জ্ঞানবাপীতে 'কার্বন ডেটিং' সম্ভব? ASI-কে ‘আরও একটি সুযোগ’ বিরক্ত এলাহাবাদ হাইকোর্টের

বিচারপতি মিশ্র বলেন, ‘অন্যান্য সংস্থাগুলির কাছ থেকে পরামর্শ নেওয়ার জন্য ইতিমধ্যেই সময় বাড়ানোর আবেদন গ্রহণ করা হয়েছে। এজন্য, ASI-কে পরবর্তীতে আর সময় চাওয়া উচিত নয়।’
জ্ঞানবাপী মসজিদ
জ্ঞানবাপী মসজিদ ফাইল ছবি

জ্ঞানবাপী মসজিদের অজুখানায় কথিত 'শিবলিঙ্গে'র বয়স নির্ধারণ করতে ‘কার্বন ডেটিং’ সম্ভব কি না, তা জানাতে আর্কিয়োলজিকাল সার্ভে অব ইন্ডিয়া (ASI)-কে ‘আরও একটি সুযোগ’ দিয়েছে এলাহাবাদ হাই কোর্ট। আগামী ৫ এপ্রিলের মধ্যে হলফনামা জমা দিতে ASI-কে নির্দেশ দিয়েছে আদালত।

এর আগে, গত ১৯ জানুয়ারি, ASI-কে নিজেদের বক্তব্য লিখিত আকারে জানানোর জন্য আট সপ্তাহের সময় দিয়েছিল হাই কোর্ট। কিন্তু, সেই সময়সীমা পার হয়ে গেলেও জ্ঞানবাপীতে ‘কার্বন ডেটিং’ সম্ভব কি না, তা নিয়ে কোনও বক্তব্য জানাতে পারেনি ASI। যা নিয়ে বুধবার, ক্ষোভ প্রকাশ করেছেন বিচারপতি অরবিন্দ কুমার মিশ্র।

জানা যাচ্ছে, নিজেদের প্রতিক্রিয়া দাখিলের জন্য আরও সময় চেয়েছেন ASI-এর কৌঁসুলি। বুধবার, ASI-এর আইনজীবী হাই কোর্টকে জানান, 'শিবলিঙ্গে'র বয়স নির্ধারণে কার্বন ডেটিং সম্ভব কি না, তা জানাতে বিশেষজ্ঞদের আরও কিছুটা সময় লাগবে। কারণ, এক্ষেত্রে ASI-কে অন্যান্য সংস্থার পরামর্শও নিতে হবে।

এদিন বিচারপতি অরবিন্দ কুমার মিশ্র বলেন, ‘অন্যান্য সংস্থাগুলির কাছ থেকে পরামর্শ নেওয়ার জন্য ইতিমধ্যেই সময় বাড়ানোর আবেদন গ্রহণ করা হয়েছে। এজন্য, ASI-কে পরবর্তীতে আর সময় চাওয়া উচিত নয়। বিষয়টি দীর্ঘদীন ধরে বিচারাধীন রাখা হয়েছে। ASI-এর রিপোর্টের জন্য আবার সময় বাড়ানোর আবেদন গ্রহণ করলে, ন্যায়বিচারের স্বার্থের বিরুদ্ধে কাজ করবে। ৫ এপ্রিল থেকে এই প্রক্রিয়াকে আর বাড়তে দেওয়া উচিত নয়।’

এর আগে, ২১ নভেম্বর, ২০২২-এ, ASI-এর কৌঁসুলি উচ্চ আদালতে বলেছিলেন, কথিত শিবলিঙ্গের বয়স নির্ধারণের জন্য কী পদ্ধতি অবলম্বন করা যেতে পারে, তা নিয়ে বিশেষজ্ঞদের সঙ্গে আলোচনা করছে ASI।

প্রসঙ্গত, কার্বন ডেটিং (বিজ্ঞানের পরিভাষায় ‘রেডিও কার্বন ডেটিং’) পরীক্ষার মাধ্যমে কোনও প্রাচীন সৌধ বা জীবাশ্মের বয়স নির্ধারণ করা যায়।

জ্ঞানবাপী মসজিদের অজুখানায় একটি পাথরকে শিবলিঙ্গ বলে দাবি তুলেছে হিন্দু পক্ষের একাংশ। যা নিয়ে চরম বিতর্ক শুরু হয়েছে। এই আবহে, এই পাথরের বয়স নির্ধারণ করা হলে জ্ঞানবাপী মসজিদের কোনও অংশের কোনও ক্ষতি হবে কি না, তা জানতে চেয়েছে এলাহাবাদ হাই কোর্ট।

এর আগে হিন্দু পক্ষের আবেদন খারিজ করে বারাণসী আদালত জানিয়েছিল, মসজিদের অজুখানার পাথরের বয়স নির্ধারণ করতে কার্বন ডেটিং করা যাবে না। সেই রায়ের বিরোধিতা করে এলাহাবাদ হাই কোর্টে মামল দায়ের হয়। সেই মামলা গ্রহণ করে ASI-কে নোটিশ জারি করেছিল উত্তরপ্রদেশের উচ্চ আদালত।

জ্ঞানবাপী মসজিদ
'প্রতিটি মসজিদে শিবলিঙ্গ খোঁজা বন্ধ করুন' - জ্ঞানবাপী মসজিদ বিতর্কে মুখ খুললেন RSS প্রধান
জ্ঞানবাপী মসজিদ
রামনবমীর মিছিলে DJ বন্ধের নির্দেশ সরকারের, প্রতিবাদে কুর্তা ছিঁডলেন BJP বিধায়ক, শুরু অনশনও

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in