IT Industry: তথ্যপ্রযুক্তি শিল্পে আগামী দিনে ২ লক্ষ কর্মসংস্থান - জানালেন ইনফোসিসের সহ প্রতিষ্ঠাতা

তিনি বলেন, "শিল্পটি ক্রমশ ক্রমশ বৃদ্ধি পাবে। কারণ প্রযুক্তি এবং ডিজিটালাইজেশনে বিনিয়োগ আগামী কয়েক বছর ধরে চলতে থাকবে।" শিল্পে উত্থান এবং পতন খুবই স্বল্পমেয়াদী ঘটনা হবে৷
ইনফোসিসের সহ প্রতিষ্ঠাতা ক্রিস গোপালকৃষ্ণান
ইনফোসিসের সহ প্রতিষ্ঠাতা ক্রিস গোপালকৃষ্ণানছবি ইনফোসিসের সৌজন্যে

তথ্যপ্রযুক্তি শিল্পে আগামী দিনে দুই লক্ষ কর্মসংস্থান হবে। বুধবার ইনফোসিসের সহ-প্রতিষ্ঠাতা ক্রিস গোপালকৃষ্ণান একথা জানিয়েছেন।

বেঙ্গালুরু টেক সামিটে বক্তৃতা দেবার সময় গোপালকৃষ্ণান জানান, মহামারীর সময়ে ডিজিটাইজেশন ত্বরান্বিত হয়েছিল এবং ভারতীয় তথ্যপ্রযুক্তি পরিষেবা সংস্থাগুলি এবং ভারতের বিশ্ব উন্নয়ন কেন্দ্রগুলি দেখিয়েছে যে তাদের যে কোনও ধাক্কা সহ্য করার স্থিতিস্থাপকতা রয়েছে এবং তারা সাফল্যের সঙ্গে সেই পরিস্থিতির মোকাবিলা করেছে। যার ফলে ভারতীয় তথ্যপ্রযুক্তি পরিষেবা সংস্থাগুলো বিশ্বব্যাপী ব্যবসা এবং বহুজাতিক সংস্থাগুলোর আস্থা বাড়িয়েছে।

সাম্প্রতিক সময়ে তথ্যপ্রযুক্তি শিল্প বিভিন্ন চ্যালেঞ্জের সম্মুখীন হয়েছে। যার মধ্যে আছে অ্যাট্রিশন, মুন লাইটিং এবং কর্মচারীদের অফিসে ফিরে আসা। এ সম্পর্কে বলতে গিয়ে তিনি বলেন, চ্যালেঞ্জ থাকলেও তথ্যপ্রযুক্তি শিল্প সেই চ্যালেঞ্জের মোকাবিলা করবে এবং বাড়তে থাকবে।

ইনফোসিসের সহ প্রতিষ্ঠাতা ক্রিস গোপালকৃষ্ণান
ইতিহাসে পাতায় 'Orkut' - এবার কী Twitter-এর পালা! মাস্ককে স্মরণ করালেন টুইটার ব্যবহারকারীরা
ইনফোসিসের সহ প্রতিষ্ঠাতা ক্রিস গোপালকৃষ্ণান
মাস্কের ‘আলটিমেটাম’-এর পরেই টুইটার থেকে পদত্যাগের হিড়িক!

তিনি আরও বলেন, "আমি দেখতে পাচ্ছি এই শিল্প আগামী দিনে কমপক্ষে ২ লক্ষ কর্মসংস্থানের ব্যবস্থা করবে।" তিনি বলেন, "শিল্পটি ক্রমশ ক্রমশ বৃদ্ধি পাবে। কারণ প্রযুক্তি এবং ডিজিটালাইজেশনে বিনিয়োগ আগামী কয়েক বছর ধরে চলতে থাকবে।" শিল্পে উত্থান এবং পতন খুবই স্বল্পমেয়াদী ঘটনা হবে৷

ইনফোসিসের সহ-প্রতিষ্ঠাতা অ্যাক্সিলর ভেঞ্চারস চেয়ারম্যান গোপালকৃষ্ণান বুধবার আরও বলেন, শিল্পকে তথ্য সুরক্ষা এবং গোপনীয়তার সমস্যাগুলোর সমাধান করতে হবে। এখন তথ্যপ্রযুক্তি শিল্পের জন্য একটি খুবই ভালো সময়। আমি বিশ্বাস করি যে আগামী ২৫ বছর গত ২৫ বছরের থেকে আরও ভাল হতে চলেছে।”

এর আগে, উদীয়মান প্রযুক্তি এবং গভীর-প্রযুক্তিতে বিনিয়োগ নিয়ে এক আলোচনায় বিশেষজ্ঞরা জানান, বর্তমান উদ্ভাবনে ভেঞ্চার ক্যাপিটালের দীর্ঘমেয়াদী ভূমিকায় প্রযুক্তি বিনিয়োগের প্রারম্ভিক সময়কাল বেশি এবং সেই নিরিখে আমেরিকা এবং চিনা বাজারের অনুপাতে ভারত এখনও প্রাথমিক পর্যায়ে রয়েছে।

ইনফোসিসের সহ প্রতিষ্ঠাতা ক্রিস গোপালকৃষ্ণান
Gaming Industry: ২০২৩ অর্থবর্ষে দেশের গেমিং শিল্পে ৫ গুণ বৃদ্ধি, ১ লাখ নতুন কাজের সম্ভাবনা - রিপোর্ট
ইনফোসিসের সহ প্রতিষ্ঠাতা ক্রিস গোপালকৃষ্ণান
আশঙ্কাই সত্যি হল, গণ ছাঁটাই শুরু আমাজনে

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in