PAK VS ENG: ২০৩* রানের পার্টনারশিপ! T20-তে নতুন নজির বাবর-রিজওয়ানের

টি-টোয়েন্টিতে যে কোনো উইকেটে এটি পঞ্চম সর্বোচ্চ পার্টনারশিপ। ক্রিকেটের সবচেয়ে ক্ষুদ্র এই ফর্ম্যাটে সর্বোচ্চ রানের পার্টনারশিপের মালিকরা হলেন আফগানিস্তানের হজরতুল্লা জাজাই এবং উসমান গনি(২৩৬ রান)।
বাবর ও রিজওয়ান
বাবর ও রিজওয়ানছবি সৌজন্যে ICC-র ট্যুইটার হ্যান্ডেল

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে দুর্দান্ত এক নজির গড়লেন পাক ওপেনার বাবর আজম এবং মহম্মদ রিজওয়ান। গত রাতে করাচি ন্যাশনাল স্টেডিয়ামে এই জুটি যে ইতিহাস গড়লেন তা ক্রিকেট ইতিহাসে আগে কখনও ঘটেনি। ইংল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে রান তাড়া করতে নেমে অপরাজিত ২০৩* রানের পার্টনারশিপ গড়েন বাবর এবং তাঁর বিশ্বস্ত ওপেনিং জুটি রিজওয়ান। টি-টোয়েন্টিতে রান তাড়া করতে গিয়ে এটিই সর্বোচ্চ জুটির নতুন বিশ্ব রেকর্ড। দশ উইকেটে এই ম্যাচ জিতে সিরিজে সমতাও ফিরে পেয়েছে পাকিস্তান

২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথমবার ক্রিকেটের এই ফর্ম্যাটে দশ উইকেটে জয় তুলে নিয়েছিল পাকিস্তান। সেবার প্রতিপক্ষ ছিল চিরপ্রতিদ্বন্দ্বী ভারত। আবার দ্বিতীয়বার দশ উইকেটে জয় পেলো তারা। বাবর এবং রিজওয়ান এক সঙ্গে জুটি বেঁধে ১৯.৩ ওভারে ২০৩ রান করলেন। টি-টোয়েন্টি আন্তর্জাতিক ক্রিকেটের ইতিহাসে এই প্রথম ঘটল এমন ঘটনা। এই প্রথম একটি লক্ষ্য তাড়া করতে গিয়ে একটি ওপেনিং জুটি ২০০ রানের পার্টনারশিপ গড়েছে।

নিজেদের ১৯৭ রানের পার্টনারশিপের রেকর্ড ভেঙে রান তাড়া করতে নেমে ঐতিহাসিক ইনিংস খেললেন বাবর-রিজওয়ান। টি-টোয়েন্টিতে যে কোনো উইকেটে এটি পঞ্চম সর্বোচ্চ পার্টনারশিপ। ক্রিকেটের সবচেয়ে ক্ষুদ্র এই ফর্ম্যাটে সর্বোচ্চ রানের পার্টনারশিপের মালিকরা হলেন আফগানিস্তানের হজরতুল্লা জাজাই এবং উসমান গনি(২৩৬ রান)। এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন অস্ট্রেলিয়ার অ্যারন ফিঞ্চ এবং ডি আর্সি শট জুটি(২২৩ রান)। তৃতীয় স্থানে চেক রিপাবলিকের এস ডাবিজি এবং ডিলান স্টেনের পার্টনারশিপ(২২০ রান)। চতুর্থ স্থানে রয়েছেন জিব্রাল্টারের বিএ পাই এবং এল ব্রুস(২১৩* রান)।

বৃহস্পতিবার টসে জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয় ইংল্যান্ড। ওপেনিং জুটিতে সল্ট (৩০), হেলসের (২৬) পর ডাকেট (৪৩), ব্রুক (৩১), মঈন আলির (৫৫) বড় ইনিংসে ভর করে ৫ উইকেটের বিনিময়ে ১৯৯ রান তোলে ইন্ডিয়া। জবাবে ব্যাট করতে কোনো উইকেট না খুইয়েই জয় তুলে নেয় পাকিস্তান। বাবর আজম অপরাজিত থাকেন ৬৬ বলে ১১০* রান করে। এটি তাঁর টি-টোয়েন্টি কেরিয়ারের দ্বিতীয় সেঞ্চুরি। রিজওয়ান অপরাজিত থাকেন ৫৫ বলে ৮৮* রানে।

বাবর ও রিজওয়ান
Mohammad Rizwan: ক্রিস গেইলের রেকর্ড ভেঙে বিশ্বরেকর্ড গড়লেন মহম্মদ রিজওয়ান
বাবর ও রিজওয়ান
৫ বছর পর ইংল্যান্ডের মাটিতে সেঞ্চুরি হরমনপ্রীতের, ১১১ বলে ১৪৩ রান করে ম্যাচের সেরাও ভারত অধিনায়ক

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in