Gyanvapi Mosque: জ্ঞানবাপী মসজিদে পুজোর অনুমতি দিল আদালত, নিরাপত্তা দেবে প্রশাসন

People's Reporter: বুধবার বারাণসী জেলা আদালতে বড় জয় পেল হিন্দুপক্ষ। বিচারপতি এ কে বিশ্বেশার নির্দেশে বলা হয়েছে, মসজিদের দক্ষিণ সেলারের পুজো করতে পারবে হিন্দুরা।
জ্ঞানবাপী মসজিদ
জ্ঞানবাপী মসজিদফাইল ছবি

জ্ঞানবাপী মসজিদের ভিতর পুজো করতে পারবে হিন্দুরা। এমনই নির্দেশ দিল বারাণসী জেলা আদালত। পাশাপাশি পুজোর আয়োজনে জেলা প্রশাসনকে সাহায্য করারও নির্দেশ দিয়েছে আদালত।

বুধবার বারাণসী জেলা আদালতে বড় জয় পেল হিন্দুপক্ষ। বিচারপতি এ কে বিশ্বেশার নির্দেশে বলা হয়েছে, মসজিদের দক্ষিণ সেলারে পুজো করতে পারবে হিন্দুরা। এই পুজোর ব্যবস্থা করে দিতে হবে জেলা ম্যাজিস্ট্রেটকে। পুজোর জন্য পুরোহিতের ব্যবস্থা করবে কাশীর বিশ্বনাথ মন্দিরের ট্রাস্ট।

হিন্দুপক্ষের আইনজীবী বিষ্ণুশঙ্কর জৈন এই প্রসঙ্গে বলেন, "আদালত এক যুগান্তকারী রায় দিয়েছে। এক সপ্তাহের মধ্যে জেলা প্রশাসনকে পুজোর ব্যবস্থা করতে হবে। নিরাপত্তা ব্যবস্থা সুনিশ্চিত করতে হবে জেলা ম্যাজিস্ট্রেটকেই। রামমন্দির-বাবরি মসজিদ নিয়ে সুপ্রিম কোর্ট যেমন রায় দিয়েছিল এই রায়ও ঠিক তেমন আমাদের কাছে।"

বারাণসী জেলা ম্যাজিস্ট্রেট এস রাজালিঙ্গম জানান, "আমরা আদালতের নির্দেশ পালন করবো। ইতিমধ্যেই ওই সেলারের নিরাপত্তা বাড়ানো হয়েছে।"

গত ২৫ জানুয়ারি এএসআই-র একটি রিপোরর্টে বলা হয়েছিল জ্ঞানবাপী মসজিদ চত্বরে মন্দিরের প্রমাণ পাওয়া গেছে। বিভিন্ন সামগ্রী উদ্ধার হয়েছে। তার থেকেই বোঝা যায় মন্দির ভেঙে মসজিদ নির্মাণ হয়েছিল। বিভিন্ন পরীক্ষার মাধ্যমে দেখা যায় মন্দিরের পিলারের ওপর মসজিদের পিলারগুলি নির্মাণ হয়েছিল।

প্রসঙ্গত, ২০২১ সালে কয়েকজন হিন্দুত্ববাদী মহিলা এই জ্ঞানবাপী মসজিদের নির্মাণ সম্পর্কে বিশদে জানতে চেয়ে আদালতে মামলা করেন। তাঁদের দাবি ছিল, ওই স্থানে অতীতে একটি হিন্দু মন্দির ছিল। সপ্তদশ শতকে মুঘল সম্রাট ঔরঙ্গজেবের নির্দেশে সেই মন্দির ভেঙে সেখানেই জ্ঞানবাপী মসজিদ তৈরি করা হয়।

জ্ঞানবাপী মসজিদ
Rahul Gandhi: বিজেপির জামানায় প্রতিদিন ৩০ জন কৃষক আত্মহত্যা করছেন - মোদী সরকারকে তুলোধনা রাহুলের
জ্ঞানবাপী মসজিদ
Amartya Sen: বড় জয় অমর্ত্য সেনের, বিশ্বভারতীর উচ্ছেদ নোটিশ খারিজ আদালতে
জ্ঞানবাপী মসজিদ
জানুয়ারি শেষে রাজ্যের তাপমাত্রার পারদ উর্দ্ধগামী, দোসর বৃষ্টি - আর কতদিন চলবে?

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in