ভোটের আগে দলিত বাড়িতে খেতে যাওয়া নেতারাই অন্যসময় দলিতদের মুখের গ্রাস কেড়ে খায়: জিতন রাম মাঝি

জিতন রাম মাঝি বলেন, "নির্বাচন এলেই বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা দলিত ও আদিবাসী বাড়িতে ভোজ খেতে যান। এঁরাই কিন্তু দেশের দলিত ও আদিবাসীদের উন্নয়নের অংশ কেড়ে নিয়ে নিজেরা ভোগ করেন।"
ভোটের আগে দলিত বাড়িতে খেতে যাওয়া নেতারাই অন্যসময় দলিতদের মুখের গ্রাস কেড়ে খায়: জিতন রাম মাঝি
যোগী আদিত্যনাথকে আক্রমণ জিতন রাম মাঝিরছবি - সংগৃহীত

বিজেপিকে আক্রমণ করার কোনো সুযোগ হাতছাড়া করছে না বিহারে তাদের জোট শরিক হিন্দুস্তানী আওয়ামী মোর্চা (HAM)। এবার বিজেপির পাশাপাশি উত্তরপ্রদেশের মুখ‍্যমন্ত্রী যোগী আদিত্যনাথকেও নিশানা করেছে দলটি।

দলিত-ভিত্তিক এই দলটির কথায়, নির্বাচনের আগে যারা দলিত বাড়িতে খেতে যায়, তাঁরাই নির্বাচনের পর দলিতদের অন্ন কেড়ে নেয়। শুক্রবার এক দলিত পরিবারে মধ্যাহ্নভোজ করেছিলেন যোগী আদিত্যনাথ। নিজেই সোশ্যাল মিডিয়ায় সেই ছবি শেয়ার করেছেন তিনি। তারপরই এই আক্রমণ।

যোগী আদিত্যনাথের নাম না নিয়ে হিন্দুস্তানী আওয়ামী মোর্চার প্রধান জিতন রাম মাঝি বলেন, "নির্বাচন এলেই বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা দলিত ও আদিবাসী বাড়িতে ভোজ খেতে যান। এঁরাই কিন্তু দেশের দলিত ও আদিবাসীদের উন্নয়নের অংশ কেড়ে নিয়ে নিজেরা ভোগ করেন।'

ঔরঙ্গজেবের সাথে সম্রাট অশোকের তুলনা করা নিয়ে বিজেপিকেও আক্রমণ করেছেন বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী জিতন রাম মাঝি। তিনি বলেন, বিজেপি নেতারা মনে করেন সম্রাট অশোক অনগ্রসর শ্রেণি সম্প্রদায়ের অন্তর্ভুক্ত ছিলেন। কেবলমাত্র সেই কারণেই এক মহান সম্রাটকে বারবার অপমান করেন বিজেপি নেতারা।

এর প্রতিবাদে আগামী ১৭ জানুয়ারি থেকে দিল্লির যন্তর-মন্তরে বিক্ষোভ কর্মসূচি ঘোষণা করেছেন জিতন রাম মাঝি।

মাঝির হিন্দুস্তান আওয়ামী মোর্চা বিহারে বিজেপির সাথে জোটে রয়েছে। বিধানসভায় তাদের ৪টি আসন ‌রয়েছে।

প্রসঙ্গত, নির্বাচনের কয়েক দিন আগে একের পর এক দলিত-ওবিসি নেতার দলত‍্যাগে চরম বিপাকে উত্তরপ্রদেশ বিজেপি। পরিস্থিতি এমন পর্যায়ে গিয়েছে যে ড‍্যামেজ কন্ট্রোলে নেমেছেন মুখ্যমন্ত্রী যোগী আদিত‍্যনাথ। শুক্রবার বিকেলে গোরখপুরের দলিত পরিবারে মধ্যাহ্নভোজ করেছেন যোগী আদিত্যনাথ।

যোগী আদিত্যনাথকে আক্রমণ জিতন রাম মাঝির
Uttar Pradesh: দলিত ভাবাবেগ! নির্বাচনের আগে ৫০ কোটির আম্বেদকর মেমোরিয়াল তৈরি করছে যোগী সরকার

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in