আমলাতন্ত্র মানে আমাদের জুতো তোলা, রাজনীতিতে ওদের ব্যবহার করি আমরা - বিতর্কিত মন্তব্য উমা ভারতীর

BJP নেত্রী বলেন, যা সিদ্ধান্ত নেওয়া আমরা নিই, ওঁদের যোগ‍্যতাই কী? আমরা ওঁদের বেতন দিই, আমার ওঁদের পোস্টিং দিই। ওঁরা কী করতে পারে? সত‍্যিটা হলো আমাদের রাজনৈতিক কাজে আমরা ওঁদের ব‍্যবহার করি।"
উমা ভারতী
উমা ভারতীফাইল ছবি সংগৃহীত

আমলারা আমাদের আশেপাশে থাকেন কেবল আমাদের জুতো তোলার জন্য। আমলাতন্ত্র নিয়ে বিতর্কিত মন্তব্য করলেন বিজেপির সিনিয়র নেত্রী তথা মধ্যপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী উমা ভারতী।

বিজেপি নেত্রীর এই মন্তব্যের ভিডিও এই মুহূর্তে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল। তীব্র সমালোচনার মুখে পড়ে নিজের মন্তব্যের জন্য ক্ষমা চেয়েছেন তিনি।

ভাইরাল হওয়া ভিডিওতে দেখা গেছে নিজের ক্ষমতার দম্ভ দেখিয়ে কেন্দ্রীয় মন্ত্রী উমা ভারতী বলছেন, "আমলাতন্ত্র কিছুই নয়। আমলাতন্ত্র মানে আমাদের জুতো তোলা। আপনারা কী মনে করেন আমলারা রাজনীতিবিদদের নিয়ন্ত্রণ করে? না। আমায় জিজ্ঞেস করুন - আমি গত ১১ বছর ধরে ক্ষমতায় আছি। মুখ্যমন্ত্রী হয়েছি। তারপর কেন্দ্রীয় মন্ত্রী হয়েছি। আমলাতন্ত্র বলতে কী বোঝায় তা খুব ভালো করেই জানি আমি। যা সিদ্ধান্ত নেওয়া আমরা (রাজনীতিবিদরা) নিই, তারপর প্রক্রিয়াকরণের জন্য ফাইলটি ওদের দিকে এগিয়ে দেওয়া হয়।"

তিনি আরো বলেন, "এইসব বাজে কথা যে আমলাতন্ত্র রাজনীতিবিদদের নিয়ন্ত্রণ করে। ওঁরা তা পারে না। ওঁদের যোগ‍্যতাই কী? আমরা ওঁদের বেতন দিই, আমার ওঁদের পোস্টিং দিই, পদোন্নতি করায়, ডিমোশন করাই। ওঁরা কী করতে পারে? সত‍্যিটা হলো আমাদের রাজনৈতিক কাজে আমরা ওঁদের ব‍্যবহার করি।"

জানা গেছে, শনিবার ভোপালে নিজের বাসভবনে একটি ওবিসি প্রতিনিধি দলের সাথে কথোপকথনকালে একথা বলেছেন উমা ভারতী‌। জাতিভিত্তিক সেন্সাস এবং বেসরকারি চাকরিতে কোটার দাবিতে ৬২ বছরের বিজেপি নেত্রীর সাথে দেখা করতে এসেছিলেন তাঁরা। তবে ভিডিওটি ভাইরাল হয়েছে সোমবার।

উমা ভারতীর এই মন্তব্যের তীব্র নিন্দা করেছে কংগ্রেস। রাজ‍্য কংগ্রেসের সাধারণ সাধারণ (মিডিয়া) কে কে মিশ্র বলেছেন, "একদিকে রাজ‍্যের এক মন্ত্রী ওমপ্রকাশ সাকলেচা বলছেন সরকার আমলাতন্ত্রকে চালাচ্ছে, অন‍্যদিকে রাজ‍্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী এবং বিজেপির অন‍্যতম নেতা উমা ভারতী বলছেন আমলাতন্ত্র মানে তাঁদের জুতো তোলা। এটা সত‍্যিই দুর্ভাগ্যজনক। মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহানও এই মন্তব্যকে সমর্থন করেন?"

তীব্র সমালোচনার মুখে পড়ে সোমবার সন্ধ্যায় একাধিক ট‍্যুইটের মাধ্যমে এই মন্তব্যের সাফাই দিয়েছেন উমা ভারতী। নিজের ভাষার জন্য ক্ষমা চেয়ে তিনি লেখেন, "আমি দুঃখিত। আমার উদ্দেশ্য সঠিক হলেও আমি অসংযত ভাষা ব্যবহার করেছি। আমি এটা থেকে শিক্ষা নিলাম যে অল্পসংখ্যক লোকের সাথে অনানুষ্ঠানিক কথোপকথনেও পরিমিত ভাষা ব‍্যবহার করা উচিত।" প্রাক্তন মন্ত্রীর দাবি, তিনি আমলাতন্ত্রের প্রতিরক্ষা নিয়ে কথা বলছিলেন।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in