SLST: 'লড়াই জারি রাখুন, জয় আপনাদের হবেই' - চাকরিপ্রার্থীদের ধর্নার ১০০০ দিনে বার্তা বিমান বসুর

People's Reporter: বিমান বসু বলেন, অযোগ্য চাকরিপ্রার্থীরা বহাল তবিয়তে রয়েছে। শিক্ষার সর্বনাশ করার জন্য তারা চাকরি করছে। আর যোগ্যরা রাস্তায় দিন কাটাচ্ছেন। কোনো সভ্য দেশে এটা হতে পারে না।
কলকাতায় বামফ্রন্টের মিছিল
কলকাতায় বামফ্রন্টের মিছিলনিজস্ব চিত্র

২০১৬ এসএলএসটি চাকরিপ্রার্থীদের ধর্নার ১০০০ দিনে তাদের প্রতি সংহতি জানিয়ে ধর্মতলার লেননি মূর্তি থেকে গান্ধী মূর্তি পর্যন্ত মিছিল করলো বামফ্রন্ট। মিছিলের নেতৃত্বে ছিলেন বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু সহ অন্যান্য শীর্ষ নেতৃত্ব।

চাকরিপ্রার্থীদের আন্দোলনের সমর্থনে এবং নিয়োগ দুর্নীতির প্রতিবাদে শনিবার মিছিলের ডাক দেয় রাজ্য বামফ্রন্ট। মিছিল শেষ হয় চাকরিপ্রার্থীদের ধর্না মঞ্চে। মিছিলের শেষে বক্তব্য রাখেন বিমান বসু।

তিনি বলেন, "অযোগ্য চাকরিপ্রার্থীরা বহালতবিয়তে রয়েছে। শিক্ষার সর্বনাশ করার জন্য তারা চাকরি করছে। আর যোগ্যরা রাস্তায় দিন কাটাচ্ছেন। কোনো সভ্য দেশে এটা হতে পারে না। দুর্নীতির বিরুদ্ধে সকলকেই লড়াই করতে হয়। সরকারকেও করতে হয়। কিন্তু এখানে সরকারের মন্ত্রীরাই গ্রেফতার হচ্ছেন। শিক্ষা দপ্তরের সাথে যুক্ত আধিকারিকরা গ্রেফতার হচ্ছেন। কিন্তু সরকারের পক্ষ থেকে কোনো তদন্ত নেই। চাকরিপ্রার্থীদের বলি লড়াইটা জারি রাখুন, জয় আপনাদের হবেই"।

তিনি আরও বলেন, "রাজ্যের শিক্ষামন্ত্রী বিধানসভায় বললেন ৭৩১টি পদ খালি আছে। কিন্তু পরের দিনই সাংবাদিককদের প্রশ্নের উত্তরে বললেন, প্রায় ৫৫ হাজার শূন্যপদ খালি থাকতে পারে। বছর খানেক আগে তিনি বলেছিলেন শিক্ষক পদে কয়েক লক্ষ শূন্যপদ রয়েছে। অতীতে বামফ্রন্ট আমলে শিক্ষাদপ্তর উচ্চ শিক্ষামন্ত্রী, স্কুল শিক্ষামন্ত্রী, মাদ্রাসা শিক্ষামন্ত্রী, শিক্ষা প্রতিমন্ত্রী এই ভাবে বিন্যস্ত ছিল। কিন্তু এখন একজনই শিক্ষামন্ত্রী। এইভাবে চলতে পারে না"।

বিমান বসু যখন বক্তব্য রাখছিলেন সেই সময়ই চাকরিপ্রার্থীদের মঞ্চে আসেন তৃণমূলের রাজ্য সাধারণ সম্পাদক কুনাল ঘোষ। যা নিয়ে তীব্র ক্ষোভ প্রকাশ করেন বিমান বসু। তিনি বলেন, "চাকরিপ্রার্থীদের মঞ্চে যখন অন্য রাজনৈতিক দলের প্রতিনিধিরা ছিলেন তখন আমরা দাঁড়িয়েছিলাম। প্রবেশ করিনি। তাঁরা বেরিয়ে গেলে আমরা প্রবেশ করি। কিন্তু একজন এইভাবে ঢুকে আসবে আশা করা যায় না। তাঁর লজ্জা হওয়া উচিত"।

কলকাতায় বামফ্রন্টের মিছিল
Calcutta HC: 'বিবাহিতা মেয়ে পিতৃকুলের পরিবারেরই একজন', রাজ্যের আর্জি খারিজ করে নির্দেশ হাইকোর্টের
কলকাতায় বামফ্রন্টের মিছিল
SLST: 'মুখ্যমন্ত্রীর নীরবতা কবে ভাঙবে?' - ধর্নার ১০০০ দিনে মাথা ন্যাড়া করে প্রতিবাদ চাকরিপ্রার্থীদের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in