Australian Open: দ্বিতীয়বার ভিসা বাতিল নোভাক জকোভিচের, অস্ট্রেলিয়ান ওপেনে খেলার সম্ভাবনা ক্ষীণ

সোমবার ভিসা বিতর্কে কোর্টে জিতেছিলেন সার্বিয়ান নম্বর ওয়ান। তবে অস্ট্রেলিয়া সরকার তাতে খুশি ছিলোনা। ফের তাঁর ভিসা বাতিল করা হতে পারে বলে আগেই জানিয়ে দিয়েছিলো আয়োজক দেশের সরকার।
Australian Open: দ্বিতীয়বার ভিসা বাতিল নোভাক জকোভিচের, অস্ট্রেলিয়ান ওপেনে খেলার সম্ভাবনা ক্ষীণ
নোভাক জকোভিচফাইল ছবি নোভাক জকোভিচ-এর ট্যুইটার হ্যান্ডেলের সৌজন্যে

১৭ ই জানুয়ারি থেকে মেলবোর্নে পর্দা উঠছে বছরের প্রথম গ্র্যান্ডস্ল্যাম অস্ট্রেলিয়ান ওপেনের। তবে বছরের প্রথম মেজরে ফের জকোভিচের অংশগ্রহণ নিয়ে আশঙ্কার কালো মেঘ দেখা দিয়েছে। সোমবার ভিসা বিতর্কে কোর্টে জিতেছিলেন সার্বিয়ান নম্বর ওয়ান। তবে অস্ট্রেলিয়া সরকার তাতে খুশি ছিলোনা। ফের তাঁর ভিসা বাতিল করা হতে পারে বলে আগেই জানিয়ে দিয়েছিলো আয়োজক দেশের সরকার। নাটকীয়ভাবে সেই আশঙ্কাই সত্যি হলো। বিশ্বের এক নম্বর টেনিস তারকার ভিসা দ্বিতীয় বার বাতিল করলো অস্ট্রেলিয়া সরকার।

শুক্রবার অস্ট্রেলিয়ার ইমিগ্রেশন মন্ত্রী অ্যালেক্স হক তাঁর ব্যক্তিগত ক্ষমতা প্রয়োগ করে দ্বিতীয়বারের জন্য বাতিল করলেন জোকারের ভিসা। ফলস্বরূপ অস্ট্রেলিয়ান ওপেনে খেলার সম্ভাবনা একপ্রকার শেষই হয়ে গেলো ডিফেন্ডিং চ্যাম্পিয়নের। এই সিদ্ধান্তের বিরুদ্ধে আবেদন করার জন্য পুনরায় কোর্টে যেতে হবে জোকারকে। সোমবার থেকে শুরু হচ্ছে অস্ট্রেলিয়ান ওপেন। তাই তাৎক্ষণিক সেই চ্যালেঞ্জ না জিতলে খেলার সম্ভাবনা থাকছেই না তাঁর। আর এতো দ্রুত কোর্টে জোকারের আবেদনের নিষ্পত্তি হওয়ার সম্ভাবনাও খুব কম।

বিশেষ মেডিক্যাল প্যানেলের ছাড়পত্র নিয়ে অস্ট্রেলিয়ান ওপেনে খেলতে এসেছেন বিশ্বের এক নম্বর টেনিস তারকা নোভাক জোকোভিচ। তবে টুর্নামেন্ট খেলতে এসে অস্ট্রেলিয়া পৌঁছে মেলবোর্ন বিমান বন্দরেই আটকে পড়তে হয়েছিলো তাঁকে। জকোভিচের ভিসা নিয়ে তৈরি হয়েছিলো জটিলতা। এরপর আদালতের দ্বারস্থ হয়েছিলেন সার্বিয়ান নম্বর ওয়ান। সোমবার এই ভিসা বিতর্কে কোর্টে জিতেও ছিলেন ন'টি অস্ট্রেলিয়ান খেতাব জয়ী তারকা। তবে পুনরায় ভিসা বিতর্কে নতুন মোড়ের সৃষ্টি হলো।

কোর্টে জিতলেও ফের যে ভিসা বাতিল করা হতে পারে, আগে থেকেই তার হুঁশিয়ারি দিয়ে রেখেছিলো অস্ট্রেলিয়া সরকার। সেই আশঙ্কাই এবার সত্যি হলো। টুর্নামেন্ট শুরু হতে আর মাত্র দুদিন হাতে রয়েছে। এর মধ্যে জোকার কি কোর্টে চ্যালেঞ্জ জিতে টুর্নামেন্টে অংশ নিতে পারবেন? প্রশ্ন চিহ্ন থেকেই যাচ্ছে।

নোভাক জকোভিচ
ATP Ranking: শীর্ষস্থান ধরে রাখলেন নোভাক জকোভিচ, পঞ্চম স্থানে নাদাল, নবম ফেডেরার

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in