Central Vista: গুরুত্বপূর্ণ ও অপরিহার্য প্রকল্প, কাজ চলবে - দিল্লি হাইকোর্টে জরিমানা মামলাকারীর

হাইকোর্ট জানায়, এই প্রকল্প অত‍্যন্ত গুরুত্বপূর্ণ এবং অপরিহার্য একটি প্রকল্প। শ্রমিকরা একটি নির্দিষ্ট স্থানে থেকেই এই প্রকল্পের কাজ করছেন। তাই নির্মাণ কাজে স্থগিতাদেশ জারি করার কোনো প্রশ্নই ওঠে না।
চলছে সেন্ট্রাল ভিস্তার নির্মাণ কাজ
চলছে সেন্ট্রাল ভিস্তার নির্মাণ কাজফাইল ছবি

সেন্ট্রাল ভিস্তা 'অত‍্যন্ত গুরুত্বপূর্ণ এবং অপরিহার্য' একটি প্রকল্প। তাই এই প্রকল্পের নির্মাণ কাজ বন্ধ রাখা হবে না। দিল্লি হাইকোর্ট আজ এই রায় দিয়েছে। পাশাপাশি আবেদনকারীর ১ লক্ষ টাকা জরিমানাও করেছে আদালত।

করোনা মহামারী পরিস্থিতিতে উচ্চাভিলাষী সেন্ট্রাল ভিস্তা প্রকল্পের নির্মাণ কাজকে চ‍্যালেঞ্জ জানিয়ে আদালতে 'জনস্বার্থ' মামলা দায়ের করেছিলেন অন‍্যা মালহোত্রা এবং সোহেল হালমি নামের দুই ব‍্যক্তি। তাঁদের দাবি ছিল, অতিমারি পরিস্থিতিতে কাজ করলে শ্রমিকদের করোনা সংক্রমিত হওয়ার সম্ভাবনা রয়েছে। এই আবেদনের শুনানিতে বিচারপতি ডিএন প‍্যাটেল এবং বিচারপতি জ‍্যোতি সিংয়ের ডিভিশন বেঞ্চ জানায়, এই প্রকল্প অত‍্যন্ত গুরুত্বপূর্ণ এবং অপরিহার্য একটি প্রকল্প। শ্রমিকরা একটি নির্দিষ্ট স্থানে থেকেই এই প্রকল্পের কাজ করছেন। তাই নির্মাণ কাজে স্থগিতাদেশ জারি করার কোনো প্রশ্নই ওঠে না।

হাইকোর্টের আরো যুক্তি, চুক্তি অনুযায়ী, সাপুরজি-পালোনজি ঠিকাদারি সংস্থার নভেম্বরের মধ্যেই এই প্রকল্পের কাজ শেষ করার কথা। তাই এখন এই প্রকল্প বন্ধ করা যাবে না। তাছাড়া সুপ্রিম কোর্ট এই প্রকল্পের নির্মাণে আগেই বৈধতা দিয়ে রেখেছে।

আদালত এই মামলাকে 'জনস্বার্থ' মামলা বলতে নারাজ। বিচারপতিদের কথায়, এই আবেদন 'উদ্দেশ‍্যপ্রণোদিত'।‌ আবেদনকারীদের ১ লক্ষ টাকা জরিমানা করেছে আদালত।

প্রসঙ্গত, ২০ হাজার কোটি টাকার বিনিময়ে তৈরি হচ্ছে প্রধানমন্ত্রী মোদীর স্বপ্নের প্রকল্প সেন্ট্রাল ভিস্তা। করোনা পরিস্থিতিতে দিল্লিতে লকডাউন জারি থাকলেও নির্মাণ কাজ বন্ধ নেই, যা দেশজুড়ে সমালোচনার সৃষ্টি করেছে। বিরোধীরা এই প্রকল্পের কাজ বন্ধ রেখে সেই টাকা কোভিড মোকাবিলায় খরচ করার দাবি জানিয়েছে‌।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in