Uttar Pradesh: যোগীরাজ্যে নাম বদলের ধুম - এবার বদল হবার পথে মানেকা গান্ধীর কেন্দ্র সুলতানপুর

রাজ্যের প্রশাসনিক সূত্র অনুসারে এবার নাম বদল হতে পারে সুলতানপুরের। ২০১৯ লোকসভা নির্বাচনে এই কেন্দ্র থেকেই বিজেপি প্রার্থী হিসেবে নির্বাচিত হন মানেকা গান্ধী। এই জায়গার নাম বদল করে রাখা হবে কুশ ভবানপুর।
Uttar Pradesh: যোগীরাজ্যে নাম বদলের ধুম - এবার বদল হবার পথে মানেকা গান্ধীর কেন্দ্র সুলতানপুর
এবার বদল হবার পথে সুলতানপুরের নামফাইল ছবি

উত্তরপ্রদেশে নাম বদলের ধুম। রাজ্যের প্রশাসনিক সূত্রে জানা গেছে এবার নাম বদল হতে চলেছে সুলতানপুরের। ২০১৯ লোকসভা নির্বাচনে এই কেন্দ্র থেকেই বিজেপি প্রার্থী হিসেবে নির্বাচিত হয়েছেন মানেকা গান্ধী। এই জায়গার নাম বদল করে রাখা হবে কুশ ভবানপুর। মহাকাব্য রামায়ণ অনুসারে রামচন্দ্রের ছেলের নাম কুশ।

উত্তরপ্রদেশের রাজস্ব দপ্তরের এক আধিকারিক জানিয়েছেন, সুলতানপুরের নাম বদল করার প্রস্তাব ইতিমধ্যেই রাজ্য সরকারের কাছে পাঠানো হয়েছে। এই বিষয়ে প্রস্তাব দিয়েছেন সুলতানপুরের লামভুয়ার বিজেপি বিধায়ক দেবমণি দ্বিবেদী। তিনি এর আগে এই বিষয়টি বিধানসভাতেও উত্থাপন করেছিলেন।

বিজেপি বিধায়কের প্রস্তাবের পর সুলতানপুরের জেলাশাসক এবং অযোধ্যার ডিভিশনাল কমিশনার রাজ্য সরকারের রাজস্ব দপ্তরের কাছে সুলতানপুরের নাম বদলে কুশ ভবানপুর করার প্রস্তাব পাঠান। প্রস্তাবের সঙ্গে তিনি গেজেট থেকে সুলতানপুরের ইতিহাস সংক্রান্ত তথ্যও পাঠিয়েছেন।

যদি এই প্রস্তাব রাজ্য সরকার সমর্থন করে সেক্ষেত্রে যোগী সরকারের আমলে এই নিয়ে তৃতীয় জায়গার নাম বদল হবে। এর আগে ফৈজাবাদ এবং এলাহাবাদের নাম বদল করে রাখা হয়েছে অযোধ্যা এবং প্রয়াগরাজ।

- with inputs from IANS

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in