J&K Police: সংবাদমাধ্যম, রাজনীতিকদের পুলিশি তদন্তের সমালোচনা করার অধিকার নেই - কাশ্মীর পুলিশ
সমালোচনামূলক মন্তব্য আইনবিরুদ্ধ বলে গণ্য করা হবে, সতর্কবার্তা কাশ্মীর পুলিশেরছবি প্রতীকী সংগৃহীত

J&K Police: সংবাদমাধ্যম, রাজনীতিকদের পুলিশি তদন্তের সমালোচনা করার অধিকার নেই - কাশ্মীর পুলিশ

পুলিশি তদন্তের সমালোচনা করার কোনও অধিকার সংবাদমাধ্যম বা রাজনীতিকদের নেই। তাঁদের সমালোচনামূলক মন্তব্য আইনবিরুদ্ধ বলে গণ্য করা হবে। এমনটাই জানালেন কাশ্মীর পুলিশের এক আধিকারিক।

পুলিশ কোনও ঘটনা নিয়ে তদন্ত করে যে রিপোর্ট দেয়, তা নিয়ে সংবাদমাধ্যম বা রাজনীতিকরা সমালোচনা করতে পারেন না। এই ধরনের সমালোচনা করার কোনও অধিকার তাঁদের নেই। তাঁদের সমালোচনামূলক মন্তব্য আইনবিরুদ্ধ বলে গণ্য করা হবে। এমনটাই জানালেন কাশ্মীর পুলিশের এক আধিকারিক।

গত বছর নভেম্বর মাসে শ্রীনগরের হায়দারপোরার বিতর্কিত সংঘর্ষ প্রসঙ্গে একথা বললেন ডিরেক্টর জেনারেল অব পুলিশ দিলবাগ সিংহ। তাঁর মতে, রাজনীতিকরা যখন পুলিশের তদন্তের স্বচ্ছতা নিয়ে প্রশ্ন তুলে নানারকম মনগড়া কথা বলেন, তা পুলিশকে আহত করে।

দিলবাগ সিংহ জানান, হায়দরপোরা সংঘর্ষ নিয়ে যথেষ্ট স্বচ্ছভাবেই তদন্ত হয়েছে। কিন্তু এ নিয়ে রাজনীতিকরা যেভাবে সমালোচনা করছেন, তাতে তিনি ‘ব্যথিত’। এই ব্যাপারে তাঁদের কাছে কোনো প্রমাণ থাকলে তা তদন্তকারী প্যানেলের সামনে বলা উচিত বলে মনে করেন তিনি। প্রকাশ‍্যে তাঁদের এই মন্তব্য আইনবিরুদ্ধ।

প্রসঙ্গত, গত ১৫ নভেম্বর হায়দরপোরায় একটি সংঘর্ষে নিরীহ ব্যক্তিদের উপর গুলি চালিয়েছে পুলিশ এমনই অভিযোগ ওঠে। সেই ঘটনার তদন্তে নেমে বিশেষ তদন্তকারী দল নিরাপত্তা বাহিনীকে ক্লিনচিট দেয়। তা নিয়েই সরব হয় বিভিন্ন রাজনৈতিক দল। তারপরই এই মন্তব্য করেছেন কাশ্মীর পুলিশের ওই অফিসার। তিনি আরও বলেছেন, ‘তদন্ত ঠিক ভাবে হয়েছে কি হয়নি, তা নির্ধারণ করবেন আদালত ও বিচারকেরা। রাজনীতিক, সংবাদমাধ্যমের এই বিচার করার কোনও অধিকার নেই। যদি তাঁরা সেটা করেন, তা হলে তাঁরা নিজেদের কাজের পরিধি সম্পর্কে জানেন না।' কোন কাজের কতটা পরিধি, সেটা নিয়েও প্রশ্ন তুলে রাজনীতিকদের উদ্দেশ্যে তাঁর সতর্কবার্তা, 'মানুষকে উস্কাবেন ন।’

সমালোচনামূলক মন্তব্য আইনবিরুদ্ধ বলে গণ্য করা হবে, সতর্কবার্তা কাশ্মীর পুলিশের
PM Modi: প্রধানমন্ত্রীর যাত্রাপথ নিরাপদ করতে এলো ১২ কোটির গাড়ি, জানুন এই গাড়ির বিশেষত্ব

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in