Hemant Soren: হেমন্ত সোরেনকে গ্রেফতার করল ইডি, ঝাড়খণ্ডের নতুন মুখ্যমন্ত্রী চম্পাই সোরেন

People's Reporter: ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিলেন হেমন্ত সোরেন। ইস্তফা দেওয়ার কয়েক মিনিটের মধ্যেই তাঁকে হেফাজতে নিয়েছে ইডি। তাঁকে গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছে ইডি।
চম্পাই সোরেন এবং হেমন্ত সোরেন
চম্পাই সোরেন এবং হেমন্ত সোরেন

ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিলেন হেমন্ত সোরেন। ইস্তফা দেওয়ার কয়েক মিনিটের মধ্যেই তাঁকে হেফাজতে নিয়েছে ইডি। তাঁকে গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছে ইডি। রাজ্যে ক্ষমতাসীন ঝাড়খণ্ড মুক্তি মোর্চার অন্যতম প্রবীণ নেতা চম্পাই সোরেন, যিনি এই মুহূর্তে পরিবহন মন্ত্রীর দায়িত্বে রয়েছেন, তিনি রাজ্যের পরবর্তী মুখ্যমন্ত্রী হবেন।

জমি কেলেঙ্কারি মামলায় আর্থিক তছরূপের অভিযোগে বুধবার হেমন্ত সোরেনকে জিজ্ঞাসাবাদ করছিল ইডি। সাত ঘণ্টা জিজ্ঞাসাবাদের পর তাঁকে সাথে নিয়েই রাজভবনে যান কেন্দ্রীয় সংস্থার আধিকারিকরা। রাজ্যপালের কাছে মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা দেওয়ার কয়েক মিনিটের মধ্যেই সোরেনকে হেফাজতে নিয়ে গ্রেফতার করা হয়।

সূত্র মারফত জানা গেছে, সোরেন ইডি অফিসারদের সাথে বিষয়টি নিয়ে আলোচনা করেছিলেন। তিনি জানিয়েছিলেন, মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা দেওয়ার পরেই অ্যারেস্ট মেমোতে সই করবেন তিনি। সেই মতো তাঁকে সাথে নিয়েই রাজভবনে যান ইডি অফিসাররা।

৬০০ কোটির জমি কেলেঙ্কারি মামলার সাথে যুক্ত একটি অর্থ পাচার মামলায় জিজ্ঞাসাবাদের জন্য সাতবার সমন করা হয়েছিল হেমন্ত সোরেনকে। কিন্তু তিনি প্রতিবার সমন এড়িয়ে গিয়েছেন। এরপর সোমবার হেমন্তের দিল্লির বাড়িতে তল্লাশি চালায় ইডি। ৩৬ লক্ষ টাকা ও দু'টি বিএমডব্লিউ গাড়ি বাজেয়াপ্ত করা হয়।

মঙ্গলবার সন্ধ্যায় রাঁচিতে নিজের বাসভবনে জেএমএম-র বিধায়কদের নিয়ে বৈঠক করেন তিনি। সেখানে নিজের স্ত্রী কল্পনা সোরেনকে পরবর্তী মুখ্যমন্ত্রী করার সিদ্ধান্ত নেন তিনি বলে বিভিন্ন সূত্রে জানা যায়। কিন্তু তাতে তাঁর বৌদি সীতা সোরেন সহ চার বিধায়ক আপত্তি জানান। এরপর আজ চম্পাই সোরেনকে মুখ্যমন্ত্রী হিসেবে বেছে নেওয়া হয়। উল্লেখ্য, একজন মুখ্যমন্ত্রী তিনবার সমন এড়িয়ে গেলে অ্যান্টি-মানি লন্ডারিং নিয়মের অধীনে গ্রেপ্তার হতে পারেন।

রাজ্য কংগ্রেসের সভাপতি রাজেশ ঠাকুর সংবাদমাধ্যমে জানিয়েছেন, "হেমন্ত সোরেন ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেছেন। ক্ষমতাসীন জেএমএম-কংগ্রেস-আরজেডি জোট নতুন মুখ্যমন্ত্রী হিসেবে জেএমএম নেতা চম্পাই সোরেনের নাম প্রস্তাব করেছে।"

এর আগে, ঝাড়খণ্ড মুক্তি মোর্চার সমস্ত বিধায়ক হেমন্ত সোরেনের বাসভবনে জড়ো হয়ে চম্পাই সোরেনকে তাঁদের বিধানসভার দলনেতা নির্বাচন করেছেন।

চম্পাই সোরেন এবং হেমন্ত সোরেন
Rahul Gandhi: বিজেপির জামানায় প্রতিদিন ৩০ জন কৃষক আত্মহত্যা করছেন - মোদী সরকারকে তুলোধনা রাহুলের
চম্পাই সোরেন এবং হেমন্ত সোরেন
Gyanvapi Mosque: জ্ঞানবাপী মসজিদে পুজোর অনুমতি দিল আদালত, নিরাপত্তা দেবে প্রশাসন

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in