Uttar Pradesh: দলিত ভাবাবেগ! নির্বাচনের আগে ৫০ কোটির আম্বেদকর মেমোরিয়াল তৈরি করছে যোগী সরকার

নতুন পরিকল্পনা অনুসারে মূতিটি ২৫ ফুট লম্বা হবে। ২০ ফুট উঁচু বেদির তৈরি করা হবে। সারা বছর এই ভবনে সাংস্কৃতিক অনুষ্ঠান, সেমিনার প্রভৃতির আয়োজন করা হবে।
ছবি- প্রতীকী
ছবি- প্রতীকী

উত্তপ্রদেশ নির্বাচনের আগে কোমর বেঁধে নামতে চাইছে বিজেপি। বাদ পড়ছে না রাজ্যের দলিত ভাবাবেগকে কাজে লাগানোর প্রচেষ্টাও। তাই রাজ্যের বিজেপি সরকার দলিত আইকন বিআর আম্বেদকরের নামে ৫০ কোটি টাকা খরচ করে একটি স্মারক গড়ে তোলার পরিকল্পনা করেছে।

সূত্রের খবর, ভারতরত্ন ভীমরাও আম্বেদকরের নামে এই মেমোরিয়াল ও কালচারাল সেন্টারের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হবে লখনউয়ের আইসবাগে। রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ ২৮ জুন লখনউয়ে এসে এর ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন। জানা গিয়েছে, এই কালচারাল সেন্টারের এক পাশে ৪৫ মিটার উচ্চতার আম্বেদকরের একটি মূর্তি গড়ে তোলা হবে। ডিসেম্বর মাসের প্রথম সপ্তাহে মূর্তিটি তৈরি করা শেষ হয়ে যাবে বলে জানা গিয়েছে। ৬ ডিসেম্বর আম্বেদকরের মৃত্যুবার্ষিকীতে মূর্তিটি উদ্বোধন করা হতে পারে বলেও শোনা যাচ্ছে।

ছবি- প্রতীকী
Uttar Pradesh: বিধানসভা নির্বাচনে কোনো জোট নয়, একক শক্তিতে লড়াই করবে BSP - মায়াবতী

উল্লেখ্য, এর আগে লখনউ ও নয়ডায় আম্বেদকর ও তাঁর স্ত্রী রমাবাঈয়ের নামে একাধিক স্মৃতিস্তম্ভ গড়ে তোলা হয়েছিল রাজ্যে মায়াবতী মুখ্যমন্ত্রী থাকাকালীন। প্রশাসনের তরফে জানানো হয়েছে, নতুন এই স্মারকভবনটিতে সাংস্কৃতিক ও শিক্ষামূলক অনুষ্ঠানের আয়োজন করা হবে। রাজ্য সরকারের এক আধিকারিক জানিয়েছেন, এটি বিশাল বড় একটি বিল্ডিং হবে। যেখানে আম্বেদকরের মূর্তি, লাইব্রেরি, সংগ্রহশালাম অডিটোরিয়াম প্রভৃতি থাকবে।

নতুন পরিকল্পনা অনুসারে মূতিটি ২৫ ফুট লম্বা হবে। ২০ ফুট উঁচু বেদির তৈরি করা হবে। সারা বছর এই ভবনে সাংস্কৃতিক অনুষ্ঠান, সেমিনার প্রভৃতির আয়োজন করা হবে। পড়ুয়ারা গবেষণার জন্যও এই ভবনে আসতে পারবেন। লাইব্রেরিতে নানা বিষয়ের বইও রাখা হবে।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in