Ayushman Bharat: ‘মৃত’ ব্যক্তিরও চলছে চিকিৎসা! CAG-এর রিপোর্টে আয়ুষ্মান ভারত নিয়ে দুর্নীতির পাহাড়

CAG-এর ওই রিপোর্টে বলা হয়েছে, এই প্রকল্পে এমন ৭ লক্ষেরও বেশি সুবিধাভোগী রয়েছেন যাদের প্রত্যেকেরই ফোন নম্বর ‘৯৯৯৯৯৯৯৯৯৯’।
প্রতীকী ছবি
প্রতীকী ছবি

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর স্বপ্নের 'আয়ুষ্মান ভারত' প্রকল্পে বড়সড় দুর্নীতি প্রকাশ্যে আনল CAG (কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল অফ ইন্ডিয়া)। মঙ্গলবার এই সংক্রান্ত তথ্য লোকসভায় পেশ করা হয়েছে। রিপোর্টে দাবি করা হয়েছে, আয়ুষ্মান ভারত প্রকল্পের অধীনে মধ্যপ্রদেশে প্রায় ৪০৩ জন রোগীর চিকিৎসার জন্য ১.১ কোটি টাকা দেওয়া হয়েছে। কিন্তু আশ্চর্যজনকভাবে প্রকল্পের ডেটাবেসে সেই রোগীদের ‘মৃত’ হিসেবে উল্লেখ করা রয়েছে। অর্থাৎ এই প্রকল্পের আওতায় মধ্যপ্রদেশে এতদিন ‘মৃত’ ব্যক্তিরাও সুবিধা পেয়েছেন।

সম্প্রতি সারা ভারত জুড়ে আয়ুষ্মান ভারত প্রকল্প নিয়ে একটি সমীক্ষা করেছে কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল অফ ইন্ডিয়া বা CAG। সেই রিপোর্টে এই জনস্বাস্থ্য প্রকল্পে বহু অসঙ্গতি ধরা পড়েছে। দেখা গিয়েছে, বিভিন্ন রাজ্যে অসংখ্য অযোগ্য সুবিধাভোগীরা দীর্ঘদিন ধরে এই প্রকল্পের মাধ্যমে কেন্দ্রীয় সরকারের থেকে কোটি কোটি নিচ্ছেন। এমনকি প্রকল্পের রেজিস্ট্রেশনেও একাধিক ভুল ধরা পড়েছে। কোথাও একই আধার কার্ড ব্যবহার করে অসংখ্য রেজিস্ট্রেশন করা হয়েছে। কোথাও গলদ রয়েছে সুবিধাভোগীদের নামে, দেওয়া হয়েছে ভুলভাল জন্মতারিখ। পরিবারের সদস্য সংখ্যা নিয়েও ভুল তথ্য দেওয়া হয়েছে।

CAG-এর ওই রিপোর্টে বলা হয়েছে, এই প্রকল্পে এমন ৭ লক্ষেরও বেশি সুবিধাভোগী রয়েছেন যাদের প্রত্যেকেরই ফোন নম্বর ‘৯৯৯৯৯৯৯৯৯৯’। আবার মধ্যপ্রদেশে একই সময়ে ৮ হাজার রোগীকে বিভিন্ন হাসপাতালে ভর্তি দেখানো হয়েছে, যেখানে প্রকল্পের ডেটাবেসের তথ্য অনুযায়ী সেই রোগীদের অনেকেই মৃত। এছাড়াও একই রোগীকে একই সময়ে রাজ্যের একাধিক হাসপাতালে ভর্তি দেখানো হয়েছে।

মধ্যপ্রদেশেই এইধরণের গোলযোগ সবথেকে বেশি চোখে পড়েছে। তবে মধ্যপ্রদেশ ছাড়াও ছত্তিসগড়, কেরালা, হরিয়ানা, ঝাড়খণ্ড ইত্যাদি রাজ্যের রিপোর্টেও নজিরবিহীন অসঙ্গতি দেখা গিয়েছে। কিন্তু কেন্দ্রীয় প্রকল্পে এই লাগামছাড়া অনিয়ম হয়েছে কেন? CAG রিপোর্ট বলছে, প্রয়োজনীয় যাচাই আর নিয়ন্ত্রণের অভাবই এই গরমিলের জন্য দায়ী।

প্রসঙ্গত, ২০১৮ সালে দেশের অর্থনৈতিকভাবে দুর্বল নাগরিকদের বিনামূল্যে চিকিৎসার জন্য কেন্দ্রের তরফে এই জনস্বাস্থ্য প্রকল্প শুরু করা হয়। এই প্রকল্পে আবেদন করার জন্য আবেদনকারীর বয়স নূন্যতম ১৮ বা তাঁর বেশি হতে হবে।  

প্রতীকী ছবি
Rahul Gandhi: ‘ভারতমাতা’ এখন অসংসদীয় শব্দ! সংসদে ফিরেই বিজেপিকে তীব্র কটাক্ষ রাহুলের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in