Pegasus: ইজরায়েলী রাষ্ট্রদূত জানিয়েছেন সরকার পেগেসাস কিনেছিলো - পি চিদাম্বরম

তিনি বলেন, "ভারতের ক্ষেত্রে, ক্রেতা অবশ্যই ভারত সরকার ছিল। টেলিযোগাযোগ মন্ত্রী কি স্বীকার করবেন যে পেগাসাসের ক্রেতা ভারত সরকারই ছিল? যদি তিনি চুপ করে থাকেন তবে তার রিপোর্ট কার্ডে দাগ থেকে যাবে।"
Pegasus: ইজরায়েলী রাষ্ট্রদূত জানিয়েছেন সরকার পেগেসাস কিনেছিলো - পি চিদাম্বরম
পি চিদাম্বরমফাইল ছবি সংগৃহীত

পেগাসাস স্পাইওয়্যার সরকারের কাছে বিক্রি করা হয়েছে বলে ইজরায়েলি রাষ্ট্রদূত জানানোর পর, প্রাক্তন স্বরাষ্ট্রমন্ত্রী পি চিদাম্বরম বলেন যে প্রথম কঙ্কালটি বেরিয়ে গেছে।

শুক্রবার একটি টুইট বার্তায় চিদাম্বরম জানান, "পেগাসাস বিতর্কে সুপ্রিম কোর্টের দৃঢ় এবং সাহসী আদেশের পরে, প্রথম কঙ্কাল বেরিয়ে পড়েছে। গতকাল, ইজরায়েলের রাষ্ট্রদূত প্রকাশ্যে জানিয়েছেন, পেগাসাস স্পাইওয়্যার শুধুমাত্র সরকারের কাছে বিক্রি হয়েছিল।"

তিনি আরও বলেন, "সুতরাং, ভারতের ক্ষেত্রে, ক্রেতা অবশ্যই ভারত সরকার ছিল। টেলিযোগাযোগ মন্ত্রী কি স্বীকার করবেন যে পেগাসাসের ক্রেতা ভারত সরকারই ছিল? যদি তিনি চুপ করে থাকেন তবে তার রিপোর্ট কার্ডে দাগ থেকে যাবে।"

বৃহস্পতিবার এক ইজরায়েলি রাষ্ট্রদূত নাওর গিলন জানিয়েছেন, পেগাসাস স্নুপিং ইস্যু ভারতের অভ্যন্তরীণ বিষয়।

নাওর গিলনের বক্তব্য অনুসারে, এনএসও একটি বেসরকারী সংস্থা এবং এদের তৈরি সফ্টওয়্যারগুলি কেবলমাত্র সরকারী সংস্থার কাছে বিক্রি করার লাইসেন্স রয়েছে।

গিলন বলেন: "এটি ভারতের একটি অভ্যন্তরীণ সমস্যা এবং আমি এই বিষয়ে এর থেকে বেশি কিছু বলতে পারি না। এক্ষেত্রে মূল কথা একটাই…যে তারা কোনোভাবেই কোনো বেসরকারি সংস্থাকে এই সফটওয়্যার বিক্রি করতে পারেনা।

ভারত সরকার তাদের সাথে যোগাযোগ করেছে কিনা এই প্রশ্নের জবাবে তিনি জানান, ভারত সরকার তাদের সাথে যোগাযোগ করেছে কি না সে সম্পর্কে তার কোন ধারণা নেই।

বৃহস্পতিবার চিদাম্বরম বলেন, সুপ্রিম কোর্ট তার বিবৃতিতে জানিয়েছে পেগাসাস বিতর্কের তদন্তের জন্য একটি কমিটির সদস্য হওয়ার অনুরোধ করা হলে অনেক ব্যক্তিই তা "ভদ্রভাবে প্রত্যাখ্যান করেছেন"। তিনি শীর্ষ আদালতের এই বিবৃতিতে "বিরক্ত" হয়েছিলেন।

- with Agency Inputs

পি চিদাম্বরম
Pegasus: স্নুপিং কান্ডের তদন্তে অবসরপ্রাপ্ত বিচারপতির নেতৃত্বে ৩ সদস্যের কমিটি, রিপোর্ট ৮ সপ্তাহে

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in