কুতুব মিনারের নাম বদলে রাখা হোক 'বিষ্ণু স্তম্ভ' - অমিত শাহের কাছে স্মারকলিপি বিজেপি নেতার

এই বিতর্ক তৈরি হয় বেশকিছুদিন আগে। বিশ্বহিন্দু পরিষদ দাবি করে, কুতুব মিনার লাগোয়া যে কটি মন্দির আছে তা পুনরায় নির্মাণ করতে হবে। তবে সেই আর্জি খারিজ করে দেয় দিল্লীর আদালত।
কুতুব মিনারের নাম বদলে রাখা হোক 'বিষ্ণু স্তম্ভ' - অমিত শাহের কাছে স্মারকলিপি বিজেপি নেতার
জয় ভগবান গোয়েল (বামে) ফাইল চিত্র

কুতুব মিনারের নাম বদলকে কেন্দ্র করে সরগরম রাজধানী। হিন্দুত্ববাদী সংগঠনগুলির দাবি ‘বিষ্ণু স্তম্ভ’ নাম রাখা হোক কুতুব মিনারের। এই নিয়ে অমিত শাহের কাছে স্মারকলিপি জমা দেন বিজেপি নেতা জয় ভগবান গোয়েল। পাশাপাশি তিনি রাষ্ট্রবাদী শিব সেনার সর্বভারতীয় সভাপতিও।

কুতুব মিনারের নাম বদল করতে চায় হিন্দুত্ববাদী সংগঠনগুলি। কয়েকদিন ধরেই এনিয়ে উত্তাল হয়েছে দিল্লীর রাজপথ। বার বার বিক্ষোভের আঁচ ছড়িয়ে পরে রাজধানীতে। এবার তাতে সরাসরি যোগ দিল মহাকাল মানবসেবা নামে হিন্দুত্ববাদী সংগঠনটি। তাদের ডাকে মঙ্গলবার রাস্তায় দফায় দফায় বিক্ষোভে সামিল হয় আরও অন্যান্য হিন্দু সংগঠনগুলি।

প্রসঙ্গত, এই বিতর্ক তৈরি হয় বেশকিছুদিন আগে। বিশ্বহিন্দু পরিষদ দাবি করে, কুতুব মিনার লাগোয়া যে কটি মন্দির আছে তা পুনরায় নির্মাণ করতে হবে। তবে সেই আর্জি খারিজ করে দেয় দিল্লীর আদালত। অন্য একটি হিন্দুত্ববাদী সংগঠনের তরফ থেকে বলা হয় কুতুব মিনারটি অতীতে ভগবান বিষ্ণুর মন্দির ছিল। তাই ঐ মিনারের নাম বদলে যেন ‘বিষ্ণু স্তম্ভ’ রাখা হয়।

নাম পরিবর্তন নিয়ে বিজেপি নেতা তথা রাষ্ট্রবাদী শিব সেনার সর্বভারতীয় সভাপতি জয় ভগবান গোয়েল স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের কাছে এইদিন স্মারকলিপি জমা দেন। এদিনেই হিন্দুত্ববাদী সংগঠনের তরফ থেকে ৫০-৬০ জন বিক্ষোভ দেখান। পুলিশ সুত্রে খবর, প্রায় ৪৪ জনকে আটক করা হয়েছে।

সম্প্রতি, দিল্লির পাঁচ রাস্তার নাম পরিবর্তনের দাবি জানিয়েছে দিল্লি বিজেপি। দলের সভাপতি আদেশ গুপ্তা মঙ্গলবার, দিল্লি পুরসভাকে এক চিঠিতে মুঘল শাসকদের নামে দিল্লির পাঁচটি রাস্তার নাম পরিবর্তনের দাবি জানিয়েছেন। এই তালিকায় রয়েছে দিল্লির তুঘলক রোড, আকবর রোড, আওরঙ্গজেব লেন, হুমায়ুন রোড এবং শাহজাহান রোড।

২০১৪ সালে বিজেপি ক্ষমতায় আসার পর দেশের একাধিক রাস্তা থেকে শুরু করে স্টেডিয়াম, রেল স্টেশন, শহরের নাম পরিবর্তন করা হয়েছে। একাধিক ইতিহাসবিদের আপত্তি থাকলেও নাম পরিবর্তন চলছেই।

জয় ভগবান গোয়েল (বামে)
New Delhi: আকবর রোডসহ দিল্লির পাঁচ রাস্তার নাম পরিবর্তনের ডাক বিজেপির

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.