Lakhimpur Kheri: ৫ হাজার পাতার চার্জশিট দাখিল সিটের, মূল অভিযুক্ত আশিস মিশ্র

গত ৩ অক্টোবর লখিমপুর খেরিতে ৩ কৃষি আইনের বিরুদ্ধে বিক্ষোভরত কৃষকদের ওপর দিয়ে গাড়ি চালিয়ে দিয়ে ৪ জন কৃষককে হত্যার ঘটনায় দেশজুড়ে প্রতিবাদ দানা বেঁধেছিলো। তদন্ত করার পর সোমবার চার্জশিট দাখিল করেছে সিট।
Lakhimpur Kheri: ৫ হাজার পাতার চার্জশিট দাখিল সিটের, মূল অভিযুক্ত আশিস মিশ্র
মন্ত্রীপুত্র আশিস মিশ্র (ইনসেটে)ফাইল চিত্র

লখিমপুর খেরি কান্ডে ৫ হাজার পাতার চার্জশিট দাখিল করলো স্পেশাল ইনভেস্টিগেশন টিম (সিট)। গত বছরের ৩ অক্টোবর লখিমপুর খেরিতে তিন কৃষি আইনের বিরুদ্ধে বিক্ষোভরত কৃষকদের ওপর দিয়ে গাড়ি চালিয়ে দিয়ে ৪ জন কৃষককে হত্যার ঘটনায় দেশজুড়ে প্রতিবাদ দানা বেঁধেছিলো। এই ঘটনায় তদন্ত করার পর সোমবার চার্জশিট দাখিল করেছে সিট।

সিটের দাখিল করা চার্জশিটে কেন্দ্রীয় স্বরাষ্ট্র দপ্তরের রাষ্ট্রমন্ত্রী অজয় মিশ্র টেনির ছেলে আশিস মিশ্রকে অভিযুক্ত করা হয়েছে। সূত্র অনুসারে চার্জশিটে ঘটনার মূল অভিযুক্ত হিসেবে নাম আছে আশিস মিশ্রের। এছাড়াও এই ঘটনায় আরও ১৪ নামের অভিযুক্ত হিসেবে আছে। ঘটনার কিছুদিন পরে গ্রেপ্তার করা হয় আশিস মিশ্রকে।

এদিন এই তদন্তের সঙ্গে যুক্ত এক আইনজীবী জানিয়েছেন, বীরেন্দ্র শুক্লা নামের এক ব্যক্তিকে এই ঘটনায় অভিযুক্ত করা হয়েছে। তাঁর বিরুদ্ধে ভারতীয় দন্ডবিধির ২০১ ধারায় অভিযোগ দায়ের করা হয়েছে।

উল্লেখ্য, গত ৩ অক্টোবর লখিমপুর খেরির ঘটনায় চার কৃষক ছাড়াও আরও চার জনের মৃত্যু হয়েছিলো। মৃত ৮ জনের মধ্যে চারজন কৃষক, একজন সাংবাদিক, দুজন বিজেপি কর্মী এবং একজন গাড়িচালক ছিলেন।

প্রাথমিকভাবে মোট ১৩ জনের বিরুদ্ধে অভিযোগ আনা হলেও পরে বীরেন্দ্র শুক্লার নাম যুক্ত হওয়ায় মোট অভিযুক্ত দাঁড়ায় ১৪ জন। অভিযুক্তদের মধ্যে আছেন মন্ত্রীপুত্র আশিস মিশ্র এবং প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী অখিলেশ দাসের ভাইপো অঙ্কিত দাস। এঁদের সকলকেই গ্রেপ্তার করা হয়েছে এবং তাঁরা এখন লখিমপুর খেরি জেলে আছেন।

অভিযুক্ত আশিস মিশ্র এলাহাবাদ হাইকোর্টে জামিনের আবেদন জানালেও এখনও তা নিয়ে শুনানি শুরু করেনি আদালত। বাকিরা লখিমপুর খেরি আদালতে জামিনের আবেদন জানালেও তা এখনও বিচারাধীন।

সম্প্রতি সিট-এর পক্ষ থেকে স্থানীয় আদালতে আশিস মিশ্র সহ অন্যান্য অভিযুক্তদের বিরুদ্ধে খুনের চেষ্টা এবং স্বেচ্ছায় গুরুতর আঘাত ঘটানোর অভিযোগ যুক্ত করার আবেদন জানানো হয়েছে। আদালত সিটের সেই আবেদনে সম্মতি জানিয়েছে এবং অভিযুক্তদের বিরুদ্ধে অস্ত্র আইন ছাড়াও এই দুটি ধারা যুক্ত করা হয়েছে।

সিট তাদের রিপোর্টে জানিয়েছে, ঘটনার দিন হিংসায় চার কৃষক এবং এক সাংবাদিকের হত্যা পূর্ব পরিকল্পিত। এসআইটি রিপোর্টে লিখেছে যে মৃত্যুগুলি "অবহেলা বা ঔদাসীন্যের কারণে ঘটেনি" এবং অভিযুক্ত ব্যক্তিরা "ইচ্ছাকৃতভাবে হত্যা করার উদ্দেশ্যে" এই ঘটনা ঘটিয়েছিলো।

মন্ত্রীপুত্র আশিস মিশ্র (ইনসেটে)
Lakhimpur Kheri: বিজেপি কর্মীদের পিটিয়ে মারার অভিযোগে আরও একজন কৃষককে গ্রেপ্তার করল SIT

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in