কলেজ নিয়োগ মামলায় নয়া মোড়, মাত্র ৩০ মিনিটেই ডিভিশন বেঞ্চে খারিজ বিচারপতি গাঙ্গুলির নির্দেশ

People's Reporter: হাইকোর্টের ডিভিশন বেঞ্চ বলে, "মামলাটি চলছিল বিচারপতি কৌশিক চন্দের বেঞ্চে। অস্থায়ী বেঞ্চ হিসাবে ওই মামলাটি শুনানির জন্য বিচারপতি গাঙ্গুলির বেঞ্চে পাঠানো হয়েছিল।"
বিচারপতি গাঙ্গুলি
বিচারপতি গাঙ্গুলিগ্রাফিক্স - সুমিত্রা নন্দন

কলেজ সার্ভিস কমিশনে দুর্নীতি মামলা নিয়ে কলকাতা হাইকোর্টে নাটকীয় মোড়। বিচারপতি গাঙ্গুলির দেওয়া নির্দেশ মাত্র ৩০ মিনিটের মধ্যেই খারিজ করে দিল হাইকোর্টের ডিভিশন বেঞ্চ।

শুক্রবার বিচারপতি সৌমেন সেন এবং বিচারপতি উদয় কুমারের ডিভিশন বেঞ্চ বলে, "মামলাটি চলছিল বিচারপতি কৌশিক চন্দের বেঞ্চে। অস্থায়ী বেঞ্চ হিসাবে ওই মামলাটি শুনানির জন্য বিচারপতি গাঙ্গুলির বেঞ্চে পাঠানো হয়েছিল। ফলে বিচারপতি চন্দ যে নির্দেশ দিয়েছিলেন তা বহাল থাকবে। এত জরুরি ভিত্তিতে শুনানির প্রয়োজন ছিল না।"

প্রসঙ্গত, শুক্রবার বিচারপতি গাঙ্গুলির বেঞ্চে এই মামলার শুনানি চলছিল। সেখানে তিনি নির্দেশ দিয়েছিলেন, ১ ঘন্টার মধ্যে কলেজ সার্ভিস কমিশনকে নিয়োগের প্যানেল এনে আদালতের সামনে হাজির করতে হবে। নয়তো চেয়ারম্যানের বিরুদ্ধে কড়া পদক্ষেপ গ্রহণ করবে আদালত।

কিন্তু কমিশন হাইকোর্ট নির্ধারিত সময়ের মধ্যে প্যানেল প্রকাশ করতে ব্যর্থ হয়। বিচারপতি আরও সময় দেন। কিন্তু সেই সময়ের মধ্যেও কমিশন প্যানেল প্রকাশ করেনি। তারপরই বিচারপতি গাঙ্গুলি বিধাননগর কমিশনারেটকে নির্দেশ দেন কলেজ সার্ভিস কমিশনের চেয়ারম্যানকে সশরীরে আদালতে হাজির করানোর। সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চে যায় কমিশন। ডিভিশন বেঞ্চ বিচারপতি গাঙ্গুলির নির্দেশ খারিজ করে দেয়।

প্রসঙ্গত, মোনালিসা ঘোষ নামে এক চাকরিপ্রার্থী কলেজ সার্ভিস কমিশনে দুর্নীতির অভিযোগ এনে হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন। ২০২০ সালের নিয়োগ প্রক্রিয়াকে চ্যালেঞ্জ করে মামলা দায়ের করেছিলেন তিনি। তাঁর অভিযোগ ছিল, ২০২৩ সালে কমিশন যে প্যানেল প্রকাশ করেছিল তাতে শুধু নাম এবং রেজিস্ট্রেশন নম্বর প্রকাশ করা হয়েছিল। পরীক্ষায় প্রাপ্ত নম্বর প্রকাশ করা হয়নি। আবেদনে ওই প্যানেলে নম্বর প্রকাশেরও দাবি জানিয়েছিলেন তিনি।

বিচারপতি গাঙ্গুলি
সুপ্রিম কোর্টে ধাক্কা খেলেন বোস! আর অস্থায়ী উপাচার্য নিয়োগ করতে পারবেন না রাজ্যপাল, নির্দেশ আদালতের
বিচারপতি গাঙ্গুলি
Odisha: রোগীদের দ্রুত সুস্থ করতে ICU-তে বাজবে ভক্তিমূলক ভজন! সিদ্ধান্ত হাসপাতালের
বিচারপতি গাঙ্গুলি
‘এক ঘণ্টাও অতিরিক্ত সময় নয়’, অভিষেককে ১০ অক্টোবরের মধ্যে ইডির কাছে নথি জমার নির্দেশ হাইকোর্টের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in