Rahul Gandhi: ‘ভারতমাতা’ এখন অসংসদীয় শব্দ! সংসদে ফিরেই বিজেপিকে তীব্র কটাক্ষ রাহুলের

প্রধানমন্ত্রী এখনও পর্যন্ত মণিপুরে যাননি কারণ, মণিপুরকে তিনি ভারতের অংশ বলেই মনে করেন না : রাহুল গান্ধী।
রাহুল গান্ধী
রাহুল গান্ধীফাইল ছবি সংগৃহীত

‘মোদী’ পদবী মামলায় সুরাত আদালতের নির্দেশের পর সাংসদ পদ হারান কংগ্রেস নেতা রাহুল গান্ধী। এরপর সুপ্রিম কোর্টের স্থগিতাদেশে সদ্য সংসদে ফিরেছেন তিনি। আর সংসদে ফিরেই মোদী সরকারের বিরুদ্ধে একের পর এক তোপ দাগছেন কেরালার ওয়াইনাডের কংগ্রেস সাংসদ। শুধু সভার ভেতরেই নয়, বাইরে বেরিয়ে সাংবাদিকদের সামনেও গেরুয়া শিবিরকে আক্রমণ করতে ছাড়েননি তিনি। বৃহস্পতিবারও সংসদ থেকে বেরনোর সময় সাংবাদিকদের সামনে রাহুল বলেন, “ভারতমাতা শব্দটি এখন একটি অসংসদীয় শব্দ।”

এদিন লোকসভায় মোদী সরকারের বিরুদ্ধে বিরোধীদের আনা অনাস্থা প্রস্তাব নিয়ে আলোচনা চলেছে। পাশাপাশি, এদিন অধিবেশনের দ্বিতীয় ভাগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সংসদে এসেছেন। কিন্তু রাহুল অধিবেশনের প্রথম ভাগের পরেই সংসদ ছেড়ে বেরিয়ে যান। বেরনোর সময় সাংবাদিকরা তাকে জিজ্ঞেস করেন তিনি মোদী সরকারের বিরুদ্ধে বিরোধী শিবিরের আনা অনাস্থা প্রস্তাব নিয়ে প্রধানমন্ত্রীর বক্তব্য শুনবেন কি না। তখনই রাহুল ‘ভারতমাতা’ শব্দকে বর্তমান ভারতে অসংসদীয় শব্দ হিসেবে উল্লেখ করেন।

বুধবার সংসদের নিম্নকক্ষের অধিবেশনে মোদী ও বিজেপি সরকারকে পরপর আক্রমণ করেন রাহুল। সাম্প্রদায়িক হানাহানিতে অশান্ত মণিপুরে প্রধানমন্ত্রীর না যাওয়া নিয়ে তিনি বলেন, “প্রধানমন্ত্রী এখনও পর্যন্ত মণিপুরে যাননি কারণ, মণিপুরকে তিনি ভারতের অংশ বলেই মনে করেন না। আপনারা (বিজেপি) মণিপুরকে ভাগ করে দিয়েছেন। আপনারা চাইলেই সেনার সাহায্যে মণিপুরের অশান্ত পরিবেশে শান্তি আনতে পারতেন, রাজ্যে আইনশৃঙ্খলা ফিরিয়ে আনতে পারতেন। কিন্তু আপনারা এখনও পর্যন্ত সেরকম কিছুই করেননি। আপনারা আসলে বিশবাসঘাতক। আপনারা ভারতমাতার রক্ষাকর্তা নন। আর সেই জন্যই প্রধানমন্ত্রী এখনও মণিপুরে যাননি।”

কেন্দ্রকে কটাক্ষ করতে রামায়ণের উদাহরণ দিয়ে প্রাক্তন কং প্রধান বলেন, “রাবণকে রাম হত্যা করেননি। রাবণকে তাঁর নিজের অহংকারের জন্যই মরতে হয়েছিল।” তাঁর আরও বক্তব্য, “আপনারা (বিজেপি) সব জায়গায় কেরোসিন ছিটিয়ে রেখেছেন। আপনারাই মণিপুরে আগুন লাগিয়েছেন। আর এখন আপনারা সেই একই কাজ করছেন হরিয়ানাতেও।”

উল্লেখ্য, মণিপুরের পর হরিয়ানার নুহ, গুরগাঁও-সহ একাধিক জায়গাও গত এক সপ্তাহ ধরে বারবার সাম্প্রদায়িক হিংসার ঘটনায় উত্তপ্ত হয়ে উঠছে। ইতিমধ্যেই জনা ছয়েক লোক সে রাজ্যে প্রাণও হারিয়েছেন।  

রাহুল গান্ধী
Sitaram Yechury: কেন্দ্রের পদক্ষেপ নির্বাচন কমিশনের নিরপেক্ষতা নষ্ট করবে - ইয়েচুরি
রাহুল গান্ধী
Vacant Posts: কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়গুলিতে নিয়োগ হয়নি ৪১ শতাংশ পদে - সংসদে জানালেন শিক্ষামন্ত্রী

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in