এক নজরে ২০২১ - ফিরে দেখা

ঘটনাবহুল ২০২১। কোভিড-১৯-এ মৃত্যুমিছিল। লড়াকু কৃষকদের নাছোড় মনোভাবের সামনে সরকারের নতি স্বীকার। এয়ার ইন্ডিয়ার বেসরকারীকরণ। আবার বেসরকারিকরণের বিরুদ্ধে ব্যাঙ্ক কর্মীদের আন্দোলন। বাছাই করা কিছু ঘটনা।
এক নজরে ২০২১ - ফিরে দেখা
গ্রাফিক্স সুমিত্রা নন্দন
Published on

(১)

বছর শুরু হয়েছিলো কৃষক আন্দোলন সঙ্গী করে। জানুয়ারি মাসে দিল্লিতে কৃষকদের ট্র্যাক্টর প্যারেড ঘিরে উত্তেজনা ছড়ায়। তার পরেও লড়াই থেকে সরানো যায়নি কৃষকদের। সংঘবদ্ধ আন্দোলনের সামনে নতি স্বীকার করে তিন কৃষি আইন প্রত্যাহার করেছে সরকার। যে আন্দোলনে প্রাণ গেছে ৭০২ জন কৃষকের। ২০২১-এর সেরা ঘটনা অবশ্যই কৃষকদের ৩৭৮ দিনের আন্দোলন।

ফাইল চিত্র
ফাইল চিত্র সৌজন্যে - AIKS ফেসবুক পেজ

(২)

কোভিডের দ্বিতীয় ঢেউ-তে মৃত্যু মিছিল আমাদের যত না আতংকিত করেছে তার চেয়ে অনেক বেশি আতংকিত করেছে দাহ না করা, নদীর পাড়ে পুঁতে দেওয়া মৃতদেহ। যে ছবি ছড়িয়ে পড়ে দেশের গণ্ডী ছাড়িয়ে বিদেশেও। ল্যানসেট জার্নালে সমালোচিত হতে হয় দেশের সরকারকে। শবদেহ নিয়ে কবিতা লিখে সমালোচিত হন গুজরাটের কবি পারুল খাক্কার।

ফাইল চিত্র - সংগৃহীত

(৩)

কেরালা, তামিলনাড়ু, পুদুচেরি, আসাম ও পশ্চিমবঙ্গ। এই বছরেই অনুষ্ঠিত হয় পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচন। যেখানে কেরালায় বামফ্রন্ট, তামিলনাড়ুতে ডিএমকে, পুদুচেরিতে এনডিএ, পশ্চিমবঙ্গে তৃণমূল এবং আসামে জয়ী হয় এনডিএ।

ফাইল ছবি
ফাইল ছবি গ্রাফিক্স সুমিত্রা নন্দন

(৪)

এবছরেই সরকারি এয়ার ইন্ডিয়া গেছে টাটাদের হাতে। লেনদেনের পরে, টাটা সন্সের হাতে গেছে দুটি পূর্ণ পরিষেবাদানকারী উড়ান সংস্থা - ভিস্তারা এবং এয়ার ইন্ডিয়া - দুটি কম খরচের এয়ারলাইন্স - এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস এবং এয়ার এশিয়া ইন্ডিয়া - এবং একটি গ্রাউন্ড ও কার্গো হ্যান্ডলিং সংস্থা আইস্যাটস ।

ফাইল ছবি সংগৃহীত

(৫)

প্রথম থেকেই বিতর্ক শুরু হয় সেন্ট্রাল ভিস্তা প্রকল্প নিয়ে। লকডাউনের সময় সবকিছু বন্ধ থাকলেও কাজ চলেছে সেন্ট্রাল ভিস্তার। জনস্বাস্থ্যের কথা ভেবে এই প্রকল্প অবিলম্বে বন্ধ হওয়া দরকার, এই দাবি জানিয়ে সেন্ট্রাল ভিস্তা প্রকল্পের নির্মাণ বন্ধের দাবিতে দিল্লি হাইকোর্টে মামলা করেছিলেন ইতিহাসবিদ সোহেল হাশমি এবং অনুবাদক অন্যা মালহোত্রা। যদিও কাজ বন্ধ হয়নি।

ফাইল ছবি সংগৃহীত

(৬)

নীরজ চোপড়ার হাত ধরে টোকিও অলিম্পিক্সে প্রথম সোনা পায় ভারত। পুরুষদের জ‍্যাভলিন থ্রোয়ের ফাইনালে শীর্ষ স্থানে থেকে সোনা জেতেন চোপড়া। অভিনব বিন্দ্রার পর দ্বিতীয় ভারতীয় হিসেবে ব‍্যক্তিগত ভাবে সোনা পান নীরজ। ২০০৮ সালে শ্যুটিং-এ সোনা জিতেছিলেন অভিনব বিন্দ্রা। ভারতের ১০০ বছরের অলিম্পিক্স ইতিহাসে এই প্রথম সোনা পেলেন কোনো ভারতীয় অ‍্যাথলিট।

নীরজ চোপড়া
নীরজ চোপড়াছবি অলিম্পিক্স ট্যুইটার হ্যান্ডেলের সৌজন্যে

(৭)

ভয়াবহ প্রাকৃতিক বিপর্যয় নেমে আসে উত্তরাখণ্ডে। উত্তরাখণ্ডে বৃষ্টিজনিত এই ঘটনায় কমপক্ষে ৬৪ জনের মৃত্যু হয়। বিভিন্ন এলাকা থেকে ৩৫০০ আটকে পড়া মানুষকে উদ্ধার করা হয় এবং ১৬ হাজারের বেশি মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়।

উদ্ধারকাজে ভারতীয় সেনাবাহিনীর পঞ্চশূল ব্রিগেড
উদ্ধারকাজে ভারতীয় সেনাবাহিনীর পঞ্চশূল ব্রিগেডছবি সূর্য কম্যান্ড আইএ ট্যুইটার হ্যান্ডেলের সৌজন্যে

(৮)

লখিমপুর খেরিতে ৩ অক্টোবর বিক্ষোভরত কৃষকদের ওপর গাড়ি চালিয়ে দেওয়ার ঘটনায় চার কৃষক ও এক সাংবাদিকের মৃত্যু হয়। পরে সংঘর্ষের জেরে আরও চার জনের মৃত্যু হয়। এই ঘটনায় দেশজুড়ে তীব্র সমালোচনা শুরু হলে ঘটনার ছয় দিন পর মূল অভিযুক্ত কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অজয় মিশ্রের ছেলে আশিষ মিশ্রকে গ্রেফতার করে পুলিশ।

৩ অক্টোবর কৃষকদের পিষে দেওয়ার পর বিক্ষোভকারীরা পুলিশের সাথে কথা বলার চেষ্টা করছেন
৩ অক্টোবর কৃষকদের পিষে দেওয়ার পর বিক্ষোভকারীরা পুলিশের সাথে কথা বলার চেষ্টা করছেনছবি সংগৃহীত

(৯)

টুর্নামেন্ট শুরুর আগে থেকেই ইংল্যান্ডের মুখে মুখে একটাই কথা ঘোরাঘুরি করছিলো। 'ইটস কামিং হোম'। কিন্তু শেষ পর্যন্ত হোম না। ট্রফি উড়ে যায় রোমে। রুদ্ধশ্বাস ফাইনালে নাটকীয় জয় পায় ইতালি। টাইব্রেকারে ইংল্যান্ডের দুটো শট ঠেকিয়ে ফাইনালের নায়ক আজ্জুরিদের গোলরক্ষক জিয়ানলুইজি ডোন্নারুমা। ১৯৬৮ সালের পর আবার ইউরো কাপের শিরোপা জেতে ইতালি।

ছবি উয়েফা ইউরোর ট‍্যুইটার হ‍্যান্ডলের সৌজন্যে

(১০)

২০২১-এর অন্যতম চাঞ্চল্যকর ঘটনা সম্ভবত পেগাসাস নজরদারি কান্ড। ইজরায়েলী স্পাইওয়ার ব্যবহার করে নজরদারির অভিযোগ ওঠে বিভিন্ন রাজনৈতিক ব্যক্তিত্বের বিরুদ্ধে। দ্য ওয়ারের রিপোর্ট অনুসারে, পেগেসাসের সম্ভাব্য নজরদারির তালিকায় ভারত ছাড়াও আছে আজারবাইজান, বাহারিন, হাঙ্গেরী, কাজাখস্তান, মেক্সিকো, মরক্কো, রোয়ান্ডা, সৌদি আরব, আরব আমীরশাহী।

ছবি- প্রতীকী
ছবি- প্রতীকীছবি - সংগৃহীত

(১১)

দীর্ঘ ২৮ বছরের পর শিরোপা খরা কাটালো আর্জেন্টিনা। শেষবার ১৯৯৩ সালে কোপা শিরোপা জিতেছিলো আলবিসেলেস্তারা। এরপর চারটি ফাইনাল খেললেও জয় ছিলো অধরা। অবশেষে আবারও শিরোপা জয়ের স্বাদ পেলো আর্জেন্টিনা। রদ্রিগো দি পলের পাস থেকে গোল করে আর্জেন্টিনাকে স্বপ্নের শিরোপা জেতালেন অ্যাঞ্জেল ডি মারিয়া। বার্সা মহাতারকা লিওনেল মেসি অবশেষে হাতে তুললেন দেশের হয়ে প্রথম আন্তর্জাতিক শিরোপা

মেসি এবং ডি মারিয়া
মেসি এবং ডি মারিয়াছবি কোপা আমেরিকার ট্যুইটার হ্যন্ডলের সৌজন্যে

(১২)

ইউনাইটেড ফোরাম অফ ব্যাঙ্ক ইউনিয়নস (UFBU) -এর ডাকে সরকারি ব্যাঙ্কগুলির বেসরকারীকরণের বিরুদ্ধে বৃহস্পতিবার ১৬ ডিসেম্বর থেকে দুই দিনের দেশব্যাপী ব্যাঙ্ক ধর্মঘট শুরু হয়। দেশের বিভিন্ন ব্যাঙ্ক ইউনিয়নের যৌথ মঞ্চ ইউএফবিইউ।

কলকাতার বিবাদি বাগ চত্বরে ব্যাঙ্ক কর্মীদের পিকেটিং
কলকাতার বিবাদি বাগ চত্বরে ব্যাঙ্ক কর্মীদের পিকেটিংছবি সৌজন্য - ইন্দ্রজিত ঘোষ

(১৩)

তামিলনাড়ুর নীলগিরি পাহাড়ে একটি মর্মান্তিক হেলিকপ্টার দুর্ঘটনায় রাওয়াত, তাঁর স্ত্রী এবং হেলিকপ্টারটিতে থাকা আরও ১১ জনের মৃত্যু হয়। ৮ ডিসেম্বর তামিলনাড়ুর সুলুর থেকে আকাশে উড়েছিলো সেনার এম আই-১৭, ভি-৫ হেলিকপ্টার। এই হেলিকপ্টারে সওয়ার ছিলেন সস্ত্রীক বিপিন রাওয়াত সহ ১৪ জন। দুপুর পৌনে একটা নাগাদ নীলগিরির একটি চা বাগানের ওপর এই হেলিকপ্টার ভেঙে পড়ে। সঙ্গে সঙ্গেই তাতে আগুন ধরে যায়।

জেনারেল বিপিন রাওয়াত
জেনারেল বিপিন রাওয়াত ফাইল ছবি, ডেকান হেরাল্ডের সৌজন্যে

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in