Electoral Bond: ইলেক্টোরাল বন্ড দুর্নীতি তদন্তের জন্য SIT গঠনের দাবিতে সুপ্রিম কোর্টে মামলা দায়ের

People's Reporter: মামলাকারীর আইনজীবী প্রশান্ত ভূষণের অভিযোগ, আপাত দৃষ্টিতে কয়েক হাজার কোটি টাকার দুর্নীতি মনে হলেও টাকার অঙ্ক কয়েক লক্ষ কোটিও হতে পারে।
ছবি প্রতীকী
ছবি প্রতীকীগ্রাফিক্স - সুমিত্রা নন্দন

ইলেক্টোরাল বন্ড কেলেঙ্কারির তদন্তের জন্য সিট গঠনের আবেদন জানিয়ে মামলা হলো সুপ্রিম কোর্টে। কমন কজ এবং সেন্টার ফর পাবলিক ইন্টারেস্ট লিটিগেশন নামের দুই সংস্থা শীর্ষ আদালতে মামলা দায়ের করেছে।

নির্বাচনী বন্ড বা ইলেক্টোলার বন্ডের মাধ্যমে বিপুল পরিমাণ আর্থিক দুর্নীতি হয়েছে। যার মাধ্যমে শুধু রাজনৈতিক দলগুলিই নয় একাধিক কোম্পানিও সুবিধা পেয়েছে। সমস্ত বিষয়ে তদন্ত করে আসল সত্য সকলের সামনে আনার জন্য সিট গঠনের আবেদন জানালো ওই দুই সংস্থা।

মামলাকারীর আইনজীবী প্রশান্ত ভূষণের অভিযোগ, "আপাত দৃষ্টিতে কয়েক হাজার কোটি টাকার দুর্নীতি মনে হলেও টাকার অঙ্ক কয়েক লক্ষ কোটি হতে পারে। সংস্থাগুলি রাজনৈতিক দলগুলিকে অনুদান দেওয়ার পাশাপাশি নিজেদের ব্যবসার জন্য লাভজনক কিছু চুক্তি করলেও করতে পারে। সেটা নিম্ন মানের ওষুধ বিক্রিও হতে পারে। সেই ওষুধ বাজারে ছড়িয়ে পড়লে প্রচুর মানুষের জীবন বিপন্ন হওয়ার আশঙ্কা রয়েছে। তাই আমাদের দাবি সুপ্রিম কোর্টের নির্দেশে বিশেষ তদন্তকারী দল গঠন করে তদন্ত করা হোক।"

প্রসঙ্গত গত ১৫ ফেব্রুয়ারি ইলেক্টোরাল বন্ডকে অসাংবিধানিক বলে সুপ্রিম কোর্ট। এই প্রকল্পটি রাইটস টু ইনফরমেশন এবং সংবিধানের ১৯(১)(এ) ধারা লঙ্ঘন করে, তাই এই প্রকল্প বাতিল হওয়া উচিত বলেই জানিয়ে দেয় শীর্ষ আদালত।

মোট অনুদানের সিংহভাগই পেয়েছে কেন্দ্রে ক্ষমতাসীন বিজেপি। গত পাঁচ বছরে বিজেপির প্রাপ্ত অনুদানের পরিমাণ ৬৯৮৬.৬ কোটি টাকা। দ্বিতীয় স্থানে রয়েছে পশ্চিমবঙ্গে ক্ষমতাসীন তৃণমূল, তাদের প্রাপ্ত অনুদানের পরিমাণ ১৩৯৭ কোটি টাকা। কংগ্রেসের প্রাপ্ত অনুদান ১৩৩৪ কোটি টাকা এবং ভারত রাষ্ট্র সমিতির প্রাপ্ত অনুদান ১৩২২ কোটি টাকা।

ছবি প্রতীকী
Kejriwal: তিহার জেলের স্বাস্থ্য সংক্রান্ত বিবৃতি মিথ্যা, কেজরিওয়াল জানান, তাঁর ইনসুলিন দরকার
ছবি প্রতীকী
Lok Sabha Polls: কংগ্রেসের ছাড়ার কয়েক ঘন্টার মধ্যেই বিজেপিতে যোগ প্রিয়াঙ্কা-ঘনিষ্ঠ তাজিন্দর বিট্টুর

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in