Lay Off: সাত মাসের ব্যবধানে ফের হাজারের বেশি কর্মী ছাঁটাই করেছে Byju's

গতবারের মত এবার আর কর্মীদের কাউকে ইমেল মারফত ছাঁটাই করেনি বাইজুস। সূত্রের খবর, ইমেল ফাঁস হওয়ার প্রবণতা থাকে। তাই কর্মীদের ফোন কল, হোয়াটসঅ্যাপ কল কিংবা গুগল মিটে চাকরি ছাঁটাইয়ের কথা জানানো হয়েছে।
Lay Off: সাত মাসের ব্যবধানে ফের হাজারের বেশি কর্মী ছাঁটাই করেছে Byju's
গ্রাফিক্স - সুমিত্রা নন্দন

গত সাত'মাসের মধ্যে আবার বিপুল সংখ্যক কর্মী ছাঁটাই করেছে এডুটেক (Edu Tech) কোম্পানি বাইজুস (Byju's)। জাতীয় সংবাদ মাধ্যম লাইভ মিন্ট (LiveMint) জানিয়েছে, ইঞ্জিনিয়ারিং, সেলস, লজিস্টিকস, মার্কেটিং এবং কমিউনিকেশন টিম থেকে কমপক্ষে এক হাজার কর্মী ছাঁটাই করেছে বাইজুস।

অন্য এক রিপোর্টে মানিকন্ট্রোল (Moneycontrol) জানিয়েছে, ইঞ্জিনিয়ারিং টিম থেকে ৩০০ কর্মীকে বাদ দেওয়া হয়েছে। এও জানা যাচ্ছে, বাইজুস তার লজিস্টিকস বাইরে থেকে আউটসোর্সিং করছে। সংস্থা তার অভ্যন্তরীণ লজিস্টিকসের কাঠামো ৫০ শতাংশ কমিয়ে আনার সিদ্ধান্ত নিয়েছে।

২০২২ সালের জুন মাসে একলপ্তে প্রায় ২৫০০ কর্মীকে ছাঁটাই করে বাইজুস। মানিকন্ট্রোলে জানানো হয়, 'গত ২৭ ও ২৮ জুন, বাইজু’স সংস্থার অধীনে হোয়াইটহ্যাট জুনিয়র (White Hat Junior) ও টপার (Toppr) থেকে ১৫০০ কর্মীকে ছাঁটাই করা হয়েছে। এছাড়া আরও ১০০০ কর্মীকে সংস্থার মূল কর্মকাণ্ড থেকে সরে দাঁড়ানোর জন্য ই-মেল পাঠানো হয়েছে।'

তবে, গতবারের মত এবার আর কর্মীদের কাউকে ইমেল মারফত ছাঁটাই করেনি বাইজুস। সূত্রের খবর, ইমেল ফাঁস হওয়ার প্রবণতা থাকে। তাই কর্মীদের ফোন কল, হোয়াটসঅ্যাপ কল কিংবা গুগল মিটে যোগ দিতে বলা হয়েছিল। আর সেখানেই কর্মীদের চাকরি ছাঁটাইয়ের (Byju's Layoff) দুঃসংবাদ জানানো হয়েছে।

এদিকে, বাইজুস-এর প্রতিষ্ঠাতা দিব্যা গোকুলনাথ জানিয়েছেন, 'কোম্পানি এখন ব্র্যান্ড সচেতনতার দিকে ফোকাস করবে এবং আগামী মাসে ১০ হাজার শিক্ষক নিয়োগ করবে।'

বর্তমানে বিশ্বের অন্যতম এডটেক স্টার্টআপ হল Byju's। এর মোট মূলধনের পরিমাণ হল ২২ বিলিয়ন ডলার। ২০১৫ সালে, বেঙ্গালুরুতে Think & Learn Pvt. নামে প্রথম পথচলা শুরু করে বর্তমানের Byju's কোম্পানি।

Lay Off: সাত মাসের ব্যবধানে ফের হাজারের বেশি কর্মী ছাঁটাই করেছে Byju's
Adani: এক সপ্তাহে ক্ষতি প্রায় সাড়ে ৮ লক্ষ কোটি টাকা, FPO বাতিলের পর আরও বিপাকে আদানি
Lay Off: সাত মাসের ব্যবধানে ফের হাজারের বেশি কর্মী ছাঁটাই করেছে Byju's
শেষ ৩ বছরে প্রধানমন্ত্রী মোদীর বিদেশ সফরের হিসেব দিল কেন্দ্র, কত খরচ জানেন?

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in