Adani Scam: ‘আদানি-হিন্ডেনবার্গ’ ইস্যুতে বড়সড় ক্ষতির মুখে LIC! হুড়মুড়িয়ে পড়ল শেয়ার মূল্য

বোম্বে স্টক এক্সচেঞ্জ (BSE)-এ্র শেষ প্রকাশিত তথ্য অনুসারে, আদানি গোষ্ঠীর বিভিন্ন সংস্থার মধ্যে সবথেকে বেশি বিনিয়োগ রয়েছে আদানি পোর্টস অ্যান্ড এসইজেড-এ। এই সংস্থায় এলআইসি'র শেয়ার রয়েছে ৯.১ শতাংশ।
Adani Scam: ‘আদানি-হিন্ডেনবার্গ’ ইস্যুতে বড়সড় ক্ষতির মুখে LIC! হুড়মুড়িয়ে পড়ল শেয়ার মূল্য
গ্রাফিক্স - সুমিত্রা নন্দন

গৌতম আদানির শেয়ার পতনের পর বড়সড় ক্ষতির মুখে ভারতীয় জীবন বীমা কর্পোরেশন (LIC) । শুক্রবার, শেয়ার বাজার বন্ধের সময়, এলআইসি'র শেয়ারের মূল্য দাঁড়িয়েছে ৫৮৫ টাকা। যেটি এলআইসি'র সর্বকালীন নিম্ন শেয়ার মূল্য- ৫৮২ টাকার কাছাকাছি।

অন্যদিকে, আদানি গোষ্ঠীর শেয়ারগুলিও নিজেদের পতন অব্যাহত রেখেছে। আর, তার প্রভাব পড়ছে এলআইসি'র উপরেও।

বোম্বে স্টক এক্সচেঞ্জ (BSE)-এ্র শেষ প্রকাশিত তথ্য অনুসারে, আদানি গোষ্ঠীর বিভিন্ন সংস্থার মধ্যে সবথেকে বেশি বিনিয়োগ রয়েছে আদানি পোর্টস অ্যান্ড এসইজেড (Adani Ports & SEZ)-এ। এই সংস্থায় এলআইসি'র শেয়ার রয়েছে ৯.১ শতাংশ। এছাড়া, আদানি গোষ্ঠীর বাকি ছয়টি কোম্পানিতে ১.২৫% থেকে ৬.৫% শেয়ারও রয়েছে এলআইসি'র । আর, গত এক মাসে, এই স্টক মূল্যের প্রায় ১৭% মূলধন হারিয়েছে এলআইসি।

আদানি গোষ্ঠীর প্রায় সমস্ত তালিকাভুক্ত কোম্পানির শেয়ারে বিনিয়োগ করেছে এলআইসি (LIC)। এর মধ্যে রয়েছে আদানি এন্টারপ্রাইজ, আদানি গ্রিন এনার্জি, আদানি পোর্টস অ্যান্ড এসইজেড, আদানি টোটাল গ্যাস, আদানি ট্রান্সমিশন, অম্বুজা সিমেন্টস এবং এসিসি (ACC)।

শুক্রবার বাজার বন্ধের সময়-  এই সংস্থারগুলির মধ্যে আদানি টোটাল গ্যাস, আদানি গ্রিন এনার্জি, আদানি ট্রান্সমিশন এবং আদানি পাওয়ারের শেয়ারের মূল্য ৫ % কমেছে। এছাড়া, আদানি- উইলমার ৩.৩% কম এবং এনডিটিভি ৪.১% কমে বন্ধ হয়েছে। অন্যদিকে, অম্বুজা সিমেন্টের শেয়ার মূল্য ২.৪% এবং আদানি পোর্টস অ্যান্ড এসইজেড-র শেয়ার মূল্য ১.২% বেড়েছে।

গত একমাস আগে, প্রেস রিলিজ প্রকাশ করে রাষ্ট্রায়ত্ব বীমা সংস্থা এলআইসি (LIC) জানিয়েছিল, গত কয়েক বছরে আদানি গোষ্ঠীর থেকে তারা মোট ৩০,১২৭ কোটি টাকার ইকুইটি ক্রয় করেছে। ২৭ জানুয়ারি, সেই সম্পদের বর্তমান বাজার মূল্য ছিল ৫৬,১৪২ কোটি টাকা।'

আদানি গোষ্ঠীর বিরুদ্ধে অ্যাকাউন্ট জালিয়াতির অভিযোগ আনে মার্কিন শর্ট-সেলার সংস্থা হিন্ডেনবার্গ রিসার্চ। আর তারপর থেকে হুড়মুড়িয়ে পড়েছে এই গোষ্ঠীর আওতাধীন বিভিন্ন সংস্থার স্টকগুলির দাম। গত একমাস ধরে সেই পতন অব্যাহত রয়েছে। এই নিয়ে উদ্বেগ তৈরি হয়েছে সাধারণ মানুষের মনেও। কারণ, আদানি গোষ্ঠীর বিভিন্ন সংস্থায় লগ্নি রয়েছে এলআইসি'র। যে এলআইসি-র বিভিন্ন পলিসিতে নিজেদের আজীবন সঞ্চয় লগ্নি করেন ভারতীয় নাগরিকরা।

আরও পড়ুন -

Adani Scam: ‘আদানি-হিন্ডেনবার্গ’ ইস্যুতে বড়সড় ক্ষতির মুখে LIC! হুড়মুড়িয়ে পড়ল শেয়ার মূল্য
সংবাদমাধ্যমে ‘আদানি-হিন্ডেনবার্গ’ ইস্যুতে কোনও খবর না করার আবেদন! খারিজ সুপ্রিম কোর্টে

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in