New Delhi: আকবর রোডসহ দিল্লির পাঁচ রাস্তার নাম পরিবর্তনের ডাক বিজেপির

জাতীয় কংগ্রেসের সদর দফতর ২৪, আকবর রোডে অবস্থিত। বিজেপির দাবি অনুযায়ী যদি এই পাঁচ রাস্তার নাম পরিবর্তন হয়, তাহলে কংগ্রেসের ঠিকানাও বদলে যাবে।
New Delhi: আকবর রোডসহ দিল্লির পাঁচ রাস্তার নাম পরিবর্তনের ডাক বিজেপির
দিল্লির আকবর রোডফাইল ছবি সংগৃহীত

দিল্লির পাঁচ রাস্তার নাম পরিবর্তনের দাবি জানিয়েছে দিল্লি বিজেপি। দলের সভাপতি আদেশ গুপ্তা মঙ্গলবার, দিল্লি পুরসভাকে এক চিঠিতে মুঘল শাসকদের নামে দিল্লির পাঁচটি রাস্তার নাম পরিবর্তনের দাবি জানিয়েছেন। এই তালিকায় রয়েছে দিল্লির তুঘলক রোড, আকবর রোড, আওরঙ্গজেব লেন, হুমায়ুন রোড এবং শাহজাহান রোড।

দিল্লি বিজেপি সভাপতির দাবি, ‘আমরা সেই রাস্তাগুলির নাম পরিবর্তন চাই, যেগুলি মুসলিম দাসত্বের প্রতীক। তাই তুঘলক রোডের নাম পরিবর্তন করে গুরু গোবিন্দ সিং মার্গ, আকবর রোডকে মহারানা প্রতাপ রোড, আওরঙ্গজেব লেনকে আবদুল কালাম লেন, হুমায়ুন রোডের নাম পরিবর্তন করে মহর্ষি বাল্মীকি রোড এবং শাহজাহান রোডকে জেনারেল বিপিন রাওয়াতের নামে নামকরণ করা উচিত।’ একইসঙ্গে, আদেশ গুপ্তা বলেছেন, ‘বাবর লেনের নাম পরিবর্তন করে মুক্তিযোদ্ধা ক্ষুদিরাম বসুর নামে রাখা উচিত।’

২০১৪ সালে বিজেপি ক্ষমতায় আসার পর দেশের একাধিক রাস্তা থেকে শুরু করে স্টেডিয়াম, রেল স্টেশনের নাম করেছে। বর্তমানে জায়গার নাম বদল তাদের কাছে একটি ফ্যাশন হয়ে দাঁড়িয়েছে। তাঁতে ইতিহাসবিদদের যতই আপত্তি থাকুক না কেন।

জানা যাচ্ছে, ২০১৫ সালের দিল্লির আওরঙ্গজেব রোডের নাম পাল্টে তা প্রাক্তন রাষ্ট্রপতি এ পি জে আবদুল কালামের নামে নামকরণ করা হয়। এর এক বছর পরে, প্রধানমন্ত্রীর বাসভবনের অভিজাত ঠিকানা রেসকোর্স রোডের নাম পরিবর্তন করে ‘লোক কল্যাণ মার্গ’ করা হয়। এবার সেই তালিকায় আরও কিছু নাম যুক্ত করতে আসরে নেমেছে দিল্লি বিজেপি।

প্রসঙ্গত, জাতীয় কংগ্রেসের সদর দফতর ২৪, আকবর রোডে অবস্থিত। বিজেপির দাবি অনুযায়ী যদি এই পাঁচ রাস্তার নাম পরিবর্তন হয়, তাহলে কংগ্রেসের ঠিকানাও বদলে যাবে।

দিল্লির আকবর রোড
Uttar Pradesh: যোগীরাজ্যে নাম বদলের ধুম - এবার বদল হবার পথে মানেকা গান্ধীর কেন্দ্র সুলতানপুর

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in