ইতালীর জীবন্ত আগ্নেয়গিরি ইতনা থেকে ফের শুরু অগ্ন্যুৎপাত

রবিবার রাত ২টো নাগাদ এই আগ্নেয়গিরিতে বড়োসড়ো বিস্ফোরণ হয় এবং এর পর থেকেই লাভা উদগিরণ শুরু হয়। জানা গেছে ছাই এবং লাভা প্রায় ১০ হাজার মিটার উচ্চতা পর্যন্ত ছড়িয়ে গেছে।
ইতালীর জীবন্ত আগ্নেয়গিরি ইতনা থেকে ফের শুরু অগ্ন্যুৎপাত
ইতনা আগ্নেয়গিরির লাভায় ঢেকে গেছে শহরবরিস বেঞ্ছেক-এর ট্যুইটার হ্যান্ডেলের সৌজন্যে

ইতালীর জীবন্ত আগ্নেয়গিরি ইতনা থেকে ফের শুরু হয়েছে অগ্ন্যুৎপাত। রবিবার থেকেই এই আগ্নেয়গিরিতে অগ্ন্যুৎপাত এবং লাভা উদগিরণ শুরু হয়। সিসিলি পূর্ব তট ঘেঁষা ফিয়ারি অঞ্চলে গত ফেব্রুয়ারি ১৬ থেকেই অগ্ন্যুৎপাত শুরু হয়েছে। যা গত রবিবার সর্ববৃহৎ আকার ধারণ করেছে। ঘন কালো ধোঁয়া এবং ছোটো ছোটো লাভা পাথর এবং ছাইতে ঢেকে গেছে স্থানীয় শহরাঞ্চল।

ইতালীর ন্যাশনাল ইন্সটিটিউট অফ জিওফিজিক্স অ্যান্ড ভলক্যানোলজির বিবৃতি অনুসারে সমুদ্রপৃষ্ঠ থেকে ৩,৩২৪ মিটার উঁচু ইতনা ইউরোপের সর্বোচ্চ জীবন্ত আগ্নেয়গিরি। রবিবার রাত ২টো নাগাদ এই আগ্নেয়গিরিতে বড়োসড়ো বিস্ফোরণ হয় এবং এর পর থেকেই লাভা উদগিরণ শুরু হয়। জানা গেছে ছাই এবং লাভা প্রায় ১০ হাজার মিটার উচ্চতা পর্যন্ত ছড়িয়ে গেছে। এখনও পর্যন্ত এই উদগিরণ চলছে বলেও ওই বিবৃতিতে জানানো হয়েছে।

প্রসঙ্গত, ইতনা থেকে লাভা উদগিরণ নতুন কিছু নয়। মাঝেমাঝেই তা ভয়াবহ আকার ধারণ করে। যদিও এবারে এখনও পর্যন্ত বড়ো কোনো ক্ষয়ক্ষতির কথা জানা যায়নি। তবে এবারের মত বিস্ফোরণ সাম্প্রতিক সময়ে হইনি বলেও প্রশাসনিক তরফে জানানো হয়েছে। অতি সতর্কতা মূলক ব্যবস্থা হিসেবে ওই অঞ্চলের আশপাশের ৮টি জনবসতি পূর্ণ অঞ্চলে জরুরি বিপর্যয়কালীন অবস্থা জারি করা হয়েছে। মাউন্ট ইতনায় এর আগে ১৬৬৯ সালের এই দিনেই এক বড়ো লাভা উদগিরণ হয়। যাতে প্রায় ২০ হাজার মানুষের মৃত্যু হয়েছিলো।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in