Gauri Lankesh: সাংবাদিক গৌরী লঙ্কেশ হত্যাকাণ্ডের অন্যতম অভিযুক্তকে জামিন দিল কর্ণাটক হাইকোর্ট

People's Reporter: মামলা প্রক্রিয়া দীর্ঘায়িত হচ্ছে এই দাবিতে শুক্রবার হাইকোর্ট নায়কের জামিন মঞ্জুর করে। ২০১৮ সালের জুলাই মাস থেকে হেফাজতে রয়েছেন নায়েক। এর আগে দুবার তাঁর জামিনের আবেদন খারিজ হয়েছে।
গৌরী লঙ্কেশ
গৌরী লঙ্কেশফাইল ছবি সংগৃহীত

সাংবাদিক গৌরী লঙ্কেশ হত্যার অন্যতম অভিযুক্ত মোহন নায়ক এনকে জামিন দিল কর্ণাটক হাইকোর্ট। বিচারপতি এস বিশ্বজিৎ শেঠির সিঙ্গেল বেঞ্চ নায়েকের জামিন মঞ্জুর করেছে। এই মামলায় অভিযুক্তদের মধ্যে মোহন নায়কই প্রথম জামিন পেলেন।

নায়েকের বিরুদ্ধে অভিযোগ ছিল, তিনি সাংবাদিক গৌরি লঙ্কেশকে হত্যা করার জন্য অন্যান্য অভিযুক্তদের সাথে যৌথভাবে ষড়যন্ত্র করেছিলেন। এই ষড়যন্ত্রের অংশ হিসেবে তিনি রামনগরে তথাকথিত ফাঁকা জায়গায় একটি বাড়ি ভাড়া নিয়েছিলেন এবং এই মামলার মূল দুই অভিযুক্তকে সেখানে আশ্রয় দিয়েছিলেন।

মামলা প্রক্রিয়া দীর্ঘায়িত হচ্ছে এই দাবিতে শুক্রবার হাইকোর্ট নায়কের জামিন মঞ্জুর করে। শুনানির সময় বিচারপতি এস বিশ্বজিৎ শেঠি বলেন, “এই মামলায় চার্জশীটে উল্লেখ থাকা মোট ৫২৭ জন সাক্ষীর মধ্যে মাত্র ৯০ জনের সাক্ষ্য নেওয়া হয়েছে। ২০১৯ সালের ১১ ফেব্রুয়ারি ট্রায়াল কোর্টকে বিচারপ্রক্রিয়া তরান্বিত করার নির্দেশ দিয়েছিল আদালত। যদিও এই মামলার চার্জ গঠন করা হয়েছে ২০২১ সালের ৩০ অক্টোবর। কিন্তু তবুও ২ বছরে মাত্র ৯০ জনকে জেরা করা হয়েছে। চার্জশীটে ৪০০ জনেরও বেশি সাক্ষী রয়েছে যাদের এখনও জেরা হয়নি। যদি ধরে নেওয়া হয় যে চার্জশীটে উল্লিখিত সমস্ত সাক্ষীকে জেরা করা সম্ভব না, তাহলেও দুই বছরেরও বেশি সময় ধরে মাত্র ৯০ জন সাক্ষীর সাক্ষ্য নেওয়া হয়েছে। এর থেকে খুব সহজেই এটি অনুমান করা যেতে পারে যে শীঘ্রই এই মামলার বিচার শেষ হবে না।“

২০১৮ সালের জুলাই মাস থেকে হেফাজতে রয়েছেন নায়েক। এর আগে দুবার তাঁর জামিনের আবেদন খারিজ হয়েছে।

২০১৭ সালের ৫ সেপ্টেম্বর বেঙ্গালুরুর রাজরাজেশ্বরী এলাকায় নিজের বাড়ির সামনে তিন আততায়ীর গুলিতে ঝাঁঝরা হয়ে যান বিশিষ্ট সাংবাদিক তথা সমাজকর্মী গৌরি লঙ্কেশ। বাইকে চেপে এসেছিলেন আততায়ীরা। হিন্দত্ববাদীদের কড়া সমালোচক গৌরি লঙ্কেশের হত্যার ঘটনায় পুলিশ এখনও পর্যন্ত মোট ১৭ জনকে গ্রেফতার করেছে।

পুলিশের দাবি, কন্নড় লেখক এম এম কালবুর্গী এবং মহারাষ্ট্রের লেখক গোবিন্দ পানসারে এবং যুক্তিবাদী ডঃ নরেন্দ্র দাভোলকরের হত্যার সাথে যোগ রয়েছে গৌরি হত্যার। ২০১৩ সালের ২০ আগস্ট নিজের বাড়ি থেকে সামান্য দূরে আততায়ীদের গুলিতে নিহত হয়েছিলেন মহারাষ্ট্র অন্ধশ্রদ্ধা নির্মূলন সমিতির (MANS) কর্ণধার, ৬৭ বছর বয়সী দাভোলকর। এবং ২০১৫ সালের ১৬ ফেব্রুয়ারি গুলি করা হয় লেখক তথা সিপিআই সদস্য গোবিন্দ পানসারেকে। এই দুই হত্যারও এখনও কোনও নিষ্পত্তি হয়নি।

গৌরী লঙ্কেশ
SLST: 'লড়াই জারি রাখুন, জয় আপনাদের হবেই' - চাকরিপ্রার্থীদের ধর্নার ১০০০ দিনে বার্তা বিমান বসুর
গৌরী লঙ্কেশ
UP Horror: টাকা ফেরত না পাওয়ায় মহিলাকে ধর্ষণের পর সিগারেট দিয়ে মুখ পুড়িয়ে কুঠার দিয়ে খুন

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in