Rahul Gandhi: বিজেপির জামানায় প্রতিদিন ৩০ জন কৃষক আত্মহত্যা করছেন - মোদী সরকারকে তুলোধনা রাহুলের

People's Reporter: কংগ্রেসের লক্ষ্য হল কৃষির খরচ কমানো এবং কৃষকদের তাদের ফসলের ন্যায্য মূল্য প্রদান করা। রাহুলের প্রতিশ্রুতি, আমাদের সরকার হবে 'কৃষকের সরকার', কিছু 'সরকারি শিল্পপতিদের' নয়।
কৃষক ইস্য়ুতে মোদী সরকারকে তুলোধোনা রাহুলের
কৃষক ইস্য়ুতে মোদী সরকারকে তুলোধোনা রাহুলেরছবি রাহুল গান্ধীর ফেসবুক পেজ

১৮ তম দিনে বিহার ছেড়ে দ্বিতীয়বারের জন্য বাংলায় প্রবেশ করেছে রাহুলের ‘ভারত জোড়ো ন্যায় যাত্রা’। এর আগে মঙ্গলবার বিহারের পূর্ণিয়াতে গিয়ে কৃষকদের সঙ্গে কথা বলেন রাহুল গান্ধী। বুধবার কেন্দ্রের মোদী সরকারকে এই কৃষক ইস্য়ুতে কার্যত তুলোধনা করলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী।

এদিন নিজের এক্স হ্যান্ডেলে কৃষদের সঙ্গে সাক্ষাতের একটি ভিডিও শেয়ার করেন কংগ্রেস নেতা। সেখানে কেন্দ্রের মোদী সরকারের বিরুদ্ধে একাধিক অভিযোগ তোলেন তিনি। রাহুলের অভিযোগ, যারা কৃষকদের আয় দ্বিগুণ করার প্রতিশ্রুতি দিয়ে ক্ষমতায় এসেছিল, সেই বিজেপির শাসনে প্রতিদিন ৩০ জন কৃষক আত্মহত্যা করতে বাধ্য হচ্ছেন।

এখানেই শেষ নয়, রাহুল এক্স হ্যান্ডেলে আরও অভিযোগ তুলেছেন। তাঁর অভিযোগ, দেশের কৃষকদের ঋণ যখন ২০১৪ সালের তুলনায় ৬০ শতাংশ বেশি তখন মোদী সরকার ১০ বছরে শিল্পপতিদের ৭.৫ লক্ষ কোটি টাকা ঋণ মকুব করেছে।

তাঁর অভিযোগ, প্রাইভেট ইনসুরেন্স কোম্পানি, যারা শস্য বীমা প্রকল্পে কৃষকদের ২৭০০ কোটি টাকা  শেয়ার আটকে রেখেছে, তারা নিজেরাই ৪০ হাজার কোটি টাকা লাভ করছে।

কংগ্রেস নেতার দাবি, দামি সার, দামি বীজ, দামি সেচ এবং দামি বিদ্যুতের কারণে আকাশছোঁয়া কৃষি খরচের মধ্যেও কৃষকরা MSP-এর জন্য লড়াই করছে। যথাযথ MSP ছাড়া কৃষকরা প্রতি কুইন্টাল গমের জন্য ২০০ টাকা এবং ধানের প্রতি কুইন্টাল ৬৮০ টাকা ক্ষতির সম্মুখীন হচ্ছেন।

এদিন রাহুল দাবি জানান, কংগ্রেসের লক্ষ্য হল কৃষির খরচ কমানো এবং কৃষকদের তাদের ফসলের ন্যায্য মূল্য প্রদান করা। কারণ কৃষকদের সমৃদ্ধির পথ হল তাদের অর্থনৈতিক স্বনির্ভরতা এবং এটাই তাদের জন্য প্রকৃত ন্যায়বিচার। রাহুলের প্রতিশ্রুতি, আমাদের সরকার হবে 'কৃষকের সরকার', কিছু 'সরকারি শিল্পপতিদের' নয়।

কৃষক ইস্য়ুতে মোদী সরকারকে তুলোধোনা রাহুলের
ন্যায় যাত্রা বাংলায় ঢুকতেই ভাঙা হল রাহুলের গাড়ির কাচ, ‘বুঝে নিন কে করেছেন?’ মন্তব্য অধীরের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in