সুপ্রিম কোর্টে ধাক্কা খেলেন বোস! আর অস্থায়ী উপাচার্য নিয়োগ করতে পারবেন না রাজ্যপাল, নির্দেশ আদালতের

People's Reporter: আর কোনও বিশ্ববিদ্যালয়ে অস্থায়ী উপাচার্য নিয়োগ করতে পারবেন না রাজ্যপাল তথা বিশ্ববিদ্যালয়গুলির আচার্য সি ভি বোস।
রাজ্যপালকে আক্রমণ ব্রাত্য বসুর
রাজ্যপালকে আক্রমণ ব্রাত্য বসুরগ্রাফিক্স - সুমিত্রা নন্দন

রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলিতে অস্থায়ী উপাচার্য নিয়োগ নিয়ে এবার রাজ্যপাল সি ভি আনন্দ বোসকে কড়া নির্দেশ দিল শীর্ষ আদালত। বিশ্ববিদ্যালয়গুলিতে আর অস্থায়ী উপাচার্য নিয়োগ করতে পারবেন না রাজ্যপাল। পাশাপাশি এদিন আদালত আরও জানিয়েছে, এখনও পর্যন্ত রাজ্যপাল যাঁদের অন্তর্বর্তী উপাচার্য হিসেবে নিয়োগ করেছেন, তাঁরা সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের কোনও গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে পারবেন না।

গত মাসতিনেক ধরেই রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলিতে অস্থায়ী উপাচার্য নিয়োগ করা নিয়ে রাজ্য সরকারের সঙ্গে সংঘাত লেগেছে রাজ্যপাল তথা বিশ্ববিদ্যালয়গুলির আচার্য সি ভি আনন্দ বোসের। শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু বা শিক্ষা দফতরের সঙ্গে আলোচনা না করেই একাধিক বিশ্ববিদ্যালয়ে অন্তর্বর্তী উপাচার্য নিয়োগ করেছেন বোস। রাজ্যপালের এই সিদ্ধান্তের বিরুদ্ধে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় রাজ্য। এই মামলায় গত ২১ আগস্ট স্থায়ী উপাচার্য নিয়োগের প্রক্রিয়া শুরু করে দেওয়ার নির্দেশ দেয় শীর্ষ আদালত। এমনকি গত ১৫ সেপ্টেম্বর আদালতের তরফে একটি বিশেষ সার্চ কমিটি গঠনের সিদ্ধান্তও নেওয়া হয়। ওই কমিটির প্রতিনিধি নির্বাচনের জন্য রাজ্য, রাজ্যপাল এবং ইউজিসিকে (ইউনিভার্সিটি গ্রান্ট কমিশন) ৩ থেকে ৫ জন বিশিষ্ট ব্যক্তির নামও সুপারিশ করতে বলা হয়।

তবে সব পক্ষ থেকে নাম সুপারিশ করা হলেও এখনও পর্যন্ত ওই সার্চ কমিটি গঠন করা হয়নি। এর আগে রাজ্যপালকে সুপ্রিম কোর্ট জিজ্ঞেস করছিল, কেন তিনি বিশ্ববিদ্যালয়গুলিতে স্থায়ী উপাচার্য নিয়োগের বিষয়ে রাজ্য সরকারের সঙ্গে বৈঠক করেননি? রাজ্যপালের তরফে এই প্রশ্নের কোনও উত্তর আদালতকে জানানো হয়নি। রাজ্যপালের পক্ষ থেকে কোনও জবাব না পেয়ে শুক্রবার শীর্ষ আদালতের বিচারপতি দীপঙ্কর দত্ত ও বিচারপতি সূর্য কান্তের বেঞ্চ জানিয়েছে, আর কোনও বিশ্ববিদ্যালয়ে অস্থায়ী উপাচার্য নিয়োগ করতে পারবেন না রাজ্যপাল।

অস্থায়ী উপাচার্য নিয়োগ নিয়ে রাজ্য সরকারের যা যা অভিযোগ রয়েছে, তা এই মামলার পরবর্তী শুনানিতে শোনা হবে বলে এদিন জানিয়েছেন বিচারপতিরা। এদিকে, সুপ্রিম কোর্টে উপাচার্য নিয়োগ সংক্রান্ত মামলা চলাকালীন গত ১ অক্টোবর আবারও ৬টি বিশ্ববিদ্যালয়ে অন্তর্বর্তী উপাচার্য নিয়োগ করেছেন রাজ্যপাল বোস। উল্লেখ্য, সেই ৬ জন উপাচার্যের মধ্যে রয়েছেন একজন অবসরপ্রাপ্ত আইপিএস অফিসারও। মামলার আগামী শুনানিতে এই বিষয়টির দিকে আদালতের দৃষ্টি আকর্ষণ করা হতে পারে বলে শিক্ষামন্ত্রক সূত্রে খবর।

রাজ্যপালকে আক্রমণ ব্রাত্য বসুর
Odisha: রোগীদের দ্রুত সুস্থ করতে ICU-তে বাজবে ভক্তিমূলক ভজন! সিদ্ধান্ত হাসপাতালের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in