Tonga Volcano: টোঙ্গায় সমুদ্রের নীচে থাকা আগ্নেয়গিরিতে ভয়াবহ বিস্ফোরণ, একাধিক দেশে সুনামি সতর্কতা

দক্ষিণ প্রশান্ত মহাসাগরের নীচে ঘুমিয়ে থাকা এক আগ্নেয়গিরিতে আচমকা বিস্ফোরণ এবং লাভা উদগীরণে হাওয়াই, জাপান, টোঙ্গার সবথেকে বড়ো দ্বীপ টোঙ্গাটাপু এবং ক্যালিফোর্নিয়ায় সুনামি আছড়ে পড়লো।
টোঙ্গায় সুনামি
টোঙ্গায় সুনামি ছবি ট্যুইটার ভিডিও থেকে স্ক্রীনশট
Published on

দক্ষিণ প্রশান্ত মহাসাগরের নীচে ঘুমিয়ে থাকা এক আগ্নেয়গিরিতে আচমকা বিস্ফোরণ এবং লাভা উদগীরণে হাওয়াই, জাপান, টোঙ্গার সবথেকে বড়ো দ্বীপ টোঙ্গাটাপু এবং ক্যালিফোর্নিয়ায় সুনামি আছড়ে পড়লো। শনিবার এই ভয়াবহ বিস্ফোরণ ঘটে। এই ঘটনার প্রভাবে বিভিন্ন দেশের পক্ষ থেকে ইতিমধ্যেই সুনামি সতর্কতা জারি করা হয়েছে এবং আরও বড়ো সুনামির আশংকা করা হচ্ছে।

জানা গেছে, শনিবার স্থানীয় সময় বিকেল ৫.২৬ মিনিট নাগাদ আচমকাই সমুদ্রের নীচে থাকা এই আগ্নেয়গিরিতে বিস্ফোরণ ঘটে। টোঙ্গার ফোনুয়াফাউ দ্বীপের ৩০ দক্ষিণ পূর্বে সমুদ্রের নীচে দ্য হুঙ্গা টোঙ্গা হুঙ্গা হাপাই আগ্নেয়গিরি। গত শুক্রবার এখানে প্রথম অগ্ন্যুৎপাত শুরু হয়।

রেডিও নিউজিল্যান্ডের তথ্য অনুসারে অগ্ন্যুৎপাত এবং বিস্ফোরণের পর প্রায় ২০ কিলোমিটার এলাকা জুড়ে লাভা এবং গ্যাস ছড়িয়ে পড়ে। স্যাটেলাইটের ছবিতে এই ভয়াবহ বিস্ফোরণ ধরা পড়েছে। বিস্ফোরণের পরেই টোঙ্গার রাজধানী শহর নুকুয়ালোফা’র আকাশ ছাই এবং ধোঁয়ায় ঢেকে যায়। সমস্ত মোবাইল নেটওয়ার্ক বন্ধ হয়ে যায়।

বিস্ফোরণের পরপরই ক্যালিফোর্নিয়ার পোর্ট সান লুইস, আলাস্কার কিং কোভ, ক্যালিফোর্নিয়ার কোভ, ক্রিসেন্ট সিটি এবং পোর্ট রেয়েসে জলস্ফীতি ঘটে। এইসব অঞ্চলে সমুদ্রের ঢেউ ৪.৩ ফিট থেকে ২.৯ ফুট উঁচু হয়ে তীরবর্তী অঞ্চলে আছড়ে পড়তে থাকে। ক্যালিফোর্নিয়ার লাগুনা বিচ শহরে পরবর্তী নির্দেশিকা জারি না করা পর্যন্ত সমস্ত বিচ বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে এবং কাউকে সমুদ্র তীরবর্তী অঞ্চলে যেতে নিষেধ করা হয়েছে।

বিস্ফোরণের পরেই টোঙ্গার রাজা ষষ্ঠ টুপোউকে প্রাসাদ থেকে উদ্ধার করা হয়। সুনামি সতর্কতা জারি করা হয় বেশ কয়েকটি অঞ্চলে। যার মধ্যে আছে নিউজিল্যান্ডের কিছু অংশ, জাপান, আমেরিকার কিছু অংশ এবং কানাডার ব্রিটিশ কলম্বিয়া অঞ্চল।

জাপানের মেটিওলরজিকাল এজেন্সি সুনামি সতর্কতা জারি করে জানিয়েছে দেশের সমুদ্র তীরবর্তী অঞ্চলে রবিবার সকালে প্রায় ২.৭ মিটার জলস্ফীতি হতে পারে। প্রশাসনের পক্ষ থেকে স্থানীয় মানুষকে সতর্ক থাকতে বলা হয়েছে।

সুনামি সতর্কতা জারি করা হয়েছে ফিজির বিস্তীর্ণ অংশেও। ফিজি প্রশাসনের পক্ষ থেকে জারি করা এক বার্তায় যে সব নাগরিক সমুদ্র তটবর্তী অঞ্চলে থাকেন তাঁদের নিরাপদ জায়গায় সরে যেতে বলা হয়েছে।

টোঙ্গায় সুনামি
ইতালীর জীবন্ত আগ্নেয়গিরি ইতনা থেকে ফের শুরু অগ্ন্যুৎপাত

স্বাধীন সংবাদমাধ্যমকে বাঁচিয়ে রাখতে পিপলস রিপোর্টারের পাশে দাঁড়ান। পিপলস রিপোর্টার সাবস্ক্রাইব করতে এই লিঙ্কে ক্লিক করুন

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in