প্রাক্তন BJP সাংসদ পরেশ রাওয়ালের বাঙালি বিদ্বেষী মন্তব্য - থানায় অভিযোগ জানালেন CPIM রাজ্য সম্পাদক

সেলিম বলেন, পরেশ রাওয়াল যেভাবে বাঙালির প্রসঙ্গ টেনে এনেছেন, তাতে দেশের সব বাঙালিকেই বাংলাদেশি বা রোহিঙ্গা বলে মনে হচ্ছে। এতে ভিনরাজ্যে থাকা বাঙালিদের নানা ভাবে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকছে।
মহম্মদ সেলিম এবং পরেশ রাওয়াল
মহম্মদ সেলিম এবং পরেশ রাওয়ালগ্রাফিক্স - সুমিত্রা নন্দন

প্রাক্তন বিজেপি সাংসদ তথা অভিনেতা পরেশ রাওয়ালের মন্তব্য ঘিরে ইতিমধ্যেই সরগরম রাজ্য-রাজনীতি। গুজরাটে বিজেপির হয়ে প্রচার করতে গিয়ে তাঁর গলায় শোনা গেছে বাংলা-বিদ্বেষের সুর। তাঁর এই মন্তব্যের বিরুদ্ধে এবার থানায় অভিযোগ দায়ের করলেন সিপিআই(এম) রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম।

শুক্রবার তালতলা থানায় অভিযোগ পত্র জমা দিয়ে সেলিম দাবি করেন, পরেশ রাওয়ালের বাঙালি বিরোধী মন্তব্যের জেরে দেশের অন্য প্রদেশের মানুষের মধ্যে বাঙালি বিদ্বেষী মনোভাব তৈরি হতে পারে। এর ফলে দেশে হিংসা ছড়াতে পারে। এছাড়া, নানা সমস্যায় পড়তে পারেন ভিনরাজ্যে থাকা প্রবাসী বাঙালিরা। এহেন মন্তব্যের জন্য পরেশ রাওয়ালের যথাযথ শাস্তি হওয়া উচিত।

সিপিআই(এম) নেতা আরও বলেন, পরেশ রাওয়াল যে ভাবে তাঁর বক্তব্যে বাঙালির প্রসঙ্গ টেনে এনেছেন, তাতে দেশের সব বাঙালিকেই বাংলাদেশি বা রোহিঙ্গা বলে মনে হচ্ছে। এতে ভিনরাজ্যে থাকা বাঙালিদের নানা ভাবে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকছে। বহু বাঙালিই পশ্চিমবঙ্গের বাইরে অন্য রাজ্যে বসবাস করেন। এই ধরনের মন্তব্য তাঁদের বিপদে ফেলার জন্য যথেষ্ট।

মহঃ সেলিমের করা অভিযোগ
মহঃ সেলিমের করা অভিযোগ

গুজরাটে ভালসাদে মঙ্গলবার বিজেপির হয়ে প্রচারে গিয়েছিলেন বিজেপি নেতা পরেশ রাওয়াল। প্রচার সভায় দেশজোড়া মুদ্রাস্ফীতি নিয়ে বক্তব্য রাখতে গিয়ে সরাসরি বিতর্কের শিরোনামে উঠে এলেন তিনি। মুদ্রাস্ফীতির মতো একটি গুরুত্বপূর্ণ বিষয়কে ফুৎকারে উড়িয়ে দিয়ে রোহিঙ্গা উদ্বাস্তুদের নিয়ে বেঁফাস মন্তব্য করেছেন বলিউড অভিনেতা। যা নিয়ে শুরু হয়েছে তুমুল বিতর্ক।

পরেশ রাওয়াল বলেন - গ্যাস সিলিন্ডারের দাম এখন বেশি, কিন্তু পরে কমে যাবে। মানুষের কর্মসংস্থানও হবে। গুজরাটের মানুষ মুদ্রাস্ফীতি সহ্য করতে পারবেন। কিন্তু পাশের বাড়িতে যদি রোহিঙ্গার উদ্বাস্তু বা বাংলাদেশিরা এসে ওঠেন, তখন গ্যাস সিলিন্ডার নিয়ে কী করবেন? বাঙালিদের জন্য মাছ ভাজবেন?

তাঁর এই বক্তব্য ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়ার বিভিন্ন প্ল্যাটফর্মে ব্যাপক ভাইরাল হয়েছে। যার জেরে আপামর বাঙালির রোষের মুখে পড়েছেন বিজেপি নেতা। অনেকেই বিজেপি নেতার এই অসংলগ্ন মন্তব্যকে বাঙালিদের প্রতি 'ঘৃণাত্মক বক্তব্য’ হিসেবে দেখেছেন। আবার কেউ কেউ এই মন্তব্যকে বাংলাদেশি এবং রোহিঙ্গাদের বিরুদ্ধে "জেনোফোবিক ডগ-হুইসলিং" হিসাবে বর্ণনা করেছেন।

তুমুল বিতর্কের মুখে পড়ে অবশেষে ক্ষমা চাইতে বাধ্য হয়েছেন বিজেপি নেতা। ট্যুইটে তিনি জানান, মাছ নিয়ে আলাদা করে বলা ঠিক হয়নি। গুজরাতের মানুষও মাছ খান। বাঙালি বলতে আমি কী বুঝিয়েছি, সেটা স্পষ্ট করি এ বার। আমি শুধু বেআইনি ভাবে গেঁড়ে বসা বাংলাদেশি এবং রোহিঙ্গাদের কথাই বলতে চেয়েছি। কারও অনুভূতিতে আঘাত দেওয়া আমার উদ্দেশ্য ছিল না। ক্ষমা চেয়ে নিচ্ছি।

মহম্মদ সেলিম এবং পরেশ রাওয়াল
বিশ্বকাপের ফ্যান ফেস্টে জাতীয় পতাকা উল্টো ধরায় তীব্র কটাক্ষের শিকার নোরা ফতেহি
মহম্মদ সেলিম এবং পরেশ রাওয়াল
Jubin Nautiyal: দুর্ঘটনার কবলে জুবিন নটিয়াল, কনুই ভাঙার পাশাপাশি আঘাত মাথাতেও
মহম্মদ সেলিম এবং পরেশ রাওয়াল
'কাউকে তো সত্যি বলতেই হত' - কাশ্মীর ফাইলস নিয়ে সমালোচনার মুখেও নিজের মন্তব্যে অনড় নাদাভ ল্যাপিড

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in