Air INDIA: নিয়ম মেনে হয়নি বিক্রি, দুর্নীতির অভিযোগ তুলে আদালতের দ্বারস্থ বিজেপি সাংসদ

এর আগে সুব্রহ্মণ্যম স্বামীর মামলায় টুজি দুর্নীতি থেকে কমনওয়েলথ গেমস— অনিয়মের চিত্র প্রকাশ্যে এসেছিল। ফলে এয়ার ইন্ডিয়া ইস্যুতে বিজেপির অন্দরে অস্বস্তির মেঘ ঘনিয়েছে।
Air INDIA: নিয়ম মেনে হয়নি বিক্রি, দুর্নীতির অভিযোগ তুলে আদালতের দ্বারস্থ বিজেপি সাংসদ
ফাইল চিত্র

এবার দলের বিরুদ্ধে সরব হলেন বিজেপির রাজ্যসভার সংসদ সুব্রহ্মণ্যম স্বামী। মোদি সরকারের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ আনলেন তিনি। শুধু তাই নয়, দুর্নীতির অভিযোগে আদালতের দ্বারস্থ হয়েছেন তিনি। তাঁর দাবি, এয়ার ইন্ডিয়ার বিলগ্নিকরণ প্রক্রিয়ায় অনেক অনিয়ম হয়েছে। সিবিআই তদন্ত করলে সেই রহস্য ফাঁস হতে পারে। তাই দিল্লি হাইকোর্টের দ্বারস্থ হয়ে স্বামী এর বিচারবিভাগীয় তদন্তের দাবিও তুলেছেন। হাইকোর্ট এই ইস্যুতে কেন্দ্র ও টাটা গোষ্ঠীর কাছে বৃহস্পতিবার তাদের মতামত তলব করেছে।

এর আগে স্বামীর মামলায় টুজি দুর্নীতি থেকে কমনওয়েলথ গেমস— অনিয়মের চিত্র প্রকাশ্যে এসেছিল। ফলে এয়ার ইন্ডিয়া ইস্যুতে বিজেপির অন্দরে অস্বস্তির মেঘ ঘনিয়েছে। এয়ার ইন্ডিয়া কিনেছে টাটা গোষ্ঠী। হস্তান্তর পর্ব এখনও শেষ হয়নি। আর্থিক লেনদেন প্রক্রিয়া শেষ হতে সময় লাগবে আরও এক মাস। সুব্রহ্মণ্যম স্বামীর অভিযোগ, এয়ার ইন্ডিয়ার হস্তান্তর প্রক্রিয়ায় অনিয়ম তো রয়েছেই। আছে কোটি কোটি টাকার দুর্নীতি ও অনিয়মের অভিযোগ। আর এভাবে টাটার হাতে এয়ার ইন্ডিয়া তুলে দেওয়ায় কারা লাভবান হল? প্রশ্ন তুলেছেন স্বামী।

সুব্রহ্মণ্যম স্বামী ভারতের জমি চিন দখল করলেও মোদি সরকার দর্শকের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছেন। ন্যাশনাল হেরাল্ড পত্রিকা নিয়ে তাঁর করা মামলায় এখনও নাজেহাল সোনিয়া গান্ধীরা। কিন্তু দিন যত যাচ্ছে, স্বামী ততই খড়্গহস্ত হচ্ছেন মোদি সরকারের বিরুদ্ধে। টুইটে সমালোচনা এক, আর কোর্টে যাওয়ার তাৎপর্য আর এক।

অবশ্য কেন্দ্রের তরফ থেকে আদালতকে জানানো হয়েছে, এয়ার ইন্ডিয়ার লোকসান ও তার জন্য বাড়তে থাকা ঋণের বোঝা সরকারের পক্ষে বহন করা সম্ভব হচ্ছিল না। তাই বেসরকারিকরণের সিদ্ধান্ত। এখানে নিয়ম মেনেই টাটাকে এয়ার ইন্ডিয়ার ভার দেওয়া হয়েছে।

সুব্রহ্মণ্যম স্বামীর অভিযোগ, গোটা প্রক্রিয়ায় এয়ার ইন্ডিয়া নেওয়ার দৌড়ে ছিল মাত্র দু’টি সংস্থা-টাটা গোষ্ঠী এবং স্পাইস জেট নেতৃত্বাধীন কয়েকটি কোম্পানির জোট। মাদ্রাজ হাইকোর্টে মামলার প্রেক্ষিতে এয়ার ইন্ডিয়া কেনার দরপত্রই জমা দিতে পারেনি স্পাইস জেট। সুতরাং প্রতিযোগিহীন হয়ে যায় টাটা। এয়ার ইন্ডিয়ার মতো একটা ঐতিহ্যবাহী সংস্থার বিলগ্নিকরণ এইভাবে করা যায়?

Air INDIA: নিয়ম মেনে হয়নি বিক্রি, দুর্নীতির অভিযোগ তুলে আদালতের দ্বারস্থ বিজেপি সাংসদ
কেন্দ্রের বেসরকারিকরণ নীতির বিরুদ্ধে এবার ক্ষোভ প্রকাশ খোদ বিজেপি সাংসদ সুব্রহ্মণ্যম স্বামীর

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in