রাষ্ট্রায়ত্ত সংস্থার বেসরকারিকরণে অর্থনীতি দুর্বল হচ্ছে, কেন্দ্রের সমালোচনায় RSS-র শ্রমিক সংগঠন

তারা স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে একটি চিঠি লিখেছে। চিঠিতে বলেছে, কেন্দ্র দেশীয় অর্থনীতিকে আরও পঙ্গু করে কর্মসংস্থানের পথ বন্ধ করে দিতে চাইছে। কর্পোরেটের হাতের পুতুল বলতেও ছাড়েনি তারা।
রাষ্ট্রায়ত্ত সংস্থার বেসরকারিকরণে অর্থনীতি দুর্বল হচ্ছে, কেন্দ্রের সমালোচনায় RSS-র শ্রমিক সংগঠন
গ্রাফিক্স - নিজস্ব

রাষ্ট্রায়ত্ত সংস্থার বেসরকারিকরণের প্রতিবাদে এতদিন সোচ্চার ছিল বিরোধী সংগঠন ও রাজনৈতিক দলগুলি। এবার কেন্দ্রের এই সিদ্ধান্তের বিরুদ্ধে প্রতিবাদ জানাল আরএসএসের শ্রমিক সংগঠন বিএমএস। এ ব্যাপারে তারা স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে একটি চিঠি লিখেছে।

চিঠিতে বলেছে, কেন্দ্র এই সিদ্ধান্ত নিয়ে দেশীয় অর্থনীতিকে আরও পঙ্গু করে কর্মসংস্থানের পথ বন্ধ করে দিতে চাইছে। কর্পোরেটের হাতের পুতুল বলতেও ছাড়েনি তারা। পাশাপাশি অবিলম্বে সবপক্ষের সঙ্গে আলোচনায় বসার দাবি তুলেছে। নয়তো আন্দোলনের পথে নামার প্রস্তুতিও তাঁরা নিচ্ছেন বলে হুঁশিয়ারি দিয়ে সাত পাতার চিঠিতে প্রধানমন্ত্রীকে জানিয়ে দিয়েছেন বিএমএসের সাধারণ সম্পাদক বিনয় সিনহা।

আগে রাজনৈতিক মহল মনে করত, আর্থিক সংস্কারের নামে মোদী সরকার যেসব সিদ্ধান্ত নিচ্ছে, তা আসলে দেশের কর্পোরেট লবির স্বার্থবাহী। আর এখন সেই ধারণাই পোষণ করছে আরএসএস নেতৃত্ব। মোদীকে পাঠানো চিঠিতে বিনয় বলেছেন, রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলি দেশের অর্থনীতির মেরুদণ্ড। বিশ্বব্যাপী মন্দার সময় এই সংস্থাগুলিই দেশীয় অর্থনীতিকে রক্ষা করেছে। দেশের জিডিপি’র ১০-১২ শতাংশের নিয়মিত ভাগীদার এই সংস্থাগুলি।

প্রধানমন্ত্রীকে লেখা বিএমএস-র চিঠি
প্রধানমন্ত্রীকে লেখা বিএমএস-র চিঠি

পাশাপাশি কর্মসংস্থানের প্রশ্নেও রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলির অবদান অনস্বীকার্য। এখনও প্রায় ১২ লক্ষ লোক সরাসরি চাকরি করেন রাষ্ট্রায়ত্ত সংস্থায়। পরোক্ষে রোজগারে যুক্ত আরও বহু লক্ষ। যদিও বিগত কয়েক বছর সরকারি পরিচালন নীতির ফলে ৬৪টি রাষ্ট্রায়ত্ত সংস্থার প্রায় সওয়া দু’লক্ষ কর্মচারী নিয়মিত বেতন পান না।

বিএমএসের শীর্ষনেতার বক্তব্য, রেল, বিদ্যুৎ, ব্যাঙ্কিং, বিমা, কয়লা, ইস্পাত, প্রতিরক্ষা শিল্প-সহ বিবিধ ক্ষেত্রে রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলি গুরুত্বপূর্ণ ভূমিকা নেয়। কিন্তু দুর্ভাগ্যবশত কেন্দ্রের নীতি আয়োগের পরামর্শে সেই অবদান বিস্মৃতির অতলে চলে গিয়েছে। তাই বিএমএস আর চুপ করে বসে থাকবে না। সরকার সবপক্ষকে নিয়ে আলোচনা না করলে দিল্লিতে বিক্ষোভ কর্মসূচির পথে যাবেন, হুঁশিয়ারি দিয়েছেন বিনয়।

রাষ্ট্রায়ত্ত সংস্থার বেসরকারিকরণে অর্থনীতি দুর্বল হচ্ছে, কেন্দ্রের সমালোচনায় RSS-র শ্রমিক সংগঠন
কেন্দ্রের বেসরকারিকরণ নীতির বিরুদ্ধে এবার ক্ষোভ প্রকাশ খোদ বিজেপি সাংসদ সুব্রহ্মণ্যম স্বামীর

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in