Jammu & Kashmir: জোশীমঠ আতঙ্ক কাশ্মীরে! ফাটল একাধিক বাড়িতে, গৃহহীন শতাধিক

প্রথমে ৬টি বাড়িতে ফাটল দেখা গেলেও পরে বাড়ির সংখ্যা ক্রমশ বাড়তে থাকে। শুক্রবার রাতেই ১৯টি বাড়ির সদস্যদের প্রশাসনের তরফ থেকে নিরাপদ স্থানে নিয়ে যাওয়া হয়েছে।
বাড়িতে ফাটল
বাড়িতে ফাটলছবি - সংগৃহীত

জোশীমঠের ছায়া এবার জম্মু ও কাশ্মীরে। ডোডা জেলায় একাধিক বাড়িতে ফাটল। ইতিমধ্যেই একটি মসজিদ ও মাদ্রাসাকে বিপদজনক বলে ঘোষণাও করা হয়েছে। আতঙ্কে এলাকাবাসী।

উত্তরাখণ্ডের জোশীমঠের পরিস্থিতি কমবেশি সকলেই জানেন। ওই একই পরিস্থিতির সাক্ষী হলেন জম্মু ও কাশ্মীরের ডোডা এলাকার বাসিন্দারা। ২০-২১টি বাড়িতে ফাটল লক্ষ্য করা গেছে। প্রথমে ৬টি বাড়িতে ফাটল দেখা গেলেও পরে বাড়ির সংখ্যা ক্রমশ বাড়তে থাকে। শুক্রবার রাতেই ১৯টি বাড়ির সদস্যদের প্রশাসনের তরফ থেকে নিরাপদ স্থানে নিয়ে যাওয়া হয়েছে।

মহকুমা শাসক বলেন, শতাধিক মানুষকে আমরা দ্রুত সরাতে পেরেছি। আমাদের উচ্চপদস্থ আধিকারিকরা এসে পরিস্থিতি খতিয়ে দেখছেন। জিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার আধিকারিকরাও পরীক্ষা করে দেখছেন। মটির ধারণ ক্ষমতা পরীক্ষা করা হবে। ভবিষ্যতে ওই এলাকায় পুনরায় বাড়ি তৈরি করা যাবে কিনা তাও খতিয়ে দেখা হচ্ছে।

যদিও প্রশাসন বলছে জোশীমঠের মতো পরিস্থিতি এখানে হয়নি। এটি এমনিতেই ধস প্রবণ অঞ্চল। সাধারণ ধস নামাতেই বাড়িগুলিতে ফাটল দেখা গেছে। অযথা স্থানীয় বাসিন্দাদের মধ্যে আতঙ্ক তৈরি করা হচ্ছে। ডোডার ডেপুটি কমিশনার বিশেষ মহাজন বলেন, "মানুষের নিরাপত্তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত প্রয়োজনীয় ব্যবস্থা নিচ্ছি এবং তাদের কোনো ধরনের অসুবিধায় ফেলা হবে না।"

বাড়িতে ফাটল
Lay Off: সাত মাসের ব্যবধানে ফের হাজারের বেশি কর্মী ছাঁটাই করেছে Byju's
বাড়িতে ফাটল
স্বপ্নের উড়ান সোনালীর! অনুর্ধ্ব-২০ সাফ চ্যাম্পিয়নশীপে ভারতীয় দলে জায়গা বাংলার মেয়ের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in