দিল্লি-দ্বারকা হাইওয়ে নির্মাণের খরচ অনুমোদিত অর্থের ১৪ গুন! CAG রিপোর্টে বিপুল দুর্নীতির ইঙ্গিত

রিপোর্টে আরও বলা হয়েছে, কেন্দ্রের ভারতমালা পরিযোজনা ফেস-১ প্রকল্পের আওতায় দিল্লি-ভাদোদারা মহাসড়কের জন্য ৩২,৮৩৯ কোটি টাকার অনুমোদন দিয়েছে NHAI। অথচ ওই সড়ক নিয়ে কোনো প্রজেক্টের অনুমোদনই দেয়নি CCEA।
দিল্লি-দ্বারকা হাইওয়ে নির্মাণের খরচ অনুমোদিত অর্থের ১৪ গুন! CAG রিপোর্টে বিপুল দুর্নীতির ইঙ্গিত
ফাইল ছবি

আয়ুষ্মান ভারত প্রকল্পের পর এবার জাতীয় সড়ক নির্মাণ নিয়েও বড়সড় দুর্নীতির পর্দাফাঁস করল কেন্দ্রীয় সরকারি সংস্থা কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল অফ ইন্ডিয়া বা CAG। সম্প্রতি CAG-এর রিপোর্টে উঠে এলো দিল্লি-দ্বারকা হাইওয়ের নির্মাণের খরচে বিশাল পরিমাণ আর্থিক অনিয়মের অভিযোগ। ওই মহাসড়ক তৈরির জন্য অনুমোদিত অর্থের তুলনায় প্রায় ১৪ গুন বেশি খরচ করা হয়েছে। এমন তথ্যই উঠে এসেছে CAG রিপোর্টে।

সম্প্রতি জাতীয় সড়ক ও মহাসড়ক তৈরি নিয়ে বার্ষিক রিপোর্ট পেশ করেছে CAG। রিপোর্টে বলা হয়েছে, দিল্লি-দ্বারকা মহাসড়ক তৈরির জন্য ২০১৭ সালে কেন্দ্রের ক্যাবিনেট কমিটি অন ইকোনমিক অ্যাফেয়ারস (CCEA)-এর তরফে প্রতি কিলোমিটারের জন্য ১৮.২০ কোটি টাকার অনুমোদন দিয়েছিল। কিন্তু পরবর্তীতে ন্যাশনাল হাইওয়ে অফ ইন্ডিয়া (NHAI)-এর পক্ষ থেকে ওই মহাসড়ক তৈরির জন্য ৭২৮৭.২৯ কোটি টাকার অনুমোদন দেওয়া হয়েছে। যেখানে প্রতি কিলোমিটারের জন্য বরাদ্দ হয়েছে ২৫০.৭৭ কোটি টাকা। যা CCEA-এর অনুমোদিত অর্থের প্রায় ১৪ গুন।

কেন্দ্রীয় সড়ক পরিবহণ ও মহাসড়ক মন্ত্রকের উদ্ধৃতি তুলে ধরে CAG-এর রিপোর্টে বলা হয়েছে, দিল্লি ও গুরগাঁওয়ের মধ্যে ১৪ নং জাতীয় সড়কে যানবাহনের চাপ কমাতেই ১৪টি লেন বিশিষ্ট দিল্লি-দ্বারকা মহাসড়কটি তৈরি করা হয়েছে। কিন্তু CAG-এর রিপোর্টে সেই সড়ক তৈরির খরচে কোটি কোটি টাকার নয়ছয়ের স্পষ্ট অভিযোগ উঠেছে। রিপোর্টে আরও বলা হয়েছে, কেন্দ্রের ভারতমালা পরিযোজনা ফেস-১ প্রকল্পের আওতায় দিল্লি-ভাদোদারা মহাসড়কের জন্য ৩২,৮৩৯ কোটি টাকার অনুমোদন দিয়েছে NHAI বোর্ড। অথচ ওই সড়ক নিয়ে কোনো প্রজেক্টের অনুমোদনই দেয়নি CCEA।

প্রসঙ্গত, ২০২২ সালের এপ্রিল মাসে কেন্দ্রীয় সড়ক পরিবহণ ও মহাসড়ক মন্ত্রকের তরফে জানানো হয়েছিল, “আন্তঃরাজ্যের পরিবহনে ট্রাফিকে মসৃণতা আনতে দ্বারকা এক্সপ্রেসওয়েটিকে ৮ লেন বিশিষ্ট এলিভেটেড করিডর হিসেবে গড়ে তোলার পরিকল্পনা নেওয়া হয়েছে।” কিন্তু এই বিষয়ে CAG রিপোর্ট বলছে, প্রতিদিন গড়ে প্রায় ৫৫,৪৩২টি যানবাহন পরিবহনের জন্য যে ৮ লেন বিশিষ্ট এলিভেটেড করিডর গড়ে তোলার পরিকল্পনা নেওয়া হয়েছে বলে একবছর আগে জানানো হয়েছিল, রেকর্ডবুকে তার কোনও প্রমাণ নেই। রেকর্ডে প্রতিদিন গড়ে ২,৩২,৯৫৯টি যাত্রীবাহী যানবাহনের পরিবহনের জন্য মাত্র ৬ লেন বিশিষ্ট মহাসড়ক পরিকল্পনা/নির্মাণের কথা রয়েছে।

দিল্লি-দ্বারকা হাইওয়ে নির্মাণের খরচ অনুমোদিত অর্থের ১৪ গুন! CAG রিপোর্টে বিপুল দুর্নীতির ইঙ্গিত
Sharad Pawar: ফের অজিত-শরদ সাক্ষাত! প্রায় ৪ ঘণ্টার বৈঠক ঘিরে জল্পনা 'INDIA'-র অন্দরে

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in