Adani Row: আদানি বিতর্কে কেন্দ্রের বিরুদ্ধে দেশজুড়ে ‘পর্দাফাঁস’ সমাবেশ করবে কংগ্রেস

মার্চ মাস জুড়ে বিভিন্ন জেলা সদরে ‘পর্দাফাঁস’ (Pardafash) সমাবেশের আয়োজন করবে কংগ্রেস। এরপর, এপ্রিল মাসে এই ‘পর্দাফাঁস’ সমাবেশ হবে সকল রাজ্যের রাজধানীতে।
Adani Row: আদানি বিতর্কে কেন্দ্রের বিরুদ্ধে দেশজুড়ে ‘পর্দাফাঁস’ সমাবেশ করবে কংগ্রেস
গ্রাফিক্স - সুমিত্রা নন্দন

আদানি বিতর্কে সুর চড়িয়ে দেশজুড়ে পথে নামছে কংগ্রেস। এ নিয়ে বিভিন্ন কর্মসূচীও প্রকাশ করেছে রাহুল গান্ধীর দল। সূত্রের খবর, আগামী ১৩ মার্চ সারাদেশে ‘রাজভবন চলো’ অভিযান করবে কংগ্রেস।

দলীয় সূত্রে খবর, আগামী ৬ মার্চ থেকে ১০ মার্চ পর্যন্ত- দেশের সমস্ত স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (SBI) শাখার সামনে বিক্ষোভ দেখানো হবে কংগ্রেসের তরফে। এমনকি, লাইফ ইনস্যুরেন্স অর্থাৎ LIC অফিসগুলির সামনেও বিক্ষোভ দেখানো হবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আর তা ঘিরে তীব্র উত্তেজনা তৈরি হতে পারে বলে আশঙ্কা।

জানা যাচ্ছে, মার্চ মাস জুড়ে বিভিন্ন জেলা সদরে ‘পর্দাফাঁস’ (Pardafash) সমাবেশের আয়োজন করবে কংগ্রেস। এরপর, এপ্রিল মাসে এই ‘পর্দাফাঁস’ সমাবেশ হবে সকল রাজ্যের রাজধানীতে। এতে বক্তব্য রাখবেন কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে, প্রাক্তন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী এবং অন্যান্য জাতীয় পর্যায়ের নেতারা।

আর, এই আন্দোলনে সকল রাজ্যের সিনিয়র নেতা, সাংসদ, বিধায়ক, নির্বাচিত প্রতিনিধিসহ সকল দলীয় নেতা-কর্মীদের অংশ নিতে বলা হয়েছে।

এই প্রসঙ্গে কংগ্রেসের জেনারেল সেক্রেটারি কেসি ভেনুগোপাল (KC Venugopal) বলেন, সাম্প্রতি হিন্ডেনবার্গ রিপোর্টে - আদানির পক্ষে প্রধানমন্ত্রী (নরেন্দ্র) মোদীর অবস্থান এবং বিজেপি সরকারের ক্রনি পুঁজিবাদের নীতিকে উন্মোচিত করেছে। চরম অর্থনৈতিক দুরবস্থাকালে দেশের গুরুত্বপূর্ণ অবকাঠামো আদানি গোষ্ঠীর কাছে বিক্রি করছেন প্রধানমন্ত্রী মোদী। আদানিদের জন্য ভারতের বিদেশ নীতিতেও পরিবর্তন এনেছেন তিনি।’

বর্ষীয়ান কংগ্রেস নেতা দাবি করেছেন, ‘আদানি গোষ্ঠীতে বিনিয়োগ করতে এসবিআই (SBI) ও এলআইসি (LIC)-র মতো পাবলিক সেক্টরগুলিকে বাধ্য করা হয়েছে। 'প্রিয় বন্ধু'কে সাহায্য করতেই সাধারণ মানুষের টাকার ব্যবহার করা হচ্ছে।

তিনি জানান,‘সাম্প্রতিক পরিস্থিতি থেকে বোঝা যাচ্ছে, দরিদ্র ও মধ্যবিত্ত মানুষের কোটি কোটি টাকার সঞ্চয় ঝুঁকিতে রয়েছে।’ আর এর প্রতিবাদেই দেশজুড়ে কংগ্রেস বিক্ষোভ দেখাবে বলে জানিয়েছেন ভেনুগোপাল।

প্রসঙ্গত, বছর ঘুরলেই লোকসভা নির্বাচন। তাছাড়া, চলতি বছরে তিন রাজ্যে বিধানসভা নির্বাচন। আর, এর মাঝে ফাঁস হয়েছে আদানি গোষ্ঠীর কেলেঙ্কারি! প্রবল চাপের মুখে রয়েছে দেশের অন্যতম বড় এই শিল্পগোষ্ঠী। আর এই অবস্থায় মোদী সরকারের উপর চাপ বাড়াতে চায় বিরোধী শিবির। ইতিমধ্যেই হিন্ডেনবার্গ রিপোর্ট নিয়ে যৌথ সংসদীয় কমিটি বা সুপ্রিম কোর্টের নজরদারিতে তদন্তের দাবি তুলেছে কংগ্রেস।

Adani Row: আদানি বিতর্কে কেন্দ্রের বিরুদ্ধে দেশজুড়ে ‘পর্দাফাঁস’ সমাবেশ করবে কংগ্রেস
Adani Scam: ‘আদানি-হিন্ডেনবার্গ’ ইস্যুতে বড়সড় ক্ষতির মুখে LIC! হুড়মুড়িয়ে পড়ল শেয়ার মূল্য

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in