আশঙ্কাই সত্যি হল, গণ ছাঁটাই শুরু আমাজনে

কোম্পানির এক মুখপাত্র জানিয়েছেন, "বর্তমানে আমরা অর্থনৈতিক সমস্যার মধ্য দিয়ে যাচ্ছি। সেই আর্থিক পরিস্থিতি বিচার করে কিছুক্ষেত্রে বদল করা হচ্ছে। অর্থাৎ কিছু ক্ষেত্রে কিছু পদের প্রয়োজন ফুরোচ্ছে।"
গণ ছাঁটাই শুরু আমাজনে
গণ ছাঁটাই শুরু আমাজনেফাইল ছবি

আশঙ্কা ছিলই। এবার তা সত্যি প্রমাণিত হল। গণ ছাঁটাই শুরু করলো বহুজাতিক ই-কমার্স সংস্থা আমাজন। বুধবার গভীর রাতে এই বিষয়ে অফিসিয়ালি বিবৃতি জারি করেছে কোম্পানিটি।

টেকক্রাঞ্চ (TechCrunch) আমাজন সংস্থার এক মুখপাত্রের উদ্ধৃতি দিয়ে জানিয়েছে, "অ্যানুয়াল অপারেটিং প্ল্যানিং রিভিউ প্রসেসে আমরা সবসময় আমাদের ব্যবসার প্রতিটি দিক দেখি এবং কী বদল করার প্রয়োজন সেই বিষয়ে ভাবনাচিন্তা করি। বর্তমানে আমরা এক বৃহদাকার অর্থনৈতিক সমস্যার মধ্য দিয়ে যাচ্ছি। সেই আর্থিক পরিস্থিতি বিচার করে কিছুক্ষেত্রে বদল করা হচ্ছে। অর্থাৎ কিছু ক্ষেত্রে কিছু পদের প্রয়োজন ফুরোচ্ছে।"

তিনি আরও বলেন, "সহজেই যে আমরা এই সিদ্ধান্ত নিতে পেরেছি, এমনটা নয়। অনেক ভাবনা চিন্তা করে এই সিদ্ধান্ত নিয়েছি আমরা। আমাদের এই সিদ্ধান্তে যাঁরা ক্ষতিগ্রস্ত হবেন, তাঁদের পাশে আমরা থাকবো এবং তাঁদের নতুন কাজ খোঁজার ক্ষেত্রে সাহায্য করবো।"

কোম্পানির ডিভাইস অ্যান্ড সার্ভিসেস-এর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ডেভ লিম্প এক অন্তর্বর্তী বার্তায় সংস্থার কর্মীদের জানিয়েছেন, "গভীরভাবে পর্যালোচনার পরে কিছু টিমকে আমরা একীভূত করার সিদ্ধান্ত নিয়েছি। এর ফলে কিছু জনকে আর আমাদের প্রয়োজন হবে না। যাঁদের ছাঁটাই করা হবে তাঁদের এককালীন আর্থিক প্যাকেজ দেওয়া হবে।"

ঠিক কতজনকে ছাঁটাই করা হবে সেই বিষয়ে কোম্পানি এখনও স্পষ্ট কোনও মন্তব্য করেনি। তবে একাধিক মার্কিন মিডিয়া রিপোর্টে দাবি করা হয়েছে, আমাজন থেকে প্রায় ১০ হাজার কর্মী ছাঁটাই করা হবে। যদি এই সংখ্যাটি সত্যি হয় তবে আমাজনের ইতিহাসে এটিই হবে সবথেকে বড় ছাঁটাই। মানব সম্পদ (Human Resources), খুচরা বিভাগ (Retail Division) এবং অ্যালেক্সা ভয়েস অ্যাসিস্ট্যান্ট বিভাগের কর্মচারীদের মূলত ছাঁটাই করা হবে বলে জানা গেছে।

কোম্পানি সূত্রে জানা গেছে, সদ্য শেষ হওয়া উৎসবের মরশুমে কোম্পানির গ্রোথ অনেকটাই কমেছে, যেখানে অন্যান্য বছরে এই সময় সর্বোচ্চ বিক্রি হতো। আমাজন জানিয়েছে, ক্রমবর্ধমান দামের কারণে গ্রাহকের সংখ্যা কমছে।

প্রসঙ্গত, সম্প্রতি টুইটার, মেটা, ইনটেল, ফিলিপসের মতো একাধিক বহুজাতিক কোম্পানি ব্যয় সংকোচনের জন্য গণ ছাঁটাইয়ের পথে হেঁটেছে। সেই তালিকায় নতুন সংযোজন আমাজন।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in