Congress: জি-২৩-র দাবি মেনে ফিরছে CPB, কাশ্মীর থেকে কন্যাকুমারী পদযাত্রায় রাহুল গান্ধী

কিছুদিন আগে সিপিবি বন্ধ করে দেওয়া হয়। উদয়পুরে 'চিন্তন শিবির'-এর সময় CPBর দাবি নিয়ে ফের আলোচনা হয়েছে। চিন্তন শিবিরে G-23 শিবিরের নেতারা দলীয় ফোরামে বিষয়টি উত্থাপন করেছেন বলে সূত্র মারফৎ জানা গেছে।
Congress: জি-২৩-র দাবি মেনে ফিরছে CPB, কাশ্মীর থেকে কন্যাকুমারী পদযাত্রায় রাহুল গান্ধী
উদয়পুরে কংগ্রেসের চিন্তন শিবিরে দলীয় নেতৃত্বছবি আইএনসি ট্যুইটার হ্যান্ডেলের সৌজন্যে

কংগ্রেসের চিন্তন বৈঠকে গৃহীত হল ভিন্নমতাবলম্বী জি-২৩ নেতাদের সংসদীয় বোর্ড গঠনের মূল দাবি। বৈঠকের সাংগঠনিক বিষয়ে সাব গ্রুপ এই প্রস্তাব গ্রহণ করেছে এবং আগামী কংগ্রেস ওয়ার্কিং কমিটির বৈঠকে এই বিষয়টি উত্থাপন করা হবে। এদিনই কংগ্রেস ওয়ার্কিং কমিটি (সিডব্লিউসি) বৈঠক করবে এবং এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

যদিও কংগ্রেস পার্লামেন্টারি বোর্ডের (সিপিবি) সদস্যরা নির্বাচিত হবেন বা মনোনীত হবেন তা এখনও স্পষ্ট নয়। কিছুদিন আগে সিপিবি বন্ধ করে দেওয়া হয় এবং এখন উদয়পুরে 'চিন্তন শিবির'-এর সময় সিপিবির দাবি নিয়ে ফের আলোচনা হয়েছে। চিন্তন শিবিরে জি-২৩ শিবিরের নেতারা দলীয় ফোরামে বিষয়টি উত্থাপন করেছেন বলে সূত্র মারফৎ জানা গেছে।

রবিবার সকাল ১১টায় CWC সভা হবে এবং আলোচনার পর উদয়পুর ঘোষণা গৃহীত হবে। সমাপনী দিনে সমাবেশে ভাষণ দেবেন সোনিয়া গান্ধী ও রাহুল গান্ধী।

দলের সামনে মূল প্রস্তাব হিসেবে রাখা হয়েছে রাহুল গান্ধীর পদযাত্রা (লং মার্চ)। যে পদযাত্রায় কাশ্মীর থেকে কন্যাকুমারী পর্যন্ত জনসাধারণের সাথে সংযোগ স্থাপন করা হবে বলে জানানো হয়েছে।

উদয়পুরে কংগ্রেসের চিন্তন শিবিরে দলীয় নেতৃত্ব
Congress: শুরু হল কংগ্রেসের 'নব সঙ্কল্প চিন্তন শিবির' - হারানো জমি ফিরে পেতে একাধিক পরিকল্পনা

কংগ্রেসের 'চিন্তন শিবির'-এর সময় আলোচনার অংশ হিসেবে উঠে এসেছে রাহুল গান্ধীর পদযাত্রার কথা এবং সাধারণ নির্বাচনের জন্য এই বছরের শেষের দিকেই তা শুরু হতে পারে বলে সূত্র জানিয়েছে।

কংগ্রেস সূত্রে আরও জানা গেছে, প্রতিটি রাজ্যে একই ধরনের পদযাত্রার আয়োজন করা হবে এবং রাজ্য নেতৃত্ব জনগণের পক্ষে এজেন্ডাকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য এবং সরকারের "ব্যর্থতা" এবং জনগণের দুর্দশার কথা তুলে ধরতে এই পদযাত্রায় নেতৃত্ব দেবেন।

যদিও এই পদযাত্রার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত এবং সময় ঠিক করা হবে CWC বৈঠকে। অন্যদিকে চিন্তন শিবিরে দলের অন্তর্বর্তী সভাপতি সোনিয়া গান্ধী মুদ্রাস্ফীতি ও অর্থনৈতিক ইস্যুতে সরকারের বিরুদ্ধে গণআন্দোলনের কর্মসূচি নিয়ে আলোচনা করেছেন।

- with IANS inputs

উদয়পুরে কংগ্রেসের চিন্তন শিবিরে দলীয় নেতৃত্ব
Congress: বিজেপি মেরুকরণের খেলা খেলছে, মানুষের মধ্যে ভয় সৃষ্টি করছে - সোনিয়া গান্ধী

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.