Farm Laws Repealed: দাবি অর্ধেক পূরণ হয়েছে, নতুন MSP আইনের জন্য আন্দোলন চলবে: হান্নান মোল্লা

তিনি বলেন – “আমাদের আন্দোলন শেষ হয়েছে এই ভাবনা সঠিক নয়। কারণ কৃষকদের আন্দোলন দুটি দাবিতে শুরু হয়েছিল- তিনটি খামার আইন প্রত্যাহার এবং এমএসপি গ্যারান্টির জন্য একটি নতুন আইন আনা।
Farm Laws Repealed: দাবি অর্ধেক পূরণ হয়েছে, নতুন MSP আইনের জন্য আন্দোলন চলবে: হান্নান মোল্লা
হান্নান মোল্লাফাইল ছবি- সংগৃহীত

তিনটি খামার আইন প্রত্যাহারকে “ঐতিহাসিক” বলে অভিহিত করলেন, সংযুক্ত কিষাণ মোর্চা (এসকেএম) নেতা হান্নান মোল্লা। তিনি বলেন যে, কৃষকরা তাদের অর্ধেক অধিকার অর্জন করেছেন, যতক্ষণ না ফসলের ন্যূনতম সহায়ক মূল্যের (এমএসপি) গ্যারান্টি দেওয়া হচ্ছে, এই আন্দোলন চলবে।

সারা ভারত কৃষক সভার (AIKS) সাধারণ সম্পাদক মোল্লা বলেন, সংসদে আইন বাতিল না হওয়া পর্যন্ত বিশ্বাস নেই। বিজেপি নেতৃত্বাধীন সরকার মোটেই ‘বিশ্বস্ত নয়’। তাঁর কথায় – “এটি আসলেই আমাদের সকলের জন্য একটি ঐতিহাসিক বিজয়। যাইহোক,আমি কিছুটা সতর্ক এবং যতক্ষণ না এই তিনটি আইন সংসদের বাতিল হচ্ছে, ততক্ষণ পর্যন্ত আমি এই সরকারকে বিশ্বাস করতে চাই না”।

তিনি আরও বলেন – “এমন উদাহরণ আছে, যেখানে এই সরকার বলেছিল তারা কোন একটি অর্ডিন্যান্স প্রত্যাহার করছে,কিন্তু কিছুই এগোয়নি। আমরা এই সরকারকে বিশ্বাস করি না। কারণ ঘোষণা করে তার বিপরীত কিছু করার ট্র্যাক রেকর্ড আছে এদের।”

প্রসঙ্গত, হান্নান মোল্লা হলেন সিপিআই(এম)-র কৃষক সংগঠন ‘সারা ভারত কৃষক সভা’র সাধারণ সম্পাদক। যিনি সিপিআই (এম) এর পলিটব্যুরো সদস্যও। তাঁর কথায়, কৃষকরা তাঁদের দাবির অর্ধেক অর্জন করেছেন।

ভবিষ্যতে কৃষক আন্দোলন কোন পথে এগোবে? সেই প্রসঙ্গে তিনি বলেন – “আমাদের আন্দোলন শেষ হয়েছে এই ভাবনা সঠিক নয়। কারণ কৃষকদের আন্দোলন দুটি দাবিতে শুরু হয়েছিল- তিনটি খামার আইন প্রত্যাহার এবং এমএসপি গ্যারান্টির জন্য একটি নতুন আইন আনা। আমাদের দাবিগুলি অর্ধেক পূরণ হয়েছে। এখন কী হবে? তা আলোচনার মাধ্যমে রূপ নির্ধারণ করা হবে।”

হান্নান মোল্লা
Farm Laws: সংসদে ৩ কৃষি আইন বাতিল না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে: রাকেশ টিকাইত

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in