ICC: বর্ষসেরা ODI দলের নেতা বাবর আজম! রয়েছেন দুই ভারতীয়, তালিকায় নেই রোহিত-বিরাট

আইসিসি নির্বাচিত এই দলে ভারতীয়দের মধ্যে রয়েছেন ব্যাটার শ্রেয়স আইয়ার এবং বোলার মহম্মদ সিরাজ। গত বছর ভারতের হয়ে ১৭ ম্যাচে খেলেছেন শ্রেয়স।
বাবর আজম ও টম লেথাম
বাবর আজম ও টম লেথামছবি - ICC-র ট্যুইটার হ্যান্ডেলের সৌজন্যে

বর্ষসেরা ওডিআই দল ঘোষণা করলো আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (ICC)। এগারো জনের এই দলের অধিনায়ক হিসেবে বেছে নেওয়া হয়েছে পাক তারকা বাবর আজমকে। দলে রয়েছেন দু'জন ভারতীয় ক্রিকেটার। রয়েছেন এক বাংলাদেশিও। তবে বর্ষসেরা ওডিআই দলে জায়গা পেলেন না বিরাট কোহলি এবং রোহিত শর্মা।

আইসিসি নির্বাচিত এই দলে ভারতীয়দের মধ্যে রয়েছেন ব্যাটার শ্রেয়স আইয়ার এবং বোলার মহম্মদ সিরাজ। গত বছর ভারতের হয়ে ১৭ ম্যাচে খেলেছেন শ্রেয়স। মিডল অর্ডারে ব্যাট করতে নেমে ৯১.৫২ স্ট্রাইক রেটে ৭২৪ রান করেছেন তিনি। গড় ৫৫.৬৯। অন্যদিকে বুমরাহর অনুপস্থিতিতে ভারতের হয়ে বল হাতে আলো ছড়িয়েছেন সিরাজ। ১৫ ম্যাচে ২৪ উইকেট নিয়েছেন তিনি। তারই পুরস্কার পেলেন ভারতের এই পেসার।

সেরা ওডিআই দলে জায়গা পেলেন বাংলাদেশের অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজ। ব্যাট হাতে ৬৬ গড়ে ৩৩০ রান করার পাশাপাশি, বল হাতে ১৫ ম্যাচে ২৪ টি উইকেট নিয়ে নজর কাড়েন তিনি। পাশাপাশি, জিম্বাবোয়ের কাছেও তৈরি হয়েছে গর্বের মুহূর্ত। কারণ সে দেশের তারকা অলরাউন্ডার সিকন্দর রাজা জায়গা পেয়েছেন বর্ষসেরা ওডিআই একাদশে। গতবছর ৪৯.৬১ গড়ে ৬৪৫ রান করেছেন সিকন্দর। তিনটি শতরান এবং দুটি অর্ধশতরান করেন তিনি। পাশাপাশি বল হাতে নেন ৮ টি উইকেট।

পাক অধিনায়ক বাবর আজম ২০২২ সালে মোট ৬৭৯ রান করেন। গড় ৮৪.৮৭। ৯ টি একদিনের ম্যাচ খেলে আটটিতেই অর্ধশতরান বা তার বেশি রান করেন। শতরান করেন তিনটি। পাশাপাশি, অধিনায়ক হিসেবে পাকিস্তানকে তিনটি ওডিআই সিরিজেই জয় এনে দেন তিনি। যে কারণে বর্ষসেরা ওডিআই একাদশে তাঁকেই বেছে নেওয়া হয়েছে নেতা হিসেবে।

২০২২ সালের আইসিসি বর্ষসেরা ওডিআই দল: বাবর আজম (পাকিস্তান)(অধিনায়ক), ট্রাভিস হেড (অস্ট্রেলিয়া), শাই হোপ (ওয়েস্ট ইন্ডিজ), শ্রেয়স আইয়ার (ইন্ডিয়া), টম লেথাম (নিউজিল্যান্ড), সিকন্দর রাজা (জিম্বাবোয়ে), মেহেদি হাসান মিরাজ (বাংলাদেশ), আলজারি জোসেফ (ওয়েস্ট ইন্ডিজ), মহম্মদ সিরাজ (ইন্ডিয়া), ট্রেন্ট বোল্ট (নিউজিল্যান্ড), অ্যাডাম জাম্পা (অস্ট্রেলিয়া)।

আরও পড়ুন

বাবর আজম ও টম লেথাম
ICC: মহিলাদের বর্ষসেরা T20 দলে ভারতীয়দের দাপট, রয়েছেন বাংলার দুই ক্রিকেটার
বাবর আজম ও টম লেথাম
আদালতে ধাক্কা শামির! প্রাক্তন স্ত্রীকে প্রতি মাসে লক্ষাধিক টাকা দিতে হবে তারকা পেসারকে

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in