কেন্দ্রীয় প্রকল্পের দুর্নীতি প্রকাশ্যে আনা ৩ CAG আধিকারিককে বদলি, মোদী সরকারের কড়া নিন্দায় কংগ্রেস

People's Reporter: কংগ্রেস-সহ বিরোধীদের অভিযোগ, মোদী সরকারের দিরনিতি ফাঁস করে দেওয়াতেই বদলির নির্দেশ পেতে হয়েছে CAG কর্তাদের।
প্রতীকী ছবি
প্রতীকী ছবি

সম্প্রতি বিজেপি নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকারের বেশ কয়েকটি প্রকল্পে দুর্নীতি প্রকাশ্যে এনেছে সিএজি। তারপরেই কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল (CAG)-এর কর্মকর্তাদের বদলির নির্দেশ এসেছে। এই ঘটনায় কেন্দ্রীয় সরকারের তীব্র সমালোচনা করেছে কংগ্রেস। বদলির নির্দেশ প্রত্যাহার করার দাবি জানিয়েছেন কংগ্রেস সাংসদ তথা দলের সাধারণ সম্পাদক জয়রাম রমেশ।

গত কয়েকমাসে কেন্দ্রীয় সরকারের আয়ুষ্মান ভারত, দ্বারকা এক্সপ্রেসওয়ে-সহ বেশ কয়েকটি প্রকল্পে পাহাড়প্রমাণ দুর্নীতির ছবি তুলে ধরেছে কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল (CAG)। এরপরেই CAG-এর অধিকাংশ কর্মকর্তাদের বদলির নির্দেশিকা ধরিয়েছে কেন্দ্রীয় সরকার। এই নিয়ে কংগ্রেস-সহ বিরোধীদের অভিযোগ, মোদী সরকারের দুর্নীতি ফাঁস করে দেওয়াতেই বদলির নির্দেশ পেতে হয়েছে CAG কর্তাদের।

বৃহস্পতিবার কংগ্রেসের সাধারণ সম্পাদক রমেশ টুইটারে (বর্তমানে X) লিখেছেন, “CAG আধিকারিকদের বদলির নির্দেশ অবিলম্বে খারিজ করার দাবি জানাচ্ছি আমরা। খুব শীঘ্র ওই আধিকারিকদের তাঁদের সংশ্লিষ্ট পদে ফেরাতে হবে এবং দ্বারকা এক্সপ্রেসওয়ে, ভারতমালা ও আয়ুষ্মান ভারত প্রকল্পে উঠে আসা দুর্নীতির বিরুদ্ধে পদক্ষেপ নিতে হবে।” তাঁর আরও অভিযোগ, “এই মোদী সরকার সত্যকে আড়াল করার জন্য এবং ভয় দেখানোর জন্য মাফিয়াদের মতো কাজ করে। দুর্নীতি এই সরকারের নিত্যনৈমিত্তিক অভ্যাস। আর যদি কেউ সেই দুর্নীতি ফাঁস করে দেয়, তাহলে তাঁদের হুমকি দেওয়া হয় কিংবা বদলির নির্দেশিকা ধরিয়ে দেওয়া হয়।”

সংসদের বাদল অধিবেশনে প্রকাশিত CAG রিপোর্টে কেন্দ্রীয় প্রকল্পগুলিতে পাহাড়প্রমাণ দুর্নীতি ফাঁস করা হয়েছে। সেই নিয়েই রমেশ এদিন টুইটারে লিখে জানিয়েছেন, “CAG একটি স্বাধীন সংস্থা। কেন্দ্রের আয়ুষ্মান ভারত ও দ্বারকা এক্সপ্রেসওয়ে প্রকল্পে মোদী সরকারের ব্যাপক দুর্নীতি তুলে ধরা CAG-এর রিপোর্ট যাতে লুকিয়ে রাখা যায় তাই তিন CAG আধিকারিককে বদলি করে দেওয়া হচ্ছে।”

উল্লেখ্য, দিল্লি-দ্বারকা হাইওয়ের নির্মাণের খরচে বিশাল পরিমাণ আর্থিক অনিয়মের অভিযোগ করা হয়েছে CAG-এর রিপোর্টে। ওই মহাসড়ক তৈরির জন্য অনুমোদিত অর্থের তুলনায় প্রায় ১৪ গুন বেশি খরচ করা হয়েছে বলে দাবি করা হয় রিপোর্টে। 'আয়ুষ্মান ভারত' প্রকল্পের অধীনে প্রায় ৪০৩ জন মৃত রোগীর চিকিৎসার জন্য কোটি কোটি টাকা ব্যয় করা হয়েছে

প্রতীকী ছবি
Ayushman Bharat: ‘মৃত’ ব্যক্তিরও চলছে চিকিৎসা! CAG-এর রিপোর্টে আয়ুষ্মান ভারত নিয়ে দুর্নীতির পাহাড়
প্রতীকী ছবি
কেন্দ্রের অযোধ্যা উন্নয়ন প্রকল্পে কোটি কোটি টাকা নয়ছয় হয়েছে: CAG রিপোর্ট
প্রতীকী ছবি
দিল্লি-দ্বারকা হাইওয়ে নির্মাণের খরচ অনুমোদিত অর্থের ১৪ গুন! CAG রিপোর্টে বিপুল দুর্নীতির ইঙ্গিত

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in