Lakshadweep: কেরালা হাইকোর্টে ধাক্কা প্রশাসকের - দুই সিদ্ধান্তে স্থগিতাদেশ

লাক্ষাদ্বীপ প্রশাসকমণ্ডলীর পক্ষ থেকে নেওয়া দুই সিদ্ধান্তে স্থগিতাদেশ জারি করে কেরালা হাইকোর্ট। লাক্ষাদ্বীপে ডেয়ারি ফার্ম বন্ধ, স্কুলের মিড ডে মিলে মাংস নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছিলো প্রশাসকমণ্ডলী।
কেরালা হাইকোর্ট
কেরালা হাইকোর্টফাইল ছবি, দ্য লিফলেট-এর সৌজন্যে

লাক্ষাদ্বীপের প্রশাসকমণ্ডলী বড়ো ধাক্কা খেলো কেরালা হাইকোর্টে। মঙ্গলবার লাক্ষাদ্বীপ প্রশাসকমণ্ডলীর পক্ষ থেকে নেওয়া দুই সিদ্ধান্তে স্থগিতাদেশ জারি করে কেরালা হাইকোর্ট। লাক্ষাদ্বীপে ডেয়ারি ফার্ম বন্ধ করা এবং স্কুলের মিড ডে মিলে সমস্ত রকমের মাংস নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছিলো প্রশাসকমণ্ডলী। এদিন কেরালা হাইকোর্ট সেই সিদ্ধান্তে স্থগিতাদেশ জারি করেছে।

দ্বীপ প্রশাসনের এই সিদ্ধান্তের বিরুদ্ধে কেরালা হাইকোর্টে এক জনস্বার্থ মামলা দায়ের করেন আইনজীবী এ আকবর। এদিন সেই মামলার শুনানির পর আদালতের পক্ষ থেকে এই স্থগিতাদেশ জারি করা হয়।

এদিন আদালতের পক্ষ থেকে লাক্ষাদ্বীপ প্রশাসনের কাছে মিড ডে মিলে মাংস বন্ধ করার কারণ জানতে চাওয়া হয়। উত্তরে কেন্দ্রের পক্ষ থেকে জানানো হয় – মাংস সংরক্ষণ করবার জন্য যথেষ্ট পরিকাঠামো না থাকায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এছাড়াও ডেয়ারি ফার্ম বন্ধ করার কারণ হিসেবে জানানো হয়েছে তা অর্থনৈতিক ভাবে লাভজনক নয়।

কেরালা হাইকোর্ট
লাক্ষাদ্বীপে প্রথাগত জীবনযাত্রায় হস্তক্ষেপ হচ্ছে, প্রধানমন্ত্রীকে চিঠি ৯৩ জন প্রাক্তন আমলার

যদিও আদালতের কাছে এই দুই উত্তর সন্তোষজনক মনে হয়নি এবং আদালত প্রশাসকমণ্ডলীর সিদ্ধান্তে স্থগিতাদেশ জারি করে।

প্রসঙ্গত লাক্ষাদ্বীপের প্রশাসক হিসেবে গুজরাটের প্রাক্তন মন্ত্রী প্রফুল খোদা প্যাটেলের নিযুক্তির পরেই তাঁর একাধিক সিদ্ধান্ত নিয়ে ক্ষুব্ধ লাক্ষাদ্বীপবাসী। তাঁর সিদ্ধান্তকে লাক্ষাদ্বীপের সংস্কৃতি ও জনজীবনের পরিপন্থী বলে মনে করছেন সেখানকার নাগরিকরা।

কেরালা হাইকোর্ট
Lakshadweep: আয়েশা সুলতানার বিরুদ্ধে দেশদ্রোহের অভিযোগে FIR - প্রতিবাদে একাধিক BJP নেতার পদত্যাগ

গত ১৪ জুন থেকে লাক্ষাদ্বীপ জুড়ে একাধিক বিক্ষোভ সমাবেশ থেকে প্রফুল খোদা প্যাটেলের সিদ্ধান্তের বিরুদ্ধে প্রতিবাদ জানানো হয়েছে। যেদিন প্রফুল খোদা প্যাটেল লাক্ষাদ্বীপে আসেন সেদিন লাক্ষাদ্বীপের অধিবাসীরা কালো পোশাক পরে ‘গো ব্যাক’ শ্লোগান তুলে প্রফুল প্যাটেলকে দ্বীপ ছাড়তে বলেন।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in