‘এক ঘণ্টাও অতিরিক্ত সময় নয়’, অভিষেককে ১০ অক্টোবরের মধ্যে ইডির কাছে নথি জমার নির্দেশ হাইকোর্টের

People's Reporter: ‘তদন্তের স্বার্থে’ অভিষেকের কাছ থেকে যে সমস্ত নথি ইডি চেয়েছে, আগামী ১০ অক্টোবর অর্থাৎ মঙ্গলবারের মধ্যে সেই সব নথি জমা দেওয়ার জন্য তাকে নির্দেশ দিয়েছে আদালত।
অভিষেক ব্যানার্জি
অভিষেক ব্যানার্জিগ্রাফিক্স - সুমিত্রা নন্দন

সিঙ্গেল বেঞ্চের পর এবার ডিভিশন বেঞ্চে, কলকাতা হাইকোর্টে ফের নাস্তানাবুদ তৃণমূলের সেকেন্ড-ইন-কমান্ড অভিষেক বন্দ্যোপাধ্যায়। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা ইডির কাছে হাজিরা ও সমস্ত নথিপত্র জমা দেওয়া নিয়ে হাইকোর্টের ডিভিশন বেঞ্চও অভিষেককে হতাশ করল। ডায়মন্ড হারবারের সাংসদকে অতিরিক্ত আর এক ঘণ্টাও সময় দিতে চায় না আদালত। ‘তদন্তের স্বার্থে’ অভিষেকের কাছ থেকে যে সমস্ত নথি ইডি চেয়েছে, আগামী ১০ অক্টোবর অর্থাৎ মঙ্গলবারের মধ্যে সেই সব নথি জমা দেওয়ার জন্য তাঁকে নির্দেশ দিয়েছে আদালত।

গত মঙ্গলবার অর্থাৎ ৩ অক্টোবর ‘লিপস অ্যান্ড বাউন্ডস’ কোম্পানি সংক্রান্ত জিজ্ঞাসাবাদের জন্য অভিষেক বন্দ্যোপাধ্যায়কে তলব করেছিল কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ED)। কিন্তু ইডির তলবকে ‘পাত্তা’ না দিয়ে কেন্দ্রের কাছে ১০০ দিনের কাজ ও আবাস যোজনার বকেয়া টাকা চেয়ে ধর্না কর্মসূচীর জন্য দিল্লিতে গিয়েছিলেন অভিষেক। উল্টে কলকাতা হাইকোর্টে ইডির শমন সংক্রান্ত মামলায় বিচারপতি অমৃতা সিনহার সিঙ্গেল বেঞ্চের নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে ডিভিশন বেঞ্চে আবেদন করেন তৃণমূল সাংসদ। বুধবার সেই মামলার শুনানিতে সিঙ্গেল বেঞ্চের নির্দেশে কোনও স্থগিতাদেশ দেওয়া হয়নি। বরং এই বিষয়ে ইডির বক্তব্য আদালতকে জানাতে বলা হয়।

বৃহস্পতিবার ইডির মতামত শোনার পর দীর্ঘ সময় ধরে শুনানি চলে। শেষে রায় না দিয়ে দুই বিচাপতির বেঞ্চ মৌখিকভাবে জানায়, “আগামী ১০ অক্টোবরের মধ্যে ইডির কাছে সমস্ত নথি জমা দিতে হবে অভিষেক বন্দ্যোপাধ্যায়কে। তার থেকে এক ঘণ্টাও বেশি সময় পাবেন না তিনি। কোনও বিশেষ নথি জমা না দিতে পারলে সেটা নিয়ে অভিষেকের তরফে ইডির সঙ্গে কথা বলে নেওয়া যেতে পারে। অভিষেকের জমা দেওয়া নথিতে সন্তুষ্ট না হলে ইডি আবারও অভিষেককে হাজিরা দেওয়ার জন্য তলব করতে পারে।” তবে তলব করার ক্ষেত্রে পুজোর জন্য ৮ দিনের ছাড় থাকবে। আদালত জানিয়েছে, “শমন পাঠাতে হলে ১৯ অক্টোবরের আগে অর্থাৎ পুজোর আগে এবং ২৬ অক্টোবরের পরে অর্থাৎ পুজোর পরে পাঠাতে হবে।

নিয়োগ দুর্নীতি মামলায় অভিষেক ব্যানার্জির পাশাপাশি তাঁর স্ত্রী রুজিরা নারুলা ব্যানার্জিকেও সমন পাঠিয়েছে ইডি। রুজিরাকে আগামী সপ্তাহে ডেকে পাঠানো হয়েছে। অভিষেক বন্দ্যোপাধ্যায়ের বাবা-মা লতা ব্যানার্জি এবং অমিত ব্যানার্জিকে এই সপ্তাহেই জিজ্ঞাসাবাদের জন্য ডেকেছে কেন্দ্রীয় সংস্থা। 

অভিষেক ব্যানার্জি
দক্ষিণ ভারতে আরও নড়বড়ে NDA! অন্ধ্রে মোদীসঙ্গ ছেড়ে টিডিপির হাত ধরল অভিনেতা পবনের দল
অভিষেক ব্যানার্জি
NewsClick: নিউজক্লিক তদন্তে জিজ্ঞাসাবাদের জন্য ফের ডাকা হল সাংবাদিক অভিসার শর্মাকে

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in