MediaOne: শীর্ষ আদালতে ধাক্কা কেন্দ্রের - Media One-এর সম্প্রচারে নিষেধাজ্ঞার নির্দেশ খারিজ

শীর্ষ আদালত বলেছে: "গণতান্ত্রিক কাঠামোকে শক্তিশালী করে তোলার জন্য স্বাধীন সংবাদমাধ্যম অত্যন্ত প্রয়োজনীয়। গণতান্ত্রিক সমাজে এর ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ কারণ এটি রাষ্ট্রের কার্যকারিতাকে আলোকিত করে।
ছবি প্রতীকী
ছবি প্রতীকীফাইল ছবি, গ্রাফিক্স আকাশ

সরকারী নীতি প্রসঙ্গে কোনও সংবাদমাধ্যমের সমালোচনামূলক মতামতকে 'প্রতিষ্ঠান বিরোধী' বলা যাবে না। বুধবার, নিউজ চ্যানেল মালয়ালম মিডিয়া ওয়ান (Media One)-এর সম্প্রচারের উপর নিষেধাজ্ঞার কেন্দ্রীয় নির্দেশ বাতিল করে, একথা স্পষ্ট জানিয়েছে সুপ্রিম কোর্ট।

জাতীয় সুরক্ষাবিধি লঙ্ঘনের অভিযোগে, ২০২২ সালের ৩১ জানুয়ারি, মিডিয়া ওয়ান (Media One) চ্যানেলের সম্প্রচারে নিষেধাজ্ঞা এবং লাইসেন্স প্রত্যাহার করে নেয় কেন্দ্রের মোদী সরকার। এই নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে কেরালা হাইকোর্টের দ্বারস্থ হয় মিডিয়া ওয়ান। কিন্তু, কেন্দ্রের সম্প্রচারের নিষেধাজ্ঞার আদেশই বহাল রাখে উচ্চ আদালত।

বুধবার মুখ্য বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন এক বেঞ্চ একথা জানিয়েছে। মামলার পর্যবেক্ষণের পর বেঞ্চ জানায় – কোনো সংবাদমাধ্যমের সমালোচনামূলক বক্তব্যকে প্রতিষ্ঠানবিরোধী বলে দাগিয়ে দেওয়া যাবেনা।

শীর্ষ আদালত আরও জানিয়েছে: "একটি গণতান্ত্রিক কাঠামোকে শক্তিশালী করে তোলার জন্য একটি স্বাধীন সংবাদমাধ্যম অত্যন্ত প্রয়োজনীয়। গণতান্ত্রিক সমাজে এর ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ কারণ এটি রাষ্ট্রের কার্যকারিতাকে আলোকিত করে। সংবাদপত্রের দায়িত্ব রয়েছে ক্ষমতার কাছে সত্য বলা এবং নাগরিকদের সামনে প্রকৃত তথ্য তুলে ধরা, যাতে সাধারণ নাগরিকরা তাদের সিদ্ধান্ত সঠিকভাবে নিতে পারে এবং যা গণতন্ত্রকে সঠিক পথে চালিত করে..."

বুধবার, কেরালা হাইকোর্টের সেই রায়কে বাতিল করে দিয়েছে সুপ্রিম কোর্ট। শীর্ষ আদালত স্পষ্ট জানিয়েছে, একটি স্বাধীন সংবাদমাধ্যম সমাজের প্রয়োজনে এবং শক্তিশালী গণতন্ত্রের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

এর আগে, মালয়ালম নিউজ চ্যানেলকে নিরাপত্তা সংক্রান্ত ছাড়পত্র দিতে অস্বীকার করে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক (MHA)। যে প্রসঙ্গে সুপ্রিম কোর্ট বলেছে, জাতীয় সুরক্ষার দাবি 'হাওয়ায় ভাসিয়ে' করা যাবে না। শীর্ষ আদালত স্পষ্ট জানিয়েছে, 'জাতীয় সুরক্ষার দাবিগুলি 'হাওয়ায় ভাসিয়ে' তৈরি করা যায় না, এই দাবি করার জন্য যথাযোগ্য নিরপেক্ষ তথ্য থাকার প্রয়োজন।'

একইসঙ্গে, আগামী ৪ সপ্তাহের মধ্যে মিডিয়া ওয়ান (Media One) চ্যানেলের লাইসেন্স পুনর্নবীকরণের জন্য, কেন্দ্রীয় তথ্য সম্প্রচার মন্ত্রককে নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত।

এর আগে, মিডিয়া ওয়ান চ্যানেলের আইনজীবী হুজেফা আহমদি আদালতে জানান, কেন্দ্র যে কোনও নিউজ চ্যানেলকে শোকজ করতে পারে। লাইসেন্স রিনিউয়াল না করতে পারে। কিন্তু জাতীয় সুরক্ষার ব্যাপারটি আদৌ রয়েছে কি না, সে ব্যাপারে আদালতের নিশ্চিত হওয়া দরকার।

অন্যদিকে, কেন্দ্রের পক্ষে অতিরিক্ত সলিসিটর জেনারেল কেএম নটরাজ জানান, জাতীয় সুরক্ষার স্বার্থের বিষয়টি শুধু আইনের বিষয় নয়, এটি একটি নীতির বিষয়। এটি সুরক্ষার স্বার্থে অথবা বিরুদ্ধে, তা আদালতের সিদ্ধান্ত নেওয়ার বিষয় নয়।

 কিন্তু, কেন্দ্রের এই বক্তব্যকে খারিজ করে দিয়েছে শীর্ষ আদালত। 

- with agency inputs

আরও পড়ুন

ছবি প্রতীকী
Press Freedom Index: ১৮০ টি দেশের মধ্যে ভারতের স্থান ১৫০তম, ৫ ধাপ নীচে রাশিয়া, উঠলো চীন
ছবি প্রতীকী
National Press Day: মিথ্যার রাজত্ব চলছে - ন্যাশনাল প্রেস ডে-তে কেন্দ্রকে আক্রমণে রাহুল গান্ধী

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in