'প্রতিটি মসজিদে শিবলিঙ্গ খোঁজা বন্ধ করুন' - জ্ঞানবাপী মসজিদ বিতর্কে মুখ খুললেন RSS প্রধান

“জ্ঞানবাপী নিয়ে এখন বিতর্ক চলছে। তার একটা ইতিহাস আছে। কিন্তু ইতিহাসকে বদলানো যাবে না। এই ইতিহাস আমি বা এখন যারা নিজেদেরকে হিন্দু বলে পরিচয় দেয় তারাও সৃষ্টি করেনি বা আজকের মুসলমানরা সৃষ্টি করেনি।"
'প্রতিটি মসজিদে শিবলিঙ্গ খোঁজা বন্ধ করুন' - জ্ঞানবাপী মসজিদ বিতর্কে মুখ খুললেন RSS প্রধান
আর এস এস প্রধান মোহন ভাগবতফাইল চিত্র -

জ্ঞানবাপী নিয়ে এবার মুখ খুললেন আরএসএস প্রধান মোহন ভাগবত। মন্দির-মসজিদ বিতর্কে কার্যত হিন্দুদেরকেই দোষারোপ করলেন তিনি। তাঁকে বলতে শোনা যায়, ইতিহাস বদলানো যাবে না। তাই সব মসজিদে শিবলিঙ্গ খোঁজা বন্ধ করতে হবে।

জ্ঞানবাপী নিয়ে যখন জাতীয় রাজনীতি তোলপাড় ঠিক সেই সময় মোহন ভাগবতের মন্তব্যে ব্যাপক বিতর্ক তৈরি হয়েছে। নাগপুরের এক সভায় তিনি বলেন, “জ্ঞানবাপী নিয়ে এখন বিতর্ক চলছে। তার একটা ইতিহাস আছে। কিন্তু ইতিহাসকে বদলানো যাবে না। এই ইতিহাস আমি বা এখন যারা নিজেদেরকে হিন্দু বলে পরিচয় দেয় তারাও সৃষ্টি করেনি বা আজকের মুসলমানরা সৃষ্টি করেনি। এটি তখন ঘটেছিল। জ্ঞানবাপী নিয়ে আমাদের শ্রদ্ধা আছে। কিন্তু রোজ মামলা বের করলে কী করে হবে? আমরা ঝগড়া কেন করব? উল্টে প্রতিটি মসজিদে শিবলিঙ্গ খোঁজা বন্ধ করতে হবে।” পাশাপাশি আদালতের রায়কে সম্মান জানানোরও আর্জি জানিয়েছেন তিনি।

নাগপুরের মঞ্চ থেকে তিনি আরও বলেন, “ইসলাম বাইরে থেকে এসেছে। তাদের আক্রমণ থেকে হিন্দুদের অনেক শ্রদ্ধার জিনিস ভাঙা পড়েছিল। ভারতবাসীদের মনোবল ভাঙার জন্যই সেইসব স্থাপত্য ধ্বংস করা হয়েছিল। মুসলমানদের পূর্ব পুরুষ হিন্দু ছিল। তাদের স্বতন্ত্রতা পুনরুদ্ধার করার জন্য হিন্দুরা বারবার সুর চড়িয়েছে। কিন্তু এইসব নিয়ে আমি কিছু বলি না। আমি নভেম্বর মাসে বলেছিলাম রাম জন্মভূমি নিয়ে। তখন একটা ঐতিহাসিক বিষয় ছিল। সেটাতে আমরা সফল হয়েছি তাই আর নতুন কোনো আন্দোলন চাই না। ভালো কথা হল সকলের উচিত নিজেদের মধ্যে আলোচনার মাধ্যমে বিষয়টি মিটিয়ে নেওয়া।

প্রসঙ্গত, জ্ঞানবাপীর পাশাপাশি কাশী-বিশ্বনাথ মন্দির নিয়েও সম্প্রতি হিন্দুত্ববাদীরা বিভিন্ন দাবি তুলেছে। তাজমহলের নীচেও ভগবানের অস্তিত্বের কথা বলে বহু হিন্দুত্ববাদী সংগঠন। তাজমহল প্রসঙ্গে সুরেন্দ্র সিং বলেছিলেন, "যদি ভগবানের ইচ্ছা হয়, তাহলে খুব শীঘ্রই আপনারা জানতে পারবেন তাজমহলের নাম পরিবর্তন করে রাম মহল বা শিব মহল করা হয়েছে।

আর এস এস প্রধান মোহন ভাগবত
কুতুব মিনারের নাম বদলে রাখা হোক 'বিষ্ণু স্তম্ভ' - অমিত শাহের কাছে স্মারকলিপি বিজেপি নেতার

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in