শেষ ৩ বছরে প্রধানমন্ত্রী মোদীর বিদেশ সফরের হিসেব দিল কেন্দ্র, কত খরচ জানেন?

তিন বছরে রাষ্ট্রপতির বিদেশ ভ্রমণে খরচ হয়েছে ৬.১৪ কোটি টাকা। প্রধানমন্ত্রী মোদীর জন্য খরচ হয়েছে ২২.৭৬ কোটি টাকা। এবং বিদেশ মন্ত্রীর ৮৬টি সফরের জন্য কেন্দ্র খরচ করেছে ২০.৮৭ কোটি টাকা।
শেষ ৩ বছরে প্রধানমন্ত্রী মোদীর বিদেশ সফরের হিসেব দিল কেন্দ্র, কত খরচ জানেন?
ফাইল ছবি

২০১৯ সাল থেকে এখনও পর্যন্ত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিদেশ ভ্রমণের জন্য কত খরচ হয়েছে, তার হিসেব দিল কেন্দ্র সরকার। শেষ ৩ বছরে ২১টি বিদেশ ভ্রমণ করেছেন মোদী। এর জন্য খরচ হয়েছে প্রায় ২৩ কোটি টাকা।

২০১৯ সাল থেকে এখনও পর্যন্ত প্রধানমন্ত্রী যেখানে ২১টি বিদেশ ভ্রমণ করেছেন, সেখানে মাত্র ৮টি দেশ ঘুরেছেন রাষ্ট্রপতি। এই সময়ের মধ্যে বিদেশ মন্ত্রী এস জয়শঙ্কর ঘুরেছেন ৮৬টি বিদেশ। রাজ্যসভায় একটি প্রশ্নের লিখিত উত্তরে বিদেশ প্রতিমন্ত্রী ভি মুরলিধরন একথা জানিয়েছেন।

মন্ত্রী জানিয়েছেন, তিন বছরে রাষ্ট্রপতির বিদেশ ভ্রমণে খরচ হয়েছে ৬ কোটি ১৪ লক্ষ ৩১ হাজার ৪২৪ টাকা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জন্য খরচ হয়েছে ২২ কোটি ৭৬ লক্ষ ৭৬ হাজার ৯৩৪ টাকা। এবং বিদেশ মন্ত্রীর ৮৬ টি সফরের জন্য কেন্দ্র খরচ করেছে ২০ কোটি ৮৭ লক্ষ ১ হাজার ৪৭৫ টাকা।

২০১৯ সাল থেকে এখনও পর্যন্ত তিনবার জাপান ভ্রমণ করেছেন প্রধানমন্ত্রী। দুবার করে মার্কিন যুক্তরাষ্ট্র এবং সংযুক্ত আরব আমিরশাহী সফর করেছেন।

রাষ্ট্রপতির ৮টি সফরের মধ্যে ৭টিই করেছেন প্রাক্তন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। বর্তমান রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু গত বছর সেপ্টেম্বরে যুক্তরাজ্যে গিয়েছিলেন ব্রিটেনের রানী এলিজাবেথকে শ্রদ্ধার্ঘ্য জানাতে।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in