বাসভানা গৌড়া পাতিল ইয়াতনাল
বাসভানা গৌড়া পাতিল ইয়াতনালফাইল ছবি সংগৃহীত

Karnataka: নির্বাচন ঘোষণার পর অনেক দলীয় নেতাই কংগ্রেসে যোগ দেবেন - বিজেপি বিধায়কের মন্তব্যে চাঞ্চল্য

ইয়াতনাল বলেছেন BJP মন্ত্রীরা, যারা কংগ্রেস এবং JD(S) থেকে এসেছেন তাঁরা আগামী নির্বাচনের সময় BJP ছেড়ে কংগ্রেসে যোগ দেবেন। রাজ্যের নেতারা উত্তরপ্রদেশের নেতা স্বামী প্রসাদ মৌর্যের পদাঙ্ক অনুসরণ করবেন।

কর্ণাটকের বর্তমান মন্ত্রীসভার অনেক সদস্যই রাজ্য নির্বাচন ঘোষণার পর কংগ্রেসে যোগ দিতে প্রস্তুত। সম্প্রতি রাজ্যের বিশিষ্ট বিজেপি নেতা ও বিধায়ক বাসভানা গৌড়া পাতিলের ইয়াতনালের এই মন্তব্য প্রকাশ্যে আসার পরেই শুরু হয়েছে রাজনৈতিক গুঞ্জন। যে মন্তব্যে কর্ণাটক বিজেপির ঘরোয়া কোন্দলের কথাই প্রকাশ পেয়েছে বলে মনে করছে রাজনৈতিক মহল।

কংগ্রেস সভাপতি ডি কে শিবকুমার এবং বিরোধী নেতা সিদ্দারামাইয়া ইয়াতনালের বিবৃতিকে সমর্থন করে জানিয়েছেন, প্রকৃতপক্ষে বর্তমান মন্ত্রীরা সহ বিজেপি বিধায়করা তাদের সাথে যোগাযোগ রেখে চলছেন। যা বিজেপির দুশ্চিন্তা বাড়িয়েছে। বিষয়টি নিয়ে সতর্কভাবে পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে।

বিজেপি বিধায়ক এবং সিনিয়র নেতারা রাজ্যের মন্ত্রীসভায় চারটি শূন্য পদের জন্য অবিলম্বে মন্ত্রিসভা সম্প্রসারণের দাবি করছেন। দলীয় সূত্র অনুসারে, যদিও হাইকমান্ড বর্তমানে উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ড, পাঞ্জাব, গোয়া, মণিপুরের নির্বাচন এবং আসন্ন বাজেট অধিবেশনের প্রস্তুতি নিয়েও ব্যস্ত, তবে এটি কর্ণাটকের বিষয়েও নজর রাখা হচ্ছে।

বিধায়ক ইয়াতনাল বলেছেন যে বিজেপি মন্ত্রীরা, যারা কংগ্রেস এবং জেডি(এস) থেকে এসেছেন তাঁরা আগামী নির্বাচনের সময় বিজেপি ছেড়ে কংগ্রেসে যোগ দেবেন। ইয়াতনাল জানিয়েছেন, রাজ্যের নেতারা উত্তরপ্রদেশের নেতা স্বামী প্রসাদ মৌর্যের পদাঙ্ক অনুসরণ করবেন, যিনি বিজেপি মন্ত্রিসভা ছেড়ে সমাজবাদী দলে যোগ দিয়েছেন।

ইয়াতনাল আরও জানিয়েছেন, একাধিক বিজেপি নেতা ইতিমধ্যেই কংগ্রেস সভাপতি শিবকুমারের সঙ্গে কথা বলেছেন। "আমাদের কাছে এই সম্পর্কিত তথ্য রয়েছে। একবার নির্বাচন ঘোষণা হয়ে গেলে, তাঁরা বিজেপি থেকে পদত্যাগ করবেন। দল তখন কিছুই করতে পারবে না। তাদের এখনই কাজ করতে হবে এবং মন্ত্রিসভা সম্প্রসারণ করতে হবে।"

কংগ্রেস সভাপতি শিবকুমার জানিয়েছেন, গোপনীয়তা বজায় রাখা রাজনীতির অংশ। যারা যোগাযোগ রেখে চলছেন এখনই তাঁদের সম্পর্কে কোনো তথ্য প্রকাশ করা সম্ভব নয়। বিষয়টি নিয়ে সংবাদমাধ্যমের সঙ্গে আলোচনা করা যাবে না। বিজেপি নেতারা খুব ভালো করেই জানেন তাদের দলের মধ্যে কী ঘটছে। রাজ্যের বিরোধী দলনেতা সিদ্দারামাইয়া এই প্রসঙ্গে বলেন, বিজেপি বিধায়করা তার সাথে যোগাযোগ করেছেন এবং তিনি এখনই তাঁদের নাম প্রকাশ করবেন না।

বিজেপি সূত্র অনুসারে, হাইকমান্ডের নির্দেশ অনুসারে, ক্ষমতাসীন বিজেপি মন্ত্রিসভা সম্প্রসারণের জন্য বিজেপি বিধায়কদের দাবির বিষয়টি নিয়ে সতর্কতার সাথে হাঁটছে। মুখ্যমন্ত্রী বাসভরাজ বোম্মাই তাঁদের দাবির বিষয়ে লক্ষ্য রাখছেন বলে জানিয়েছেন। তিনি আরও বলেন যে, তাঁদের মন্ত্রিসভায় অন্তর্ভুক্ত হতে চাওয়ার সমস্ত অধিকার রয়েছে এবং হাইকমান্ডও এই সম্পর্কে বিস্তারিত জানে। অন্যদিকে সিনিয়র মন্ত্রিপরিষদ মন্ত্রী কে এস ঈশ্বরাপ্পা এবং ভৈরথী বাসভরাজু জানিয়েছেন, দল তাঁদের অনুরোধ করলে তাঁরা পদত্যাগ করতে প্রস্তুত।

- with IANS inputs

বাসভানা গৌড়া পাতিল ইয়াতনাল
Karnataka: দুর্নীতিবাজদের সরকার বদলে আমার ব্রত পূর্ণ - BJP নেতা ইয়াতনাল

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in