Assembly Poll 21: ৪ রাজ‍্য, ১ কেন্দ্রশাসিত অঞ্চলে আজ ভোট - ২০ কোটির বেশি মানুষ জানাচ্ছেন তাঁদের মত

মঙ্গলবার ৬ এপ্রিল চার রাজ‍্য ও একটি কেন্দ্রশাসিত অঞ্চলে চলছে ভোটগ্রহণ। এগুলো হলো - পশ্চিমবঙ্গ, কেরালা, তামিলনাড়ু, আসাম এবং পুদুচেরী। ২০ কোটিরও বেশি লোক আজ নিজের গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করবেন।
Assembly Poll 21: ৪ রাজ‍্য, ১ কেন্দ্রশাসিত অঞ্চলে আজ ভোট - ২০ কোটির বেশি মানুষ জানাচ্ছেন তাঁদের মত
সকালেই নিজের ভোট দিলেন পিনারাই বিজয়নছবি ট্যুইটারের সৌজন্যে

মঙ্গলবার ৬ এপ্রিল চার রাজ‍্য ও একটি কেন্দ্রশাসিত অঞ্চলে চলছে ভোটগ্রহণ। এগুলো হলো - পশ্চিমবঙ্গ, কেরালা, তামিলনাড়ু, আসাম এবং পুদুচেরী। ২০ কোটিরও বেশি লোক আজ নিজের গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করবেন। আসাম এবং পশ্চিমবঙ্গে আজ তৃতীয় দফার ভোটগ্রহণ। আসামে এটিই চূড়ান্ত দফা হলেও পশ্চিমবঙ্গে এখনও পাঁচ দফায় ভোটগ্রহণ হবে। কেরল, তামিলনাড়ু এবং পুদুচেরীতে একদফা, অর্থাৎ আজকেই সব কেন্দ্রে ভোটগ্রহণ হবে।

পশ্চিমবঙ্গে তিন জেলায় ৩১টি কেন্দ্রে ভোটগ্রহণ হচ্ছে আজ। ২০১৬ সালের নির্বাচনের ফলাফলের হিসেবে এই ৩১টি আসনের ২৯টিতেই জিতেছিল শাসক তৃণমূল।

তামিলনাড়ুতে এক দফায় ২৩৪টি আসনে ভোটগ্রহণ চলছে। শাসক এআইডিএমকে ১৯১টি আসনে লড়ছে এবং জোটসঙ্গী বিজেপি ও পিএমকে-কে যথাক্রমে ২০ ও ২৩টি করে আসন ছেড়েছে। অপরদিকে বিরোধীজোটে লড়েছে ডিএমকে, কংগ্রেস ও ছোট ছোট কয়েকটি দল। ডিএমকে লড়ছে ১৮৮টি আসনে এবং কংগ্রেসকে ২৫টি আসন ‌ছেড়ছে তারা।

তামিলনাড়ুর ভোটে এবারের সবথেকে বড় চমক ভোটে প্রতিদ্বন্দ্বিতা করছে কমল হাসানের এমএনএম, যারা টিটিভি ধিনাকরণের এএমএমকে-র সাথে জোট করেছে। টিটিভি ধিনাকরণ বহিষ্কৃত এআইডিএমকে প্রধান শশিকলার ভাগ্নে।

কেরালাতে আজকেই এক দফায় ১৪০টি আসনে ভোটগ্রহণ চলছে। এখানে লড়াই মূলত সিপিআইএম নেতৃত্বাধীন বাম গণতান্ত্রিক জোটের সাথে কংগ্রেসের নেতৃত্বাধীন ইউনাইটেড ডেমোক্রেটিক ফ্রন্টের। বাম জোটের মধ্যে সিপিআইএম ৭৭, সিপিআই ২১ আসনে লড়ছে। বাকি আসনগুলো ছোট ছোট জোটশরিককে ছাড়া হয়েছে। এছাড়াও ১১জন নির্দল প্রার্থীকে সমর্থন করেছে বাম জোট।

আসামে চূড়ান্ত দফায় ৪০টি আসনে ভোটগ্রহণ চলছে। দ্বিতীয়বার ক্ষমতা দখলের জন্য লড়ছে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ। অন্যদিকে সমানে টক্কর দিচ্ছে বিরোধী কংগ্রেস মহাজোট।

পুদুচেরীতে কংগ্রেস সরকারের পতনের পর থেকে এতদিন রাষ্ট্রপতি শাসন জারি ছিল। আজ রাজ‍্যের ৩০টি আসনে নির্বাচন চলছে। কংগ্রেস ১৪টি আসনে এবং জোটসঙ্গী ডিএমকে ১৩টি আসনে লড়ছে। বিজেপি এখানে এআইএনআরসি-র সাথে জোট করেছে। বিজেপি ১৬টি আসনে এবং বাকি আসনে এআইএনআরসি লড়ছে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in