Uttar Pradesh: বিধানসভা নির্বাচনে কোনো জোট নয়, একক শক্তিতে লড়াই করবে BSP - মায়াবতী

মায়াবতী জানান, আসন্ন উত্তরপ্রদেশ ও উত্তরাখণ্ড বিধানসভা নির্বাচনে একক শক্তিতে লড়াই করবে BSP। আসাদুদ্দিন ওয়াসির এআইএমআইএম-এর সাথে জোট ঘিরে যে জল্পনা তৈরি হয়েছিলো এদিন তাকেও নস্যাৎ করেছেন মায়াবতী।
বিএসপি সুপ্রীমো মায়াবতী
বিএসপি সুপ্রীমো মায়াবতীফাইল ছবি সংগৃহীত

আসন্ন উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনে কোনো রাজনৈতিক দলের সঙ্গে জোট বা আসন সমঝোতায় যাবেনা বহুজন সমাজ পার্টি। রবিবার একাধিক ট্যুইট বার্তায় একথা জানিয়েছেন বিএসপি সুপ্রিমো মায়াবতী।

এদিন মায়াবতী জানান, আসন্ন উত্তরপ্রদেশ এবং উত্তরাখণ্ড বিধানসভা নির্বাচনে একক শক্তিতে লড়াই করবে বিএসপি। উত্তরপ্রদেশে আসাদুদ্দিন ওয়াসির এআইএমআইএম-এর সাথে জোট ঘিরে যে জল্পনা তৈরি হয়েছিলো এদিন তাকেও নস্যাৎ করেছেন মায়াবতী।

মায়াবতী বলেন, বেশ কিছু সংবাদমাধ্যমে প্রকাশিত হয়েছে যে মিম এবং বিএসপি জোট করে উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনে লড়াই করবে। কিন্তু আমি জানাচ্ছি, এই খবর সম্পূর্ণ ভুয়ো এবং ভিত্তিহীন। এই খবরের এক বিন্দুও সত্যতা নেই। এবং বিএসপি এই খবর অস্বীকার করছে। তিনি আরও জানান, উত্তরপ্রদেশ এবং উত্তরাখণ্ড ছাড়াও দল পাঞ্জাবে লড়াই করবে। পাঞ্জাব বিধানসভা নির্বাচনে বিএসপি-র সঙ্গে শিরোমণি আকালি দলের মধ্যে জোট হয়েছে।

প্রসঙ্গত, ২০০৭ সালে উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনে ২০৬ আসনে জয়লাভ করে ক্ষমতায় আসে বিএসপি। যদিও ২০১২ সালে সেই আসন সংখ্যা নেমে যায় ৮০তে এবং ক্ষমতা হারায় বিএসপি। ২০১৪ লোকসভা নির্বাচনে উত্তরপ্রদেশে একটি আসনেও জয় আসেনি। ২০১৭ রাজ্য বিধানসভা নির্বাচনে বিএসপি-র আসন কমে হয় ১৯। ২০১৯-এর লোকসভা নির্বাচনে সমাজবাদী পার্টির সঙ্গে জোট করে নির্বাচনে লড়াই করে বিএসপি। ওই নির্বাচনে জোট বেঁধে লড়াই করে বিএসপি পায় ১০টি আসন এবং সমাজবাদী পার্টি পায় ৫টি আসন। যদিও নির্বাচনের পরেই একতরফা ভাবে সেই জোট ভেঙে দেন মায়াবতী।

ইতিমধ্যেই মায়াবতীর দলিত ভোট ব্যাঙ্কের দিকে হাত বাড়িয়েছে সমাজবাদী পার্টি এবং বিজেপি। দুই দলের পক্ষ থেকেই ২০২২ নির্বাচনকে লক্ষ্য রেখে একাধিক পরিকল্পনা নেওয়া হয়েছে।

একদিকে গত এপ্রিল মাসে সমাজবাদী পার্টির পক্ষে অখিলেশ যাদব ঘোষণা করেছেন দলের পক্ষ থেকে বি আর আম্বেদকরের নামে বাবা সাহেব বাহিনী তৈরি করা হবে। অন্যদিকে বিজেপির পক্ষ থেকে মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ ঘোষণা করেছেন দলের পক্ষ থেকে বাবা সাহেব আম্বেদকর মেমোরিয়াল গড়ে তোলা হবে।

- with IANS input

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in