Air India: বিলগ্নিকরণ: টাটারা পাচ্ছে ১৪১টি বিমান, ৮টি ব্র্যান্ড লোগো, লাভজনক রুট

টাটা সন্স এর সহায়ক প্রতিষ্ঠান ট্যালেস জাতীয় উড়ান সংস্থা এয়ার ইন্ডিয়ার সর্বোচ্চ দরদাতা হয়েছে। মানব সম্পদের মতো অন্যান্য সম্পদের পাশাপাশি আরও ১৪০ টি বিমান ছাড়াও পাবে ৮ টি ব্র‍্যান্ড লোগো।
Air India: বিলগ্নিকরণ: টাটারা পাচ্ছে ১৪১টি বিমান, ৮টি ব্র্যান্ড লোগো, লাভজনক রুট
ছবি প্রতীকী সংগৃহীত

টাটা সন্স এর সহায়ক প্রতিষ্ঠান ট্যালেস জাতীয় উড়ান সংস্থা এয়ার ইন্ডিয়ার সর্বোচ্চ দরদাতা হয়েছে। মানব সম্পদের মতো অন্যান্য সম্পদের পাশাপাশি আরও ১৪০ টি বিমান ছাড়াও পাবে ৮ টি ব্র‍্যান্ড লোগো।

সেই মতো ট্যালেস এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস এবং এআইএসএটিএস -এর সঙ্গে এয়ার ইন্ডিয়ার জন্য কেন্দ্রের হাতে থাকা ১০০ শতাংশ ইক্যুইটি শেয়ারের জন্য ১৮,০০০কোটি টাকা দর দেয়।

অধিগ্রহণের ফলস্বরূপ, টাটারা এয়ার ইন্ডিয়ার ১০০শতাংশ এবং তার সহযোগী এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের ১০০ শতাংশ এবং যৌথ উদ্যোগের এয়ার ইন্ডিয়া স্যাটসের ৫০ শতাংশ মালিকানা পাবে।

উল্লেখ্য, লেনদেনের পরে, টাটা সন্সের হাতে যাবে দুটি পূর্ণ পরিষেবাদানকারী উড়ান সংস্থা - ভিস্তারা এবং এয়ার ইন্ডিয়া - দুটি কম খরচের এয়ারলাইন্স - এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস এবং এয়ার এশিয়া ইন্ডিয়া - এবং একটি গ্রাউন্ড ও কার্গো হ্যান্ডলিং সংস্থা আইস্যাটস ।

বহরের পরিপ্রেক্ষিতে, টাটারা এয়ার ইন্ডিয়ার ১১৭টি প্রশস্ত এবং ছোট বিমান এবং এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের ২৪টি বিমান পাবে। এই বিমানগুলির মধ্যে উল্লেখযোগ্য সংখ্যক বিমানই এয়ার ইন্ডিয়ার মালিকানাধীন। এছাড়াও টাটারা এই বিমানগুলি ৪০০০ এর বেশি অভ্যন্তরীণ এবং ১৮০০টি আন্তর্জাতিক রুটে চালাতে পারবে।।

টাটা গোষ্ঠী জানিয়েছে, এয়ার ইন্ডিয়া আন্তর্জাতিক স্তরে একটি অনন্য এবং আকর্ষণীয় স্থান অধিকার করে আছে। এয়ার ইন্ডিয়ার সম্মিলিত রাজস্বের দুই তৃতীয়াংশের বেশি আসে আন্তর্জাতিক বাজার থেকে।

এটি আন্তর্জাতিক বাজারে ভারতের এক নম্বর উড়ান সংস্থা। আকর্ষণীয় স্লট এবং দ্বিপাক্ষিক অধিকার নিয়ে যার জোরালো উপস্থিতি রয়েছে উত্তর আমেরিকা, ইউরোপ এবং মধ্যপ্রাচ্যের মতো এলাকায়।

এয়ার ইন্ডিয়ার উড়ান বেশি ব্যবহার করেন এমন যাত্রীর সংখ্যা তিরিশ লক্ষেরও বেশি।

এ ছাড়া, নতুন সংস্থা পাবে এয়ার ইন্ডিয়া এবং এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের স্থায়ী এবং চুক্তিভিত্তিক ১৩,৫০০ কর্মচারী । উপরন্তু, আটটি ব্র্যান্ডের লোগো পাবে টাটারা যা পাঁচ বছর ব্যবহার করতে পারবে।

আর্থিক দিক থেকে, টাটারা ১৫,৩০০কোটি টাকা নিজেদের কাছেই রাখবে, বাকিটা কেন্দ্রকে নগদ উপাদান হিসাবে প্রদান করা হবে।

কোম্পানির দৈনিক ২০ কোটি টাকার ক্ষতিও বহন করতে হবে টাটাদের। এছাড়াও, চুক্তিতে তিন বছরের ব্যবসায়িক ধারাবাহিকতার শর্ত রয়েছে। তা সত্ত্বেও,বিলগ্নিকৃত সংস্থার পূর্ণ পরিচালনার দায়িত্ব টাটাদেরই দেওয়া হবে।

অন্যদিকে, এই লেনদেনে জমি এবং ভবন সহ নন-কোর সম্পদ অন্তর্ভুক্ত নয়, যার মূল্য ১৪,৭১৮কোটি টাকা, যেটা যাবে ভারত সরকারের এয়ার ইন্ডিয়া অ্যাসেট হোল্ডিং লিমিটেড -এ ।

টাটা সন্স -এর চেয়ারম্যান এন চন্দ্রশেখরনের মতে: "টাটা গ্রুপে, আমরা এয়ার ইন্ডিয়ার দরপত্রের বিজয়ী হিসেবে ঘোষিত হওয়ায় আনন্দিত। এটি একটি ঐতিহাসিক মুহূর্ত, এবং এটি আমাদের গ্রুপের জন্য একটি বিরল বিশেষ সুযোগ হবে দেশের পতাকা বহনকারী এয়ারলাইনের মালিকানা লাভ এবং পরিচালনা করার। "

"আমাদের প্রয়াস হবে একটি বিশ্বমানের এয়ারলাইন তৈরির যা প্রত্যেক ভারতীয়কে গর্বিত করবে। এই উপলক্ষে আমি ভারতে বিমান চলাচলের অগ্রদূত জে আর ডি টাটার প্রতি শ্রদ্ধা জানাতে চাই, যাঁর স্মৃতি আমাদের কাছে মধুর।"

- with Agency Input

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in