লাক্ষাদ্বীপে প্রথাগত জীবনযাত্রায় হস্তক্ষেপ হচ্ছে, প্রধানমন্ত্রীকে চিঠি ৯৩ জন প্রাক্তন আমলার

লাক্ষাদ্বীপের নতুন প্রশাসক প্রফুল খোদা প্যাটেলের বিরোধিতা করে প্রয়োজনীয় যপদক্ষেপ নেওয়ার অনুরোধ জানিয়ে এই চিঠি লেখা হয়েছে প্রধানমন্ত্রীকে
প্রফুল খোদা প্যাটেল
প্রফুল খোদা প্যাটেল গ্রাফিক্স- নিজস্ব

লাক্ষাদ্বীপ ইস্যুতে এবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি লিখলেন ৯৩ জন প্রাক্তন সিভিল সার্ভেন্ট। সেখানকার রাজনৈতিক পরিস্থিতি নিয়ে গভীর উদ্বেগও প্রকাশও করেছেন তাঁরা। লাক্ষাদ্বীপের নতুন প্রশাসক প্রফুল খোদা প্যাটেলের বিরোধিতা করে প্রয়োজনীয় যপদক্ষেপ নেওয়ার অনুরোধ জানিয়ে এই চিঠি লেখা হয়েছে প্রধানমন্ত্রীকে।

এমনকী, পরবর্তী যা সিদ্ধান্ত নেওয়া হোক না কেন, তা যেন স্থানীয়দের সঙ্গে আলোচনার মাধ্যমে করা হয়, সেকথাও চিঠিতে উল্লেখ করা হয়েছে। প্যাটেল ক্ষমতায় আসার পর থেকে একের পর এক সিদ্ধান্তের ফলে দ্বীপরাষ্ট্রের ভারসাম্য যেমন নষ্ট হচ্ছে, তেমনই সেখানকার মানুষের স্বাধীনতাও খর্ব হচ্ছে বলে বেশ কিছুদিন ধরে সোশ্যাল মিডিয়ায় প্রচার চালানো হচ্ছিল।

প্যাটেলের প্রশাসক হয়ে আসার পর থেকেই দ্বীপরাষ্ট্রে নিষিদ্ধ গোরুর মাংস, জমি সংশোধনী আইন, বরং সমাজবিরোধী কার্যকলাপের খসড়া বিল নিয়ে আসা হয়েছে। এইসব বিরোধিতার পাশাপাশি স্থানীয়দের প্রথাগত জীবনযাত্রার উপরও হস্তক্ষেপ করা হচ্ছে বলে অভিযোগ।

দ্বীপরাজ্যের প্রতিবাদ ছড়িয়ে পড়েছে কেরলেও। গত সপ্তাহে কেরল বিধানসভায় একটি বিল পাশ করে কেন্দ্রের কাছে আবেদন করা হয়েছে প্যাটেলকে ফিরিয়ে নিয়ে যাওয়ার জন্য। এই পরিস্থিতিতে প্রাক্তন সিভিল সার্ভেন্টরা মোদিকে চিঠি লিখেছেন। চিঠিতে উল্লেখ করা হয়েছে, ভারতের ভৌগোলিক ও সাংস্কৃতিক বৈচিত্র রয়েছে লাক্ষাদ্বীপে। কিন্তু প্যাটেল ক্ষমতায় আসার পর সবকিছুই নষ্ট হয়ে যাচ্ছে।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in